ঢাকা Saturday, 04 May 2024

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে বেড়েছে যানবাহনের চাপ, ড্রোন ক্যামেরায় চলছে মনিটরিং

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: 15:15, 6 April 2024

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে বেড়েছে যানবাহনের চাপ, ড্রোন ক্যামেরায় চলছে মনিটরিং

ছবি : সংগৃহীত

প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগা-ভাগি করতে ঢাকা থেকে বাড়ি ফিরতে শুরু করেছেন উত্তর-দক্ষিণাঞ্চলের ঘরমুখো মানুষ। এতে দেশের দ্বিতীয় বৃহত্তম মহাসড়ক ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক হয়ে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ সড়ক ও হাটিকুমরুল-নগরবাড়িসহ সকল রুটে বাড়তে শুরু করেছে যানবাহনের চাপ।

শনিবার (৬ এপ্রিল) মহাসড়ক ঘুরে জানা যায়, সকাল থেকে উত্তরের মহাসড়কে ঈদযাত্রায় যানবাহনের সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক থেকে হাটিকুমরুল গোলচত্বর রুটে বেড়েছে গাড়ির সংখ্যা। তবে এখন পর্যন্ত কোথাও কোনো প্রকার যানজট বা ধীরগতি দেখা যায়নি।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী বলেন, গতকাল শুক্রবার থেকে ঢাকা ও গাজীপুরসহ বিভিন্ন জেলার যানবাহন উত্তরবঙ্গগামী লেনে ধীরে ধীরে বাড়ছে। এখন পর্যন্ত যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। কোথাও কোন দুর্ঘটনা ও ধীরগতির খবর পাওয়া যায়নি।

হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশের পরিদর্শক মনিরুল ইসলাম বলেন, মহাসড়কে গাড়ির সংখ্যা বাড়ছে। তবে মহাসড়কের অবস্থা যেহেতু ভালো আছে তাই এটাকে চাপ বলা যাবে না। সময়ের সঙ্গে গাড়ি আরো বাড়বে। এবার সিরাজগঞ্জের মহাসড়কে যানজটের সম্ভাবনা নেই বললেই চলে। আমরা যাত্রী এবং গণপরিবহনের নিরাপত্তা ও নিশ্চিন্তে চলাচলে সর্বোচ্চ সচেষ্ট রয়েছি।

সিরাজগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক জাফর উল্লাহ বলেন, গাড়ির চাপ বাড়তে থাকলেও যাত্রীরা বুঝতেই পারছেন না তারা ঈদের ছুটিতে বাড়ি ফিরছে। মহাসড়কে গাড়ি চলাচল একদম স্বাভাবিক রয়েছে। সেই সাথে ড্রোন ক্যামেরা দিয়ে মনিটরিং করছি আমরা ।

সিরাজগঞ্জ পুলিশ সুপার মো. আরিফুর রহমান মণ্ডল বলেন, বঙ্গবন্ধু সেতু থেকে চান্দাইকোনা পর্যন্ত বেশ কয়েকবার পরিদর্শন করে গুরুত্বপূর্ণ জায়গাগুলো চিহ্নিত করেছি। সে অনুযায়ী পুলিশের ৭০০ ফোর্স মোতায়েন করা হয়েছে। অফিসাররা তদারকিতে থাকবেন। পাশাপাশি থাকবে মোবাইল টিম, পেট্রলিং টিম। দুর্ঘটনাজনিত কারণে কিংবা রাস্তায় বিকল হওয়া গাড়িগুলো দ্রুত অপসারণের জন্য বিভিন্ন স্পটে ছয়টি রেকার রাখা হয়েছে। যানজট মনিটরিংয়ের জন্য রয়েছে ড্রোনের ব্যবস্থা।

বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজা সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় সেতু দিয়ে ২৮ হাজার ৭১০টি যানবাহন পার হয়েছে। এ থেকে রাজস্ব আয় হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৮০০ টাকা।