ঢাকা Saturday, 04 May 2024

সাগর-রুনি হত্যার ‘তদন্তে ৫০ বছর লাগার’ ব্যাখ্যা দিলেন আইনমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত: 15:08, 2 February 2024

সাগর-রুনি হত্যার ‘তদন্তে ৫০ বছর লাগার’ ব্যাখ্যা দিলেন আইনমন্ত্রী

ছবি : সংগৃহীত

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, যত সময় লাগুক সাংবাদিক দম্পতি সাগর-রুনি খুনের সঙ্গে যারা জড়িত তাদেরকে ধরা হবে। সে জন্য আপেক্ষিক অর্থে বলা হয়েছে ৫০ বছর সময় লাগলেও সুষ্ঠ তদন্ত করে প্রকৃত অপরাধীদের ধরা হবে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকালে আখাউড়া রেলস্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সাগর-রুনি হত্যা মামলা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সাগর-রুনি মামলায় পুলিশ যদি তদন্ত শেষ না করতে পারে, তাহলে কি জোর করে সেই তদন্ত সমাপ্ত করে চূড়ান্ত প্রতিবেদন বা অভিযোগপত্র দেওয়ানোটা ঠিক? তাদের তদন্তে যত দিন সময় লাগে সঠিকভাবে দোষী নির্ণয় করার জন্য, তাদের ততটুকু সময় দিতে হবে। সেটা যদি ৫০ বছর হয়, ৫০ বছর দিতে হবে।

তার এ মন্তব্যের বিষয় আজ জানতে চাইলে আনিসুল হক বলেন, এটা বিতর্কের প্রশ্ন না। আমার কষ্ট হয়। আপনাদের (সাংবাদিক) জন্য ভালো কথা বললেও আপনারা অন্যভাবে নেন। আমি বলেছি- যারা সত্যিকারের এই অপরাধটা করেছে তাদেরকে ধৃত করার জন্য সবরকম চেষ্টা করেও যদি সময় লাগে এবং আপেক্ষিকভাবে আমি বলেছি ৫০ বছরও যদি লাগে। কিন্তু যারা এই অপরাধ করেছে তাদেরকে ধরার জন্য যত সময় লাগুক তাদেরকে আমরা ধরব। এই কথাকে আপনারা (সাংবাদিক) মনে করেছেন যে, ৫০ বছর লাগবে।

এর ব্যাখ্যায় তিনি আরো বলেন, আমার কথা হচ্ছে সুষ্ঠু তদন্ত হওয়া উচিত, আসল অপরাধীকে ধরা উচিত। আইনি কাঠামোতে বলা হয়, যে অপরাধী নয় তাকে হয়রানি করা যাবে না। প্রকৃত অপরাধীকে ধরতে হবে। সেই কারণে আমি এই কথা বলেছি। আপনারা (সাংবাদিক) গেলেন ক্ষেপে। আমি বুঝলাম না ভালো কথা বললেও আপনারা এরকম ক্ষেপে যান কেন?

এই মামলাটির তদন্ত ধীরগতি হচ্ছে কিনা এবং এরকম বিলম্বে তদন্তের আর নজির আছে কিনা- এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, আমি যেই কারণে সময়ের কথাটা বলেছি। পৃথিবীতে এরকম অনেক মামলা আছে। ৪২ বছর পরে ইউনাইটেড কিংডমে (যুক্তরাজ্য) একটি খুনের মামলার আসামিদের ধরতে পেরেছে। আমেরিকায় কিছু দিন আগে ২৪ বছর পরে একটি খুনের মামলার রহস্য উদঘাটন করেছে। আমার কথা হচ্ছে- পুলিশ চেষ্টা করছে। তাদের তদন্ত চলছে। প্রকৃত আসামিকে এখন পর্যন্ত তদন্তে ধরতে পারছে না, এই জন্য তদন্তে সময় লাগছে।

এসময় সাংবাদিকদের প্রশ্ন ছুঁড়ে দিয়ে মন্ত্রী বলেন, আপনারা কি চান তদন্ত বন্ধ হয়ে যাক? আমি এই কারণেই বলেছি, যতক্ষণ পর্যন্ত অপরাধীকে না ধরা হবে ততদিন পর্যন্ত তদন্ত চলবে।