ঢাকা Saturday, 02 March 2024

২৮ মাসেও চালু হয়নি উল্লাপাড়া মধু রিফাইনারী প্লান্ট

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: 17:06, 22 January 2024

২৮ মাসেও চালু হয়নি উল্লাপাড়া মধু রিফাইনারী প্লান্ট

ছবি : সংগৃহীত

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় প্রায় ২৮ মাসেও মধু রিফাইনারী প্লান্টটি চালু হয়নি। তালাবদ্ধ অবস্থায় রয়েছে প্লান্টের নির্মাণ করা পাকা ভবন।

উত্তরাঞ্চলের মধ্যে প্রথম উল্লাপাড়ায় ইউজিডিপি (উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প) প্রকল্পে একটি মধু রিফাইনারী প্লান্ট স্থাপনের উদ্যোগ নিয়ে কাজ শুরু করা হয়। বিগত ২০২১- ২০২২ অর্থ বছরে উপজেলার লাহিড়ী মোহনপুর বাজারে এটি নির্মাণের উদ্যোগ নিয়ে বিগত ২০২১ সালের ৮ সেপ্টেম্বর তৎকালীন ইউএনও দেওয়ান মওদুদ আহমেদ এর লে আউট দেন। সে সময় তার সাথে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না, মহিলা ভাইস চেয়ারম্যান রিবলী ইসলাম কবিতা, মোহনপুর ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বড় পাঙ্গাসী ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর লিটনপ্রমুখ।

উপজেলা পরিষদের বাস্তবায়নে মধু রিফাইনারী প্লান্টটি সরকার ও জাইকার অর্থায়নে নির্মাণ এবং ব্যয় বরাদ্দের পরিমাণ ছিল প্রায় ২৯ লাখ ৬৯ হাজার ৮৪০ টাকা। মধু রিফাইনারী প্লান্টটি স্থাপনের মূল উদ্দেশ্য হলো সরিষা ফুল থেকে মধু সংগ্রহের মৌসুমে উল্লাপাড়া অঞ্চলের মৌখামারিদের উৎপাদিত মধু রিফাইন করে সংরক্ষণ করে রাখা। কিন্তু স্থাপনের পর থেকেই নির্মাণ করা পাকা ঘরটি তালা দেওয়া রয়েছে।

আশা মৌখামার মালিক আঃ রশিদ বলেন, মধু রিফাইনারী প্লান্টটি চালু করা হলে উল্লাপাড়াসহ গোটা চলনবিল অঞ্চলের মৌ খামারিরা মধু রিফাইনারী সমস্যার সমাধান ও মধু সংরক্ষণ করতে পারবেন। মৌ খামারিদের দীর্ঘদিনের ইচ্ছের বাস্তবায়ন হবে।

জাইকার ইউজিডিপির ইডিএফ আঃ ওয়ারেছ বলেন, প্লান্টটির পাকা ঘর নির্মাণ অনেক আগেই হয়েছে। এরই মধ্যে মেশিনারিজ বসানোর উদ্যোগ নিয়ে দরপত্র আহ্বান করা হয়েছে। এতে ব্যায় বরাদ্দের পরিমাণ প্রায় ১৪ লাখ টাকা। আর প্রতিদিন প্রায় ২ মেট্রিক টন মধু রিফাইন করা যাবে।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমী বলেন, রিফাইনারী প্লান্টটি চালু হলে উল্লাপাড়া অঞ্চলে সরিষা মৌসুমে মৌখামার সংখ্যা আরো বাড়বে।

উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না বলেন, আগামী দুই থেকে আড়াই মাসের মধ্যে মোহনপুর রিফাইনারী প্লান্টটি চালু করা হবে বলে আশা করছি।