ঢাকা Saturday, 27 April 2024

আরো ২১ আগস্ট রুখতে শেখ হাসিনাকে ফের ক্ষমতায় আনতে হবে

প্রকাশিত: 14:06, 21 August 2023

আপডেট: 14:11, 21 August 2023

আরো ২১ আগস্ট রুখতে শেখ হাসিনাকে ফের ক্ষমতায় আনতে হবে

আজ ২১ আগস্ট। ইতিহাসের ভয়ঙ্করতম রাজনৈতিক হত্যাযজ্ঞের দিন। মৃত্যু-ধ্বংস-রক্তস্রোতের নারকীয় গ্রেনেড হামলার ১৯তম বার্ষিকী। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের এই দিনে আওয়ামী লীগের শান্তি সমাবেশে নারকীয় গ্রেনেড হামলার ঘটনা বাংলাদেশে এক কলঙ্কময় অধ্যায়ের জন্ম দেয়।

সেদিন ছিল শনিবার, বিকেল ৪টা। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি-জামায়াত জোট সরকারের সন্ত্রাসী কর্মকাণ্ড ও বোমা হামলার প্রতিবাদে শান্তি সমাবেশ চলছিল। সমাবেশে প্রধান অতিথি ছিলেন তৎকালীন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। 

হঠাৎ বিকট শব্দ। প্রথমে কিছু বুঝে উঠতে পারিনি। তারপরই শুরু হলো কান ফাটানো শব্দ। অসংখ্য গ্রেনেড বিস্ফোরিত হতে লাগল। চারদিকে গগনবিদারী আর্তনাদ। সেদিনের সেই হামলা ছিল ভয়াল, বীভৎস ও নারকীয়, যা ভাবলে এখনো গা শিউরে ওঠে। বিএনপি-জামায়াতের সেই নৃশংস গ্রেনেড হামলায় সেদিন আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মীর তাজা প্রাণ ঝরে যায়। আহত হন শত শত নিরপরাধ-নিরীহ মানুষ। 

সমাবেশস্থলে সেদিন একটি ট্রাকে মঞ্চ তৈরি করা হয়েছিল। অস্থায়ী মঞ্চে সাধারণত টেবিল রাখা হয় না। আমি সেদিন একটি টেবিলের ব্যবস্থা করেছিলাম, যাতে নেতাকর্মীদের ‘ধাক্কা’ নেত্রীর গায়ে না লাগে। সেই টেবিলই সেদিন ঘাতকদের ছোড়া গ্রেনেডের বিরুদ্ধে রক্ষাকবচ হিসেবে কাজ করেছে। হামলা চলাকালে আমাদের প্রিয় নেত্রী শেখ হাসিনা টেবিলের নিচে মাথা গুঁজে ছিলেন। আমরা মঞ্চে উপস্থিত কয়েকজন নেতা সেই টেবিল ঘিরে মানবঢাল তৈরি করি।

আল্লাহর অশেষ রহমত যে, শেখ হাসিনা ঘাতকদের গ্রেনেড হামলা থেকে প্রাণে বেঁচে যান। এখনো তিনি বেঁচে আছেন। বেঁচে আছেন বলেই বিএনপির দুর্নীতির আখড়া ‘হাওয়া ভবন’ ধ্বংস হয়েছে। দেশদ্রোহী ষড়যন্ত্র প্রতিহত হয়েছে এবং দেশ আজ বঙ্গবন্ধুকন্যার দৃঢ় নেতৃত্বে উন্নয়নের মহাসড়ক ধরে দুর্বার গতিতে এগিয়ে চলেছে।

সেদিন আমরা নেত্রীকে (শেখ হাসিনা) বাঁচাতে অস্থির। অনেকটা জোর করেই গাড়িতে তুলে নেত্রীর ব্যক্তিগত গাড়িচালক মতিনকে বললাম, ‘গাড়ি দ্রুত টান দাও।’ মতিন নেত্রীকে নিয়ে ছুটে চললেন ধানমন্ডির সুধা সদনের দিকে। সামনের সিটে নেত্রী; পেছনে আমি, নিরাপত্তাকর্মী অ্যাটর্নি জেনারেল তারেক, জাহাঙ্গীর ও নজিব।

হঠাৎ নেত্রী বেঁকে বসলেন, তিনি যাবেন না। কঠিনভাবে বললেন, ‘গাড়ি থামাও, আমি সুধা সদনে যাব না। আমাকে নেতাকর্মীদের কাছে নিয়ে চলো। আমি তাদের ছেড়ে সুধা সদনে যেতে পারি না।’

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের মৃত্যুকূপ থেকে সেদিন শেখ হাসিনাকে সুধা সদনে ফিরিয়ে নিতে অনেক কষ্ট হয়েছে। আমরা যখন গাড়িতে তখন গাড়ি লক্ষ্য করে বৃষ্টির মতো গুলি চলে। বুলেটপ্রুফ গাড়ি হওয়ায় সে যাত্রায়ও নেত্রী প্রাণে বেঁচে যান। তবে বিপত্তি ঘটে নেত্রীর গাড়ির চাকা গুলি লেগে পাংচার হয়ে যাওয়ায়। রাস্তায় আবারও হামলা হয় কি না - সেই আশঙ্কা আমাকে তাড়া করছিল। এরই মধ্যে দ্রুত স্থান ত্যাগ করতে হবে। কীভাবে যে কী করেছি ভাবতেই এখন অবাক লাগে। 

সেদিন অস্থায়ী ট্রাকের মঞ্চে নেত্রীকে বাঁচাতে মানবঢাল তৈরি করেছিলাম ঠিকই, কিন্তু শেষ পর্যন্ত সে প্রাচীর স্থায়ী হয়নি। গ্রেনেড বিস্ফোরণের সময় মঞ্চে থাকা আমির হোসেন আমু, সুরঞ্জিত সেনগুপ্ত, শেখ সেলিম, সাহারা খাতুন, মোহাম্মদ হানিফসহ আমরা নেত্রীকে ঘিরে মানবপ্রাচীর তৈরি করি, যেন নেত্রী আক্রান্ত না হন। কিন্তু গ্রেনেড বিস্ফোরণ বাড়তে থাকলে মঞ্চে থাকা অনেক নেতাই নেত্রীকে ছেড়ে নিজেদের প্রাণ বাঁচাতে লাফিয়ে ট্রাক থেকে নেমে যান। যারা ট্রাক থেকে নেমে গিয়েছিলেন, তারা প্রত্যেকেই সেদিন গ্রেনেড হামলার শিকার হয়েছেন, স্প্লিন্টারে বিদ্ধ হয়েছেন। আল্লাহর রহমতে একমাত্র নেত্রী আর আমি ট্রাকের ওপরে থাকায় অক্ষত থেকে যাই। গ্রেনেডের স্প্লিন্টারগুলো মূলত নিচ থেকে সমান্তরালভাবে তীরবেগে ছুটে যায়। গ্রেনেডগুলো ট্রাকের আশপাশে বিস্ফোরিত হওয়ায় যারা নিচে ছিলেন তারা স্প্লিন্টারবিদ্ধ হন। 

সেদিন ঘাতকদের মূল টার্গেট ছিলেন জননেত্রী শেখ হাসিনা। কিন্তু ঘাতকদের সকল চেষ্টা ব্যর্থ হয়ে যায়। আল্লাহ নিজের হাতে সেদিন বঙ্গবন্ধুর কন্যাকে বাঁচিয়েছিলেন। 

সেদিন নেত্রীকে জোর করে সুধা সদনে রেখে তার নির্দেশে একটি সাদা গাড়িতে করে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আসতে থাকি। যখন পিজি হাসপাতাল - আজকের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের সামনে আসি, তখন দেখি সবাই ছোটাছুটি করছে। আমরা গাড়িতে আর এগোতে পারলাম না। 

আমি আর জাহাঙ্গীর সেখান থেকে দৌড়ে দলীয় অফিসে গিয়ে দেখি অনেককে হাসপাতালে নেয়া হচ্ছে। কেউ এদিক-সেদিক ছোটাছুটি করছে। অনেকে হাত-পা বিচ্ছিন্ন হয়ে পড়ে আছে। রাস্তাঘাট একদম ফাঁকা। রাস্তা বন্ধ করে দিয়েছে প্রশাসন। পরে ভ্যানগাড়িতে করে আহতদের নিয়ে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়।

সেদিন পুলিশ প্রশাসনও অসহযোগিতা করেছে। সাধারণ জনগণের মধ্যে সেদিন যারা সহযোগিতা করতে এগিয়ে এসেছিলেন তাদের টিয়ারশেল, গুলি ও লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়া হয়। শুধু তাই নয়, ফায়ার ব্রিগেড এনে পানি ঢেলে সব আলামত নষ্টের ব্যবস্থা করা হয়।

এই হত্যাকাণ্ডের ষড়যন্ত্র একদিনে সৃষ্টি হয়নি। ১৯৭১, ১৯৭৫ ও ২০০৪ সালের হামলা একই সূত্রে গাঁথা। ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে ৫ শতাধিক স্থানে বোমা ফাটানো কিন্তু চাট্টিখানি বিষয় নয়। এটাও একই সূত্রে আবদ্ধ। 

ষড়যন্ত্রকারী ও হামলাকারীদের টার্গেট ছিল জননেত্রী শেখ হাসিনা। তাকে হত্যার উদ্দেশ্যে ১৯ বার বোমা হামলা করা হয়েছে। আল্লাহর অশেষ রহমতে তিনি সব হামলা থেকে রক্ষা পেয়েছেন। 

তারপরও হুংকার দিয়ে চলেছে স্বাধীনতাবিরোধী জোটের নেতৃত্বে থাকা বিএনপি-জামায়াত। প্রকাশ্যে তারা বলছে, জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করা হবে। এ ধরনের বর্বরতা-পৈশাচিক মনোভাব তারা এখনো দেখিয়ে চলেছে। 

সামনে জাতীয় নির্বাচন। এই নির্বাচন নিয়েও তারা দেশি-বিদেশি অপশক্তির সঙ্গে মিলে ঘোট পাকাচ্ছে। তাদের একটাই লক্ষ্য, বঙ্গবন্ধুর চিহ্ন বাংলার মাটি থেকে নিশ্চিহ্ন করে দেয়া। তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনাকে হত্যা করা। কিন্তু যতদিন আওয়ামী লীগের একজন কর্মীও বাংলার মাটিতে বেঁচে থাকবেন, ততদিন পর্যন্ত তাদের সেই দুরভিসন্ধি বাস্তবায়ন হবে না। তাছাড়া এদেশের মানুষ নিজের ভালো বুঝতে শিখেছে। তারা জানে, শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকলেই দেশের উন্নতি হয়। তাদের আর অভুক্ত থাকতে হয় না। সারের জন্য কৃষককে জীবন দিতে হয় না। গরিব-এতিমের অর্থ কেউ লুটপাট করতে পারে না। তাই সবার মুখে আজ একটাই কথা - শেখ হাসিনার সরকার, বারবার দরকার।  

শোকের এই দিনে আমার প্রথম ও শেষ কথা - শেখ হাসিনা থাকলে বাংলাদেশ থাকবে। শেখ হাসিনা থাকলে গণতন্ত্র থাকবে। শেখ হাসিনা থাকলে দেশের উন্নয়ন হবে। এদেশের সার্বভৌমত্ব অক্ষুণ্ন থাকবে। তাই আগামী নির্বাচনেও নৌকাকে বিজয়ী করতে হবে। ক্ষমতায় আনতে হবে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। তাহলেই অচিরেই বাংলাদেশ উন্নতির চরম শিখরে আরোহণ করবে, তাতে কোনো সন্দেহ নেই। 

বিএনপি-জামায়াত জোট ও তাদের দোসররা যতই ষড়যন্ত্র করুক না কেন, তাকে নস্যাৎ করতে, দেশকে উন্নয়নের পথে রাখতে, স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে এগিয়ে যেতে, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে, সর্বোপরি দেশের শান্তি ও উন্নতির ধারা অব্যাহত রাখতে মুক্তিযুদ্ধের চেতনার সব শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম

সভাপতিমণ্ডলীর সদস্য

বাংলাদেশ আওয়ামী লীগ