ঢাকা Wednesday, 19 June 2024

পৃথিবীর একমাত্র দেশ যেখানে নেই মশা 

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 14:14, 20 July 2023

পৃথিবীর একমাত্র দেশ যেখানে নেই মশা 

বিশ্বের যে প্রান্তেই যাওয়া যাক না কেন সেখানেই মশার অস্তিত্ব লক্ষ করা যায়। বর্তমানে মশার যন্ত্রনায় সকল মানুষ অতিষ্ঠ। ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মত মারণ রোগের জীবাণু মানুষের শরীরে প্রবেশ করানোর কাজটা করে মশা। মশাবাহিত রোগে প্রতিবছর বিশ্বজুড়ে বহু মানুষের মৃত্যু হয়। বহু মানুষ অসুস্থ হন। ৩ হাজার রকমের মশা বিশ্বজুড়ে উড়ে বেড়ায়। যার অনেকগুলি মানুষের জন্য ক্ষতিকারক। তবে একটিমাত্র দেশ আইসল্যান্ড যেখানে মশা নেই। এই অপরূপ সুন্দর দেশে মশার দেখা পাওয়া যায়না।

জানা যায় আইসল্যান্ডে জলাশয়ের সংখ্যা খুবই কম। মশারা আবার জলাশয়ের মত আটকে থাকা স্থির জলে তাদের বংশবৃদ্ধি পছন্দ করে। সেই সুযোগ না থাকাটা আইসল্যান্ডের পক্ষে উপকারি হয়েছে।

সেই সঙ্গে রয়েছে আইসল্যান্ডের একটা শীতল পরিবেশ। যা মশার বংশবৃদ্ধির জন্য অনুকূল নয়। এটা এখানে মশা না থাকার একটা কারণ হতেই পারে।

ঠান্ডার পাশাপাশি আইসল্যান্ডে একটি মহাসাগরীয় আবহাওয়া বিরাজ করে। যা মশাদের বেঁচে থাকার জন্য উপযুক্ত নয়। সব মিলিয়ে আইসল্যান্ড এমন এক দেশ যেখানে গেলে মশার হাত থেকে রেহাই। অবশ্যই আইসল্যান্ডে বসবাসকারী তো বটেই এমনকি সেখানে ঘুরতে যাওয়া মানুষের জন্যও এটা একটা বড় প্রাপ্তি।