ঢাকা Saturday, 04 May 2024

পটুয়াখালীতে ইউএনওর হস্তক্ষেপে দখলমুক্ত হলো মাছবাজার

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 18:41, 23 April 2024

পটুয়াখালীতে ইউএনওর হস্তক্ষেপে দখলমুক্ত হলো মাছবাজার

পটুয়াখালীর কলাপাড়ায় অবশেষে দখলমুক্ত হয়েছে পৌরশহরের বাসস্ট্যান্ড সংলগ্ন বড় পাইকারি মাছবাজারটি। নিজেদের রেকর্ডীয় জমি দাবি করে টিয়াখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সৈয়দ মশিউর রহমান শিমু দীর্ঘদিন ধরে বাজারটি থেকে ভিটি ভাড়ার নামে প্রতিদিন ৫ থেকে ১০ হাজার টাকা করে আদায় করতেন। যার কিছু অংশ চৌরাস্তা বাসস্ট্যান্ড জামে মসিজদ পেলেও সরকার এ বাজার থেকে কোনো রাজস্ব পেত না।

এদিকে উপজেলা প্রশাসন এ পাইকারি মাছবাজারটি দখলমুক্ত ঘোষণা করে বাজার থেকে আদায়কৃত অর্থ রাজস্ব খাতে জমা করার সিদ্ধান্ত নিয়েছে। উপজেলা প্রশাসনের এমন সিদ্ধান্তে খুশি স্থানীয় সাধারণ মানুষসহ খুচরা, পাইকারি মাছ বিক্রেতারা। তারা ইউএনওর এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কলাপাড়া-পটুয়াখালী মহাসড়কের পশ্চিম পাশে অবস্থিত এ বড় পাইকারি মাছবাজারে ২৫-৩০টি মাছের আড়ত রয়েছে। প্রতিদিন এ বাজারে লক্ষ লক্ষ টাকার মাছ নিলামে ক্রয়-বিক্রয় হয়ে থাকে। শতকরা ৫ টাকা হারে ক্রেতা, বিক্রেতা উভয় পক্ষের কাছ থেকে খাজনার নামে টাকা উত্তোলন করা হতো। এছাড়া চটপ্রতি ২০০ টাকা। এভাবে প্রতিদিন প্রায় ১০ হাজার টাকা আদায় করা হতো এ বাজার থেকে। হিসাব অনুসারে, প্রতি মাসে এই বাজার থেকে তিন লক্ষ টাকা আদায় হয়ে থাকে।

এ ব্যাপারে টিয়াখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সৈয়দ মশিউর রহমান শিমু বলেন, চৌরাস্তা মাছবাজারের ওই জমি আমাদের ক্রয়কৃত রেকর্ডীয় জমি। আমরা আইনি মোকাবিলার জন্য আদালতে যাবো।

টিয়াখালী ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মাহমুদুল হাসান সুজন মোল্লা বলেন, মাছবাজারটি দখলমুক্ত হওয়ায় সাধারণ জনগণ খুশি। টিয়াখালী ইউনিয়নের জনসাধারণের পক্ষ থেকে উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানান তিনি।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম বলেন, উপজেলা প্রশাসন এখন থেকে ওই মাছবাজার থেকে রাজস্ব আদায় করে সরকারি কোষাগারে জমা দেবে। এতে কেউ বিপত্তির চেষ্টা করলে কঠোর পদক্ষেপ নেয়া হবে। 

তিনি আরো বলেন, বাজার ব্যক্তিগত কিংবা সরকারি জমি যেখানেই হোক না কেন রাজস্ব আদায় করার বৈধতা কেবল সরকারের। তবে সরকারের কাছ থেকে শর্তসাপেক্ষে ইজারা নিয়ে ব্যক্তি পর্যায়ে খাজনা আদায় করা যেতে পারে।