ঢাকা Sunday, 26 May 2024

দিন রাতের হিসেব মেলে না বিশ্বের যে সকল স্থানে

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 20:41, 12 May 2023

আপডেট: 20:42, 12 May 2023

দিন রাতের হিসেব মেলে না বিশ্বের যে সকল স্থানে

নরওয়ের আকাশে মাঝরাতের সূর্য, ছবি - সৌজন্যে - উইকিমিডিয়া কমনস

বিশ্বে এমন কিছু স্থান রয়েছে যেখানে দিন রাতের নিয়ম মেনে সূর্য অস্ত যায়না। কখনো এই স্থান গুলোতে সূর্য অস্ত যায়না আবার কখনো সূর্য না ওঠায় স্থানগুলো দিনের পার দিন থাকে অন্ধকারে। বিশ্বের এমন কয়েকটি স্থানের বিষয়ে আজ আমরা জানবো।

নুনাভুট কানাডা

কানাডা
কানাডায় নুনাভুট নামে একটি স্থান রয়েছে। যেখানে গ্রীষ্মে ২ মাস টানা সূর্যালোক থাকে। সূর্য অস্ত যায়না। আবার শীতকালে সেখানে ১ মাস অন্ধকার থাকে। সে সময় সূর্য ওঠেনা।

সালবার্দ নরওয়ে

নরওয়ে
আর্কটিক বৃত্তে থাকা নরওয়ে যাকে নিশীথ সূর্যের দেশ বলা হয়, সেখানে কেবল রাতেই সূর্যের আলো দেখা যায় এমনটা নয়। মে মাস থেকে জুলাই মাসের শেষ পর্যন্ত নরওয়েতে সূর্য ডোবে না। ৭৬ দিন নরওয়েতে টানা সূর্যের আলো থাকে। সন্ধে নামে না। সালবার্দ নামে একটি স্থান রয়েছে নরওয়েতে। সেখানে আবার ১০ এপ্রিল থেকে ২৩ অগাস্ট পর্যন্ত সূর্য অস্ত যায়না।

ফিনল্যান্ড
ফিনল্যান্ডে আবার টানা ৭৩ দিন সূর্য ডোবে না। সেখানে গ্রীষ্মকালের ৭৩টা দিন সন্ধে বা রাত কাকে বলে তা দেখার সুযোগ পান না বাসিন্দারা। গ্রীষ্মে যেমন সূর্য টানা চেয়ে থাকে, তেমনই আবার এখানে শীতে টানা সূর্য ওঠেনা। তখন সারাদিনই রাত হয়ে থাকে ফিনল্যান্ডে।

সুইডেন
সুইডেনে আবার অন্য ঘটনা ঘটে। সেখানে মে মাস থেকে অগাস্টের প্রায় শেষ পর্যন্ত মাঝরাতে সূর্য অস্ত যায়। আবার ভোর ৪টে বাজলেই সূর্য ওঠে। সামান্য সময়ের জন্য রাত নামে এখানে।

আইসল্যান্ড
আইসল্যান্ড আবার এমন এক জায়গা যেখানে জুন মাসে সূর্য অস্ত যায়না। আবার নরওয়ের মত এখানেও মধ্যরাতে সূর্য ওঠা দেখা যায়। কুরেরি এবং গ্রিমসে নামে ২টি স্থান রয়েছে যেখানে মধ্যরাতে সূর্য দেখতে বহু পর্যটক ভিড় জমান।