ঢাকা Sunday, 05 May 2024

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সম্ভাবনা রয়েছে : ইসি আলমগীর

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 17:07, 28 November 2023

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সম্ভাবনা রয়েছে : ইসি আলমগীর

দেশে অনুষ্ঠিত বিগত জাতীয় সংসদ নির্বাচনগুলোর মতো দ্বাদশ সংসদ নির্বাচনেও সেনাবাহিনী মোতায়েন করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। 

তিনি বলেন, আচরণবিধিমালা প্রতিপালনে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন। পূর্বের জাতীয় নির্বাচনে যেহেতু সেনাবাহিনী মোতায়েন ছিল, সেহেতু এবারের সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সম্ভাবনা রয়েছে। এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে সেইভাবেই প্রস্তুতি নিচ্ছে কমিশন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) মাদারীপুর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে রির্টানিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে মতবিনিমিয় শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ইসি আলমগীর এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে কমিশন। ভোটার তালিকা ও ভোটকেন্দ্র প্রস্তুত, নির্বাচনী সরঞ্জাম ঠিক করা হয়েছে। এমনকি রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণও হয়ে গেছে। বিভিন্ন জেলায় যারা রির্টানিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন ও আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনী রয়েছে তাদের সঙ্গে মতবিনিমিয় হচ্ছে। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করার জন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।

নির্বাচনে কোন কোন দেশ থেকে কারা পর্যবেক্ষক হিসেবে আসবেন, তাদের তালিকা নির্বাচন কমিশন হাতে পেয়েছে উল্লেখ করে ইসি আলমগীর বলেন, বিদেশিরা নির্বাচন দেখতে আসবেন না, এমন কথা কেউ এখনো বলেনি। 

বিএনপি যদি নির্বাচনে না আসে সেক্ষেত্রে বহির্বিশ্বের কোনো চাপ নেই উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনে কোন দল অংশগ্রহণ করবে, সেটা দলের সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত অন্য একজনকে চাপিয়ে দিতে পারে না। বাস্তবতার ক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতার আলোকে বলা যায়, একটি নির্বাচনে সব ধরনের রাজনৈতিক দল অংশ নেয় না। নির্বাচনে অংশ নিতে বিএনপিকে আহবান করা হচ্ছে। এখনো বলা হচ্ছে। শুধু বিএনপিকে একাই নয়, ৪৪টি রাজনৈতিক দলকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আহবান জানিয়েছে কমিশন।

এ সময় মাদারীপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মারুফুর রশিদ খান, পুলিশ সুপার মো. মাসুদ আলম, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. নজরুল ইসলাম, বিজিবির মেজর আবরার, র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার মুহতাসিম রসুলসহ পাঁচটি উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।