ঢাকা রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

পুরুষের দুই বিয়ে করা বাধ্যতামূলক যে দেশে

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: ১৪:০৯, ১৫ আগস্ট ২০২২

পুরুষের দুই বিয়ে করা বাধ্যতামূলক যে দেশে

বিবাহ সংক্রান্ত আচার-অনুষ্ঠান এবং রীতিনীতি সম্পর্কে প্রতিটি দেশের নিজস্ব আলাদা বিশ্বাস এবং আইন রয়েছে। একটা সময় ছিল যখন সর্বত্র বহুবিবাহের প্রচলন ছিল। কিন্তু এখন ধীরে ধীরে সব জায়গা থেকে এসব কুপ্রথা নির্মূল হয়েছে। কিন্তু আজও এমন একটি দেশ আছে যেখানে একজন পুরুষের জন্য দুটি বিয়ে করা আইনত বাধ্যতামূলক। যদি পুরুষটি দুটি বিয়ে করতে অস্বীকার করে, তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। দেশটিতে যদি স্ত্রীরা স্বামীকে পুনরায় বিয়ে করা থেকে বিরত রাখতে চায় তবে তাকে শাস্তির মুখোমুখি হতে হয়।

আফ্রিকা মহাদেশের দেশ ইরিত্রিয়ায় রাষ্ট্রিয় ভাবে পুরুষদের জন্য দুটি বিয়ে করা বাধ্যতামূলক। দেশটির কোন পুরুষ যদি বিয়ে করতে অস্বীকার করলে তাকে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। যদি কোনো নারী তার স্বামীকে পুনরায় বিয়ে করতে বাধা দেন, তাহলে সেই নারীর বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হয়। 

ইরিত্রিয়াতে দুই বিয়ে করার বাধ্যবাধকতার অন্যতম কারণ এখানে মহিলার চেয়ে পুরুষের সংখ্যা খুবই কম। এই অনুপাত এভাবেই ভারসাম্যপূর্ণ করা সম্ভব বলে মনে করেন সেখানকার মানুষ। একজন পুরুষের যদি একটি মাত্র স্ত্রী থাকে তবে সে আইনের চোখে অপরাধী হয়ে যায়। সেখানে প্রতিটি দেশের মতোই, বিয়ে, চাকরি বা ড্রাইভিং লাইসেন্সের মতো সাধারণ জিনিসগুলির বয়সসীমাও আলাদা। একইভাবে আফ্রিকা মহাদেশের এই দেশে যারা দুটি বিয়ে করবে না তাদের জন্য শাস্তি ও বিধান আলাদা। তাই আপনি চান বা না চান ইরিত্রিয়ার পুরুষ নাগরিক হলে আপনাকে দুটি বিয়ে অবশ্যই করতে হবে। না চাইলেও দুই বউয়ের যত্ন নিতে হবে। আপনি তা করতে অস্বীকারও করতে পারবেন না। 

যদিও আফ্রিকা মহাদেশের দেশ ইরিত্রিয়া তার অদ্ভুত চর্চার জন্য বরাবরই সমালোচনার শিকার।