ঢাকা Wednesday, 19 June 2024

রহস্যে মোড়া উত্তর সেন্টিনেল দ্বীপ, যে স্থান সম্পর্কে জানেনা কেউ

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 15:58, 25 July 2023

রহস্যে মোড়া উত্তর সেন্টিনেল দ্বীপ, যে স্থান সম্পর্কে জানেনা কেউ

পৃথিবীতে নানা প্রান্তে রয়েছে আদিবাসীদের বাস। তাঁরা তাঁদের মতই থাকেন। তাঁরা হয়তো তাঁদের প্রকৃতির কোলের বাসস্থান ছেড়ে, তাঁদের সংস্কৃতি ছেড়ে বাইরে দুনিয়াতে যেতে আগ্রহী হন না। তবে অন্য কোথাও থেকে মানুষ গেলে তাড়িয়ে দেন না। 

অথচ পৃথিবীতে এমন এক আদিবাসী রয়েছে  যার পৃথিবীকে চেনে না। আবার পৃথিবীর মানুষও তাদের সম্বন্ধে কিছু জানেনা। এমনই এক জনজাতি রয়েছে এই ভারতের আন্দামান দ্বীপপুঞ্জে।

দ্বীপটির নাম উত্তর সেন্টিনেল। সেই দ্বীপে বাস করেন একদল উপজাতি। তাঁরা সেন্টিনেলিজ নামেই পরিচিত। কিন্তু এঁরা অন্য আদিবাসীদের মত নন।

এঁরা বাইরের বিশ্বকে আজও তাঁদের ধারেকাছে ঘেঁষতে দেননি। ১৯৯১ সালে নৃতত্ত্ববিদ মধুমালা চট্টোপাধ্যায় এই জনজাতির মানুষদের সঙ্গে কিছুটা যোগাযোগ প্রতিষ্ঠার চেষ্টা করেছিলেন ঠিকই, কিন্তু সেন্টিনেলিজরা কাউকে মেনে নেননি।

বরং যাঁরাই ওই দ্বীপে নামার চেষ্টা করেছেন তাঁদের নির্মম মৃত্যু হয়েছে ওই জনজাতির হাতে। ফলে ওই দ্বীপের মধ্যেটা কেমন বা ওই জনজাতি কীভাবে সেখানে বসবাস করে তা কারও জানা নেই।

ওই এক রহস্যই রয়ে গেছে। ভারত সরকার নিয়ম করে ওই দ্বীপে নামা বা ওই জনজাতির সঙ্গে যোগাযোগের চেষ্টা বন্ধ করে দিয়েছে।

তাই আজও ওই উত্তর সেন্টিনেল দ্বীপ রহস্যে মোড়া। সেখানে মানুষ থাকেন বটে, তবে তাঁদের সম্বন্ধে বিশ্বের কেউ কিছু জানেনা। তাঁরাও বিশ্বকে চিনতে রাজি নন।