ঢাকা Monday, 15 April 2024

৮ বছর ধরে শিশুদের মুক্তিযুদ্ধের ইতিহাস শোনান গোলাম মোস্তফা

উল্লাপাড়া ( সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: 22:57, 13 May 2023

আপডেট: 22:58, 13 May 2023

৮ বছর ধরে শিশুদের মুক্তিযুদ্ধের ইতিহাস শোনান গোলাম মোস্তফা

ছবি: স্টার সংবাদ

প্রায় আট বছর ধরে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিভিন্ন বিদ্যালয়ে ঘুড়ে ঘুড়ে শিক্ষার্থীদের একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস শুনিয়ে আসছেন বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা। এলাকার নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে আর মুক্তিযুদ্ধের চেতনায় জীবন গড়তেই নিজ আগ্রহে এমন উদ্যোগ নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় মুক্তিযুদ্ধের ইতিহাস শুনাচ্ছেন তিনি।

উল্লাপাড়া উপজেলার সলপ ইউনিয়নের কানসোনা গ্রামের সন্তান বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সিরাজগঞ্জ জেলা পরিষদের সদস্য। তিনি একজন সিনিয়র সাংবাদিক উল্লাপাড়া প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। এরই মধ্যে তার লেখা একটি বইএকাত্তরের  সেই আমিপ্রকাশ হয়েছে।

মহান মুক্তিযুদ্ধকালে  গোলাম মোস্তফা ভারতের পানিঘাটায় সামরিক  প্রশিক্ষণ নেন। সে সময় ভারতীয় মিত্র বাহিনী মুক্তিবাহিনী সমন্বয়ে গঠিত যৌথ বাহিনীর একজন সক্রিয় সদস্য ছিলেন তিনি যৌথ বাহিনীতে থেকে দেশের ফুলবাড়ী, চরকাই, পলাশবাড়ী, গোবিন্দগঞ্জ বগুড়ায় পাক হানাদার বাহিনীর বিপক্ষে যুদ্ধ করেছেন গোলাম মোস্তফা।

প্রায় আট বছর আগে থেকে বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস শুনিয়ে আসছেন। এরই মধ্যে মাধ্যমিক পর্যায়ের, মাদরাসা কলেজ মিলে শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধের ইতিহাস শুনিয়েছেন তিনি।

বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা বলেন, জাতির পরিচয়ের প্রথম ধাপ মহান মুক্তিযুদ্ধ। জাতির পিতা বঙ্গবন্ধু তার পরিবারের সদস্যদের ১৯৭৫ সালের ১৫ আগষ্ট নৃশংসভাবে হত্যার পর আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বারবার বিকৃত করা হয়েছে। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে নিজ আগ্রহ উদ্যোগে প্রজন্মের শিক্ষার্থীদেরকে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শুনিয়ে আসছেন। তার কারন, এ প্রজন্মের শিক্ষার্থীরা যেন মহান মুক্তিযুদ্ধের চেতনায় তাদের জীবন গড়তে পারেন। তিনি আরো বলেন, একজন বীর মুক্তিযোদ্ধার গৌরব, অহংকার মাথা উঁচু করে দাঁড়ানোর জায়গাটি প্রজন্মের শিক্ষার্থীদেরকে বলা হচ্ছে।

উল্লাপাড়া সরকারী কলেজের সহকারী অধ্যাপক শামীম হাসান বলেন, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধের ইতিহাস শোনানো একটি ভালো উদ্যোগ। প্রজন্মের ছেলে-মেয়েরা একজন মুক্তিযোদ্ধাকে সরাসরি দেখা, তার মুখ থেকে যুদ্ধের সব কিছু শোনায় তারা মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারছে। এর সাথে মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রানিত হয়ে দেশপ্রেম জীবন গড়বে।

উল্লাপাড়া জহুরা মহিউদ্দিন খান বালিকা উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, সিনিয়র সাংবাদিক উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি আব্দুল বাতেন হিরু বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে জানাতে নিজের মনের তাগিদে তাদের মাঝে বলছেন। এটি একটি প্রশংসনীয় উদ্যোগ বলে মনে করেন তিনি।