ঢাকা Saturday, 15 June 2024

পরিমানের বেশি পানি ব্যবহারের জেল-জরিমানা হয় যে দেশে

স্টার সংবাদ

প্রকাশিত: 19:56, 7 April 2023

পরিমানের বেশি পানি ব্যবহারের জেল-জরিমানা হয় যে দেশে

পানির আরেক নাম জীবন। তবে পৃথিবীতে মিষ্টি পানির পরিমান কমতে শুরু করেছে। তাই পানির অপব্যবহার করা একেবারেই উচিৎ নয়। ইতিমধ্যেই এমন বহু দেশ আছে যেসব দেশে পানির বড়ই অভাব দেখা গিয়েছে। তবে জানলে অবাক হবেন যে এমনও দেশ আছে যেখানে পানির ব্যবহার করার পরিমাণ মেপে দেওয়া হয়েছে।

পানির পরিমাণ তীব্র মাত্রায় হ্রাস পেয়েছে তিউনিশিয়ায়। এ দেশে পানির অত্যধিক অভাবে পানি ব্যবহারের পরিমাপ বেঁধে দেওয়া হয়েছে। আগামী ৬ মাসের জন্য এখানে পানীয় জল নির্দিষ্ট কোটার মাপে ব্যবহার করা যাবে। অর্থাৎ প্রত্যেকের জন্য পানির ব্যবহার করার নির্দিষ্ট কোটা তৈরি হয়েছে এই দেশে। দেশটির রাজধানী এবং অন্যান্য শহরগুলির কিছু এলাকায় রাতের পানি বন্ধ করে দিচ্ছে খরচ কমানোর জন্য। শুধু তাই নয়, কৃষিকাজেও পানির ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এই দেশে।


তিউনিসিয়ার কৃষি মন্ত্রণালয়ের মতে, কয়েক মাস ধরেই এই দেশটি তীব্র খড়ায় ভুগছে। গত বছর থেকে তিউনিসিয়ায় বৃষ্টির অভাব থাকায় এই দেশের বাঁধগুলিতে আর মোটে  ৩০ শতাংশ পানি অবশিষ্ট রয়েছে।

গাড়ি ধোয়া বা গাছ-গাছালিতে পানি ঢালতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এই দেশে। যেকোনও পাবলিক প্লেস পরিষ্কারের জন্য পানি ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে।

শুধু তাই নয়, এই নিয়ম লঙ্ঘন করলে জরিমানা এমনকি জেলও হতে পারে। পানি আইনে নিয়ম ভঙ্গকারীদের ৬ দিন থেকে ৬ মাস কারাদণ্ডের হতে পারে। জলের পরিমাপ বেঁধে দেওয়ায় ইতিমধ্যেই ক্ষোভ তৈরি হয়েছে এই দেশের মানুষদের মনে।