ঢাকা Friday, 29 March 2024

সেদিন ঢাকা থেকে বের হতে পারলে ইতিহাস ভিন্ন হতে পারত

প্রকাশিত: 05:56, 15 August 2022

আপডেট: 23:06, 15 August 2022

সেদিন ঢাকা থেকে বের হতে পারলে ইতিহাস ভিন্ন হতে পারত

আজ ১৫ আগস্ট, জাতির কলঙ্কময় দিন। ১৯৭৫ সালের আজকের দিনে আমরা হারিয়েছি আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এদিন সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তাঁর।

এ উপলক্ষে সারাদেশের বিশ্ববিদ্যালয়সহ স্কুল-কলেজে রব রব অবস্থা, চলো চলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলো, বঙ্গবন্ধুর জনসভা সফল করো। কিন্তু তার আর বিশ্ববিদ্যালয়ে আসা হলো না। ওইদিন কালরাতে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হলো। নিভিয়ে দেওয়া হলো বাংলাদেশের প্রাণ। 

১৫ আগস্টের অনুষ্ঠানকে সুশৃঙ্খল ও সফল করার জন্য আমি (মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম), ঢাকা মগহানগর আওয়ামী লীগের তৎকালীন সভাপতি গাজী গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক মোজাফ্ফর হোসেন পল্টু ভাইয়ের নেতৃত্বে আমাদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়। 

আগের দিন ১৪ আগস্ট রাতে পুরানা পল্টনে ঢাকা মহানগর আওয়ামী লীগের অফিসে বসে সুচারুভাবে আলোচনা করলাম, কিভাবে অনুষ্ঠানকে সফল করা যায়। সেই সঙ্গে গাজী ভাইয়ের শেষ নির্দেশনার জন্য অপেক্ষা করছিলাম। অবশেষে রাত ১১টার দিকে আমাদের করণীয় বিষয়ে তিনি আলোচনা করলেন। পরক্ষণেই গাজী ভাইয়ের নির্দেশ পাহাড়ি ও আমাকে তার সঙ্গে যেতে হবে। কোথায় যেতে হবে জানি না। বললেন, গাড়িতে ওঠো। আমরা রেড ক্রিসেন্ট চেয়ারম্যানের একটি গাড়িতে উঠলাম। গাড়ি গিয়ে থামল ধানমন্ডি ৩২-এ বঙ্গবন্ধুর বাসভবনের সামনে। আমরা বঙ্গবন্ধুর বাড়ির ভেতরে গেলাম। গাজী ভাই আমাদের বললেন, নিচে বসে চা খাও। আমি ওপরে গিয়ে বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করে আসি। তার কথামতো আমরা নিচে বসে রইলাম। কিছুক্ষণ পর বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করে হুড়মুড় করে বের হয়ে এসে গাজী ভাই বললেন, চলো। 

রাত সাড়ে ১২টার দিকে আমি ও পাহাড়ি টিএসসিতে সমাবেশের প্রস্তুতি দেখতে গেলাম। আমাকে দেখে উপস্থিত ছাত্রদের অনেকে উঠে এসে বলল, শেখ কামাল ভাই টিএসসিতে এসেছেন। তাদের কথা শুনে অত্যন্ত উৎফুল্ল হয়ে সেখানে গেলাম, দেখি শেখ কামাল ভাই শত শত ছাত্র নিয়ে টিএসসিতে সমাবেশের প্রস্তুতি সভা করছেন। আমাকে দেখে উঠে এসে জড়িয়ে ধরলেন। 

আমি ও কামাল একই ওস্তাদের কাছে সেতার শিখেছি। আমরা দুজনে একসঙ্গে সেতার বাজাতাম। তাঁর নিজের হাতে গড়া স্পন্দন শিল্পী গোষ্ঠীতে আমরা নিয়মিত আড্ডা দিতাম। আমাদের মধ্যে ছিল ঘনিষ্ঠ বন্ধুত্বের সম্পর্ক।

আমাদের দেখে শেখ কামাল জানতে চাইলেন, কী দায়িত্ব দেওয়া হয়েছে। পরে বললাম, পিজি (বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়) হাসপাতাল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মহানগর আওয়ামী লীগকে থাকতে বলেছেন। এরপর একসঙ্গে চা-পুরি খেয়ে চলে আসার সময় জিজ্ঞেস করলাম, তুই যাবি না? তখন কামাল বললেন, না, যাব না। ছাত্রদের সঙ্গে টিএসসিতেই থাকব। পরে জানতে পারলাম, ওই রাতে বঙ্গবন্ধু ডেকে কামালকে বাসায় নিয়ে গেছেন। যদি সেই রাতে কামাল টিএসসিতে থেকে যেত তাহলে আজ হয়তো ইতিহাস অন্যভাবে দেখা যেত। 

টিএসসি থেকে আমরা রাত ২টার দিকে বাসায় পৌঁছাই। আমার স্ত্রী রীণা ও দাদিকে বলে রাখলাম যেন ফজরের দিকে ডেকে দেয়। আমাকে বঙ্গবন্ধুর সমাবেশে যেতে হবে। এরপর ঘুমিয়ে গেলাম। একটু পর আমার দাদি এসে হতচকিত হয়ে ডেকে বললেন, এই ওঠ, রেডিওতে বলতেছে কারা যেন বঙ্গবন্ধুকে মেরে ফেলেছে! 

এই কথা শুনে আমি বিছানা থেকে লাফিয়ে উঠলাম। দ্রুত রেডিও খুলে শুনি, খুনি মেজর ডালিমের কন্ঠ - ‘বঙ্গবন্ধুকে আমরা হত্যা করেছি। এখন রাষ্ট্রপতি মোশতাক।’ একথা শুনে আমার শরীর শিউরে উঠল, স্তব্ধ হয়ে বসে পড়লাম। নিশ্চুপ হয়ে গেলাম। গলা দিয়ে কথা বেরুচ্ছে না। মনে হচ্ছে কারা যেন গলা টিপে ধরেছে। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার কথা কোনোভাবেই বিশ্বাস হচ্ছিল না। 

ঘটনার সত্যতা জানার জন্য ব্যাকুল হয়ে আমার ৫০ সিসি হোন্ডা নিয়ে রাস্তায় বের হলাম। রাজধানীর চানখাঁরপুল দিয়ে বের হয়ে বিশ্ববিদ্যালয়ের পাশ দিয়ে বঙ্গবন্ধুর বাড়ির দিকে যাচ্ছি, তখন দেখি জায়গায় জায়গায় মানুষ জড়ো হয়ে ফিসফিস করছে। আর চায়ের দোকানে রেডিও থাকলে মানুষ গিয়ে রেডিও শুনছে। ঢাকা শহর একরকম স্তব্ধ হয়ে গেছে। কিছুদূর গিয়ে দেখি পোশাক পরা আর্মিরা ট্যাঙ্ক নিয়ে গুলিস্তানের দিকে মুখ করে দাঁড়ানো। এটা দেখেই মনে হলো, একটা দুর্ঘটনা ঘটে গেছে। সেসময় আরেকটু যেতে চাইলাম, কয়েকজন মানুষ আমাকে দেখে চিনতে পেরেছিলেন। তারা বললেন, মায়া ভাই, আর যাইয়েন না। ওখানে আর্মিরা ঘেরাও করে রেখেছে, টিভিতে বলতেছে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। আর্মিরা বলতেছিল, চলে যাও, সরো সরো, এভাবে লোকজনকে ধাওয়া করতেছে। লোকজন একটু এগোয়, ফের আর্মিরা ধাওয়া দেয়। এটা দেখে আমি ঘুরে ওখান থেকে চলে যাই।

তাৎক্ষণিকভাবে আমি চিন্তা করলাম, আগে দলের অন্য শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ করি। সেই সময় ঢাকার এসপি ছিলেন মাহবুব ভাই। পল্টু ভাই ও মাহবুব ভাই একই বাসায় থাকতেন। তখন আমি ওয়ারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং মহানগর আওয়ামী লীগ কমিটির কার্যকরী সদস্য ছিলাম। সভাপতি ছিলেন সরদার এনায়েত। সূর্য ওঠার মুহূর্তে আমি যখন পুরানা পল্টনে ঢুকলাম তখন দেখি লোকজন জড়ো হয়ে আছে। পল্টু ভাইয়ের বাসায় যেতেই দারোয়ান বললেন, মায়া ভাই কই যান? আমি বললাম, পল্টু ভাইয়ের সাথে দেখা করব। তিনি বললেন, পল্টু ভাই আর মাহবুব ভাই ভোরেই বাসা থেকে বেরিয়ে গেছেন। তখন ভাবলাম, পল্টনে গাজী ভাইয়ের বাসায় যাই। বের হতেই গেটের সামনে পল্টু ভাইয়ের বন্ধু ওসমানের সঙ্গে দেখা। তিনি বললেন, কই যাস তুই? আমি বললাম, গাজী ভাইয়ের বাসায়। তিনি বললেন, ওখানে যাইস না। আর্মিরা বাসা ঘেরাও করে রেখেছে, শুনেছি সকালে তিনি বাড়ি থেকে বের হয়ে গেছেন, বাসায় কেউ নাই। 

অগত্যা সেখান থেকে আমি বাসায় চলে আসি। এসে টিভিতে একই কথা শুনছি - বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে, খন্দকার মোশতাক রাষ্ট্রপতি। আর কর্মকর্তারা তার প্রতি আনুগত্য জানিয়ে একের পর এক বিবৃতি দিচ্ছে। বাসায় আমার মন টিকছিল না। কেমন যেন লাগছিল। অস্থির। আবার বের হলাম। কোথায় যাব, কোথায় যাব ভাবতে ভাবতে জগন্নাথ কলেজের শিক্ষক আমজাদ স্যারের বাসায় চলে গেলাম। রাতে আর বাসায় ফিরলাম না, ওখানেই থেকে গেলাম। 

পরদিন ১৬ আগস্ট সকালে বের হই। তখন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি জাতীয় নেতা এ. এইচ. এম কামারুজ্জামান হেনা ভাই। মুক্তিযোদ্ধা সংসদের শেষ সভাপতি ছিলেন এম এ আজিজ আর সাধারণ সম্পাদক ছিলাম আমি। এ সময় ছদ্মবেশী কিছু মুক্তিযোদ্ধার সঙ্গে খুনিদের আগে থেকে সম্পর্ক ছিল। ওই অবস্থাতে মুক্তিযোদ্ধা সংসদের কমিটি থেকে নঈম ও মাহফুজ বের হয়ে গেল এবং আমাদের বিরুদ্ধে ইনজাংশন জারি করলো। পরে গিয়ে আমি এর জবাব দিয়েছিলাম। 

হঠাৎ করে এম এ আজিজ ভাইয়ের কথা মনে পড়ল। পরে আমরা দুজন এক হলাম। আমরা গেলাম মতিন ভাইয়ের বাসায়। কিন্তু সেখানে গিয়ে শুনি তিনি ভয়ে মানিকগঞ্জের গ্রামের বাড়িতে চলে গেছেন। এরপর গেলাম হেনা ভাইয়ের বাসায়। তিনি ছিলেন পূর্তমন্ত্রী। গিয়ে দেখি তিনি বাসায় চুপ করে বসে আছেন। এই দেড় দিন কারো সাথে যোগাযোগ হয়নি তার। আর বাসায় ভাবিও ছিলেন না, তিনি বাচ্চাদের নিয়ে গ্রামে বাবার বাসায় গেছেন। হেনা ভাই আমাদের দেখে জড়িয়ে ধরে হাউমাউ করে কাঁদতে লাগলেন, আমরাও কাঁদলাম। হেনা ভাই বললেন, তোরা আমাকে ওইপারে নিয়ে যা। তখন আজিজ ভাইকে সদরঘাট লালকুঠিতে পাঠালাম। ওইদিন কোনো নৌকার ব্যবস্থা করতে পারিনি, পরদিন আবার গেলাম। আমরা কুমিল্লা ইলিয়টগঞ্জ যাওয়ার জন্য ৮০০ টাকায় নৌকা ভাড়া করি। পরে হেনা ভাইয়ের বাসায় গেলে তিনি বলেন, আমি কেমনে যাব? তোর ভাবি আসছিল, দুই মেয়ে নিয়ে গাড়ি উল্টে গেছে। বাঁচে না মরে ঠিক নাই। আহত সবাইকে বগুড়া ক্যান্টনমেন্টে নিয়ে গেছে। হেনা ভাই বললেন, তুই অপেক্ষা কর, ওরা সুস্থ হলে সবাই চলে যাব। বাধা পেয়ে আমাদের আর যাওয়া হলো না। 

ফের তৃতীয় দিন গিয়ে আর হেনা ভাইয়ের বাসায় ঢুকতে পারিনি। আর্মিরা বাড়ি দখলে নিয়েছে আর হেনা ভাই সেখানে নেই। পরে তার বাসার গার্ড চুপিসারে আমাদের ধানমন্ডি লেকের উল্টোদিকে একটি দোতলা বাসায় নিয়ে যায়। সেখানে হেনা ভাই আমাদের দেখে কেঁদে ফেলেন, বললেন, তোর ভাবিদের জন্য অপেক্ষা করছি। তাদের নিয়ে আমরা চলে যাব। আমরাও দেখা করে চলে আসি, বলি, ঠিক আছে। ২০ আগস্ট রাতে আমরা আবার সেখানে হেনা ভাইয়ের সঙ্গে দেখা করতে গেলে গার্ড জানায়, স্যারকে এখান থেকে আর্মির লোকজন এসে আগের বাসায় তুলে নিয়ে গেছে এবং গৃহবন্দি করে রেখেছে। হেনা ভাইকে নিয়ে সেদিন যদি আমরা ঢাকার বাইরে যেতে পারতাম, তাহলে ইতিহাস ভিন্ন হতে পারত। 

২২ আগস্ট রাতে টিভিতে দেখি মনসুর আলী ভাই ইন্টারভিউ দিচ্ছেন। তাকে গ্রেফতার করা হয়েছে। ২৩ আগস্ট শবে বরাতের দিন আমি আমজাদ স্যারের বাসায় বসে একটি নামাজ শিক্ষা বই পড়ছিলাম। ওই বইতে দেখলাম লেখা, এই রাতে পরিবারের সাথে ইবাদত করা উত্তম। ইবাদত বন্দিগী করতে রাতে বাসায় চলে যাই। বাসায় গিয়ে গোসল করে মায়ের কবর জিয়ারত করার জন্য বের হয়ে হাইকোর্ট মাজারে গেলাম। এরপর ভিড়ের ভেতর আমি আর কবর জিয়ারত করতে না গিয়ে রাত সাড়ে তিনটার দিকে নারিন্দার বাসায় ফিরি। তখন বাসার মহিলারা নামাজ পড়তে থাকায় আমি আর ভেতরে ঢুকিনি। আমি বাইরে বারান্দায় মোড়া নিয়ে বসে আছি। নামাজ শেষে ভেতরে গিয়ে খাটে হেলান দিয়ে শুয়ে ছিলাম। 

ফজরের আগে দাদি এসে বললেন, সারাবাড়ি পুলিশ ঘেরাও করে রেখেছে। আমি গিয়ে দেখি লাইন ধরে তারা ঘুরছে। বাসার সামনের গেটে আর্মির গাড়ি দাঁড়ানো আর পেছনের গেটে পুলিশ। ফলে পালানোর কোনো সুযোগ ছিল না। একসময় তারা দরজায় টোকা দিয়ে দাদির কাছে জানতে চাইলো, মায়া সাহেব কই? তিনি বললেন, ভেতরে আছে। তখন আমি বললাম, কে? তখন তারা বললেন, আপনি কি মায়া? আমি বললাম, হ্যাঁ। তারা বললেন, আমরা একটু ভেতরে আসব। তারা ভেতরে সব ঘুরে ঘুরে দেখল। পরে জানতে চাইল, আপনার অস্ত্র আছে না? আমি বললাম, হ্যাঁ। তারপর বলল, লাইসেন্স আছে? আমি বললাম, হ্যাঁ। এরপর তারা ওগুলো নিয়ে বলল, চলুন আমাদের সঙ্গে, সোহরাওয়ার্দী উদ্যানে এসএপি সাহেব ডেকেছেন আপনাকে। 

পুলিশের গাড়িতে উঠলাম। আমাকে নিয়ে গাড়ি সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে ঢুকল আর ফজরের আজানও দিল। গিয়ে দেখি ওখানে পাহাড়ি, এমপি আনোয়ার জং ও প্রথম অর্থমন্ত্রী খন্দকার আসাদুজ্জামানসহ কয়েকজন বসে আছেন। আসাদুজ্জামান গালাগালি করছিলেন, তুমি আমাকে কেন এনেছো? আমাকে চেনো তুমি? দেখিয়ে দেব ... ইত্যাদি। এরপর দেখি মানিকগঞ্জের এমপি দেলোয়ার, কামরুজ্জামান ভাইকে নিয়ে এলো। ক্রমেই আটক লোকের সংখ্যা বাড়ছিল। সর্বশেষ মনসুর আলী, তাজউদ্দীন আহমদ ও সৈয়দ নজরুল ইসলামকে নিয়ে এলো। 

২৩ আগস্ট এভাবে ২১ জনকে নিয়ে এলো। আমরা বসে আছি, এরই মধ্যে দেখি মেজর ডালিম আসছে। ঢুকেই বলল, স্ট্যান্ডআপ! আমরা সবাই দাঁড়িয়ে গেলাম। শুধু তাজউদ্দীন সাহেব বসে থাকলেন। আমাদের সবার নাম শুনতে চাইল মেজর ডালিম। ভয়ে সবাই যে যার নাম বলল। কিছুক্ষণ পর দেখি কাঠমিস্ত্রি ঢুকছে। নজরুল ভাইকে কানে কানে তার পরিচিত এক পুলিশ বলল, এখানে এজলাস বানাবে। আপনাদের বিচার করে এখানেই ফয়সালা করবে। আমরা সবাই আল্লাহ আল্লাহ করছিলাম। এর মধ্যে কাঠ এনে এজলাস বানিয়ে ফেলেছে। দিন যেন আর পার হয় না। এর মধ্যে অ্যাডিশনাল এসপি ঢুকে বলল, আপনাদের জেলে পাঠানো হবে। 
আমাদের নেয়ার জন্য দুটি মাইক্রোবাস নিয়ে এলো এবং জেলখানায় নিয়ে গেল। মাইক্রোবাসে ওঠার সময় দেখি বঙ্গবন্ধুর বোনজামাইকে নিয়ে এসেছে। তাকে আটকে নির্যাতন করা হয়েছিল। ২৩ আগস্ট পৌনে তিনটার দিকে গিয়ে জেলখানায় ঢুকি। ১৯৭৫ সালের ২৩ আগস্ট গ্রেফতার হলাম এবং আদালতে রিটের মাধ্যমে ১৯৭৭ সালের ২৩ নভেম্বর আমি জেল থেকে বের হই। 

জেল থেকে আমি মুক্ত হলাম ঠিকই, কিন্তু মুক্ত হয়ে দেখলাম আমার প্রিয় দেশে চেপে বসেছে নব্য স্বৈরাচার। শুরু হল আর এক নতুন যুদ্ধ, দুঃখ-কষ্টের দিন। কত সংগ্রাম, কত রক্ত, কত ত্যাগের বিনিময়ে জাতির পিতার রক্তের উত্তরাধিকারী বর্তমান প্রধানমন্ত্রীর হাত ধরে অবশেষে এলো জনগণের মুক্তি ১৯৯৯৬ সালে। পিতা আমি আজও তোমার আদর্শের একজন নগণ্য কর্মী হিসেবে বেঁচে আছি। আমৃত থাকতে চাই। আজকের এই দিনে আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টের শাহাদাত বরণকারী সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করছি।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম
প্রেসিডিয়াম মেম্বার
বাংলাদেশ আওয়ামী লীগ
সাবেক মন্ত্রী
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়