ঢাকা Monday, 29 April 2024

উল্লাপাড়ার কানসোনায় মুক্তিযুদ্ধ স্মারকস্তম্ভ নির্মাণ 

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: 17:24, 25 March 2024

উল্লাপাড়ার কানসোনায় মুক্তিযুদ্ধ স্মারকস্তম্ভ নির্মাণ 

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সলপ ইউনিয়নের কানসোনা গ্রামে মুক্তিযুদ্ধ স্মারকস্তম্ভ নির্মাণ করা হয়েছে। নয়জন বীর মুক্তিযোদ্ধার জন্মভূমি কানসোনা গ্রামের বেলকুচি পাকা সড়কের পাশে এটি নির্মাণ হয়েছে। এ কারণে গর্বিত এই গ্রামের অধিবাসীরা।

জানা গেছে, একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় কানসোনা গ্রামের নয়জন অধিবাসী সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নেন। তারা হলেন - গোলাম মোস্তফা, ইসহাক খান, মলয় ভৌমিক, রফিকুল আলম, আলী আজগর, আসাদুজ্জামান খোকন, আবদুর রাজ্জাক, সাইফুল ইসলাম মিন্টু ও জহুরুল ইসলাম খান। 

কানসোনা গ্রামে মুক্তিযুদ্ধ স্মারকস্তম্ভটি বাস্তবায়নে ২০১৭ সালের মাঝামাঝিতে ১০ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য বিভাগের অধ্যাপক কনক কুমার পাঠক এর নকশা করেন। এটি নির্মাণে প্রায় ২৩ লাখ টাকা ব্যয় হয়েছে। এর মধ্যে জেলা পরিষদ থেকে প্রায় সতেরো লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। 

সলপ ইউনিয়ন পরিষদ থেকে এবং গ্রামের বীর মুক্তিযোদ্ধাগণ ও তাদের সন্তানদের অনেকেই অর্থের জোগান দিয়েছেন বলে জানা গেছে।

কানসোনা গ্রামের সন্তান উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিরাজগঞ্জ জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা বলেন, তার নিজ গ্রাম কানসোনায় মহান মুক্তিযুদ্ধ স্মারক স্থাপনা নির্মাণ অবশ্যই প্রশংসনীয় এবং গর্বের একটি বিষয়। এটি প্রজন্মের পর প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ ও সেই যুদ্ধের সকল দিক নবীন প্রজন্মের সামনে তুলে ধরবে। 

তিনি জানান, এখানে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হয়েছে। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাঙালির ইতিহাস-ঐতিহ্যসহ নানা ধরনের বই এখানকার সংগ্রহশালায় থাকবে। 

তিনি আরো বলেন, এদেশে মহান মুক্তিযুদ্ধের চেতনাকে তরুণ প্রজন্মের মধ্যে হৃদয়ে ধারণ করতে হবে। আর তা ধারণ করতে হলে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। কানসোনা গ্রামের স্থাপনাটি সব প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস বলবে।