ঢাকা Thursday, 02 May 2024

আগুনে পুরে যাওয়া ক্ষতিগ্রস্ত মাছের আড়ত পরিদর্শন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী

পটুয়াখালী প্রতিনিধি 

প্রকাশিত: 15:05, 6 April 2024

আগুনে পুরে যাওয়া ক্ষতিগ্রস্ত মাছের আড়ত পরিদর্শন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী

পটুয়াখালীর বৃহত্তম মৎস্য বন্দর মহিপুরে আগুনে পুরে যাওয়া ক্ষতিগ্রস্ত মাছের আড়ত পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী অধ্যক্ষ মহিববুর রহমান মহিব এমপি। এসময় আগুনে পুরে ক্ষতিগ্রস্ত ২৯ ব্যবসা প্রতিষ্ঠান মালিক প্রত্যেককে দুই বান করে ঢেউ টিন, নগত ৬ হাজার টাকা এবং ১৫ দিনের খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

আজ শনিবার সকাল ১১টায় আগুন ভস্মীভূত ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন করেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মহিববুর রহমান। এসময় ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, আগুন প্রতিরোধে সকলকে আরো সচেতন হতে হবে। সচেতন না হলে বার বার আগুনে পুরে ক্ষতিগ্রস্ত হতে হবে।

এসময় প্রতিমন্ত্রী অবৈধ বিদ্যুৎ সংযোগ রোধে ব্যবস্থা নিতে কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) এবং বিদ্যুৎ বিভাগকে নির্দেশ দেন। 

তিনি বলেন, কলাপাড়া, রাঙ্গাবালী, মহিপুর ও কুয়াকাটা দূর্যোগ কবলিত এলাকা। এই এলাকায় বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে দুর্যোগ সহনশীলতার কথা মাথায় রেখে ভবন নির্মাণ করতে হবে। যাতে ৮ মাত্রার ভূমিকম্প সইতে পারে এমন ভবন নির্মাণ করতে হবে। অন্যথায় ভবনের অনুমোদন দেওয়া হবে না বলে হুশিয়ারী দেন প্রতিমন্ত্রী। স্থানীয়দের দাবীর মুখে কুয়াকাটা-মহিপুর এলাকায় একটি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের বিষয় আশ্বাস দেন।

এর আগে সকাল ১০টায় পটুয়াখালী জেলা প্রশাসক মো. নুর কুতুবুল আলম আগুনে ক্ষতিগ্রস্ত আড়ত গুলো পরিদর্শন করে।

জানা গেছে, শুক্রবার রাত আটটার দিকে বিদ্যুতের সর্ট সার্কিট থেকে আগুন লেগে ২৯ টি মাছের আড়ত ও ব্যবসা প্রতিষ্ঠান পুরে ছাই হয়ে গেছে।

মাছের আড়তদার আলী হায়দার শেখ জানান, তার নিজের ১৭টি ঘর পুরে ছাই হয়ে গেছে। এতে তার কোটি টাকার ক্ষতি হয়েছে। 

মহিপুর মৎস্য আড়তদার সমিতির সভাপতি দিদার উদ্দিন আহমেদ মাসুম জানান, ২৯টি মাছের আড়ত ও ব্যবসা প্রতিষ্ঠান পুরে গেছে। এতে তিন কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। পুরে গেছে হিসাব নিকাশের খাতাপত্র।