ঢাকা Saturday, 04 May 2024

ওয়ানডে র‌্যাংকিংয়ে সাকিবকে পেছনে ফেললেন শরিফুল

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 18:49, 20 March 2024

আপডেট: 18:50, 20 March 2024

ওয়ানডে র‌্যাংকিংয়ে সাকিবকে পেছনে ফেললেন শরিফুল

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশি বোলারদের মধ্যে এখন শীর্ষে আছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। তিনি পেছনে ফেলেছেন দেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। 

বুধবার (২০ মার্চ) ক্রিকেটারদের হালনাগাদ র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। 

এই তালিকায় শরিফুলের নাম উজ্জ্বল হয়ে উঠেছে সম্প্রতি ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তার অনবদ্য পারফরম্যান্সের কারণে। ১১ ধাপ এগিয়ে তিনি অবস্থান করছেন ২৪ নম্বরে। 

সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে শরিফুল নিয়েছেন ৫ উইকেট। এটি তার ক্যারিয়ারসেরা অবস্থান। আগের সেরা অবস্থান ছিল ২৫তম।

অন্যদিকে বাঁহাতি অলরাউন্ডার সাকিব পিছিয়েছেন সাত ধাপ। তিনি নেমে গেছেন ৩১ নম্বরে।

শরিফুলের মতোই ক্যারিয়ারসেরা র‍্যাংকিং অর্জন করেছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাটিং র‍্যাংকিংয়ে ১০ ধাপ উন্নতি হয়েছে এই বাঁহাতি ব্যাটারের। তিনি আছেন ৩৯ নম্বরে। তার আগের সেরা অবস্থান ছিল ৪২তম। প্রথম ওয়ানডেতে ক্যারিয়ারসেরা অপরাজিত ১২২ রানের ইনিংস খেলেন শান্ত। সব মিলিয়ে তিনি ১৬৩ রান করে সিরিজসেরার পুরস্কার জেতেন।

ব্যাটিংয়ে ছয় ধাপ এগিয়ে ২৬ নম্বরে উঠেছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। তিনি ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে শীর্ষে রয়েছেন। প্রথম ওয়ানডেতে অপরাজিত ৭৩ রানের ইনিংস খেলার পাশাপাশি শেষ ম্যাচে তিনি করেন হার না মানা ৩৭ রান। ১২ ধাপ এগিয়ে যৌথভাবে ৭৬ নম্বরে আছেন তরুণ ব্যাটার তাওহিদ হৃদয়। তিনি অর্জন করেছেন ক্যারিয়ারসেরা ৪৭৬ রেটিং পয়েন্ট। দ্বিতীয় ওয়ানডেতে তার ব্যাট থেকে আসে অপরাজিত ৯৬ রান।

বোলিংয়ে বিশাল লাফ দিয়েছেন ডানহাতি পেসার তাসকিন আহমেদ। তিনি ২৭ ধাপ এগিয়ে উঠেছেন ৪২ নম্বরে। লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে তার শিকার ছিল ৮ উইকেট। আরেক বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান শেষ ওয়ানডেতে ২ উইকেট নেয়ায় ৫ ধাপ এগিয়ে রয়েছেন ৪৪তম স্থানে।

এদিকে ওয়ানডের বোলিং র‍্যাংকিংয়ে শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ। আর ব্যাটিংয়ে এক নম্বর স্থানে রয়েছেন পাকিস্তানের ব্যাটার বাবর আজম।