ঢাকা Friday, 12 July 2024

উল্লাপাড়ায় আবাদ শুরু বোনা আমন ধানের

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি 

প্রকাশিত: 16:54, 13 June 2024

উল্লাপাড়ায় আবাদ শুরু বোনা আমন ধানের

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বোনা আমন ধানের আবাদ শুরু করেছেন কৃষকরা। বিভিন্ন এলাকায় নিচু আবাদি জমিতে স্থানীয় নানা জাতের এই ধান আবাদ শুরু হয়েছে। 

এ বিষয়ে উপজেলা কৃষি অফিস থেকে জানানো হয়েছে, এবার ১ হাজার ৬২০ হেক্টরে বোনা আমন ধান আবাদের সরকারি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৭৩৫ হেক্টর জমিতে  আশ্বিনাদিঘা জাতের আমন ধান আবাদ হচ্ছে বলে জানা গেছে। 

উপজেলার সব ইউনিয়নে বোরো (ইরি) ধান কাটা শেষ হয়ে এসেছে। নিচু এলাকার মাঠগুলোয় আগে বোরো ধান কাটা হয়েছে। এখন উপজেলার পূর্ণিমাগাতী, বাঙ্গালা ইউনিয়নসহ আর কিছু এলাকার কৃষকরা বোনা আমন ধান আবাদ করছেন। বেশির ভাগ কৃষক বাড়িতে সংরক্ষণ করে রাখা স্থানীয় জাতের লাল দীঘা, বেউলা, জটা গাইজা, আশ্বিনাদিঘা ও নানা নামের আমন ধান আবাদ করছেন বলে জানা গেছে। 

একাধিক কৃষক বলেন, বোনা আমন ধান আবাদে খরচ একেবারেই কম। বন্যার পানিতে ধান বাড়ে। এখন পতিত জমিতে ধানবীজ ছিটানোর পর এক চাষ দিলেই হয়। উপজেলার বিভিন্ন মাঠে বোনা আমন বীজ ছিটিয়ে পাওয়ার টিলারে হালচাষ করা হচ্ছে। 

পুঠিয়া মাঠে কৃষকরা বোনা আমন ধান আবাদে বীজ ছিটানোর পর বড় ট্রাক্টর মেশিনে হালচাষ করছেন। এই প্রতিবেদককে ট্রাক্টর চালক আলমাছ বলেন, প্রতি শতক জমি এক চাষে ১৫ টাকা করে নিচ্ছেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুবর্ণা ইয়াসমিন সুমী বলেন, বেশি পরিমাণ জমিতে আবাদ হয় এমন বোনা আমন ধানের জাতের কয়েকটি হলো আশ্বিনাদিঘা, লাল দিঘা, সাদা দিঘা, কার্তিকা দিঘা ও জটা গাইজা। স্বাভাবিক বন্যার পানিতে তলিয়ে যায় এমন অনেক মাঠে কৃষকরা বোনা আমন ধান আবাদ ফি-বছরের মতো এবারো করছেন। স্থানীয় জাতের ধানবীজে কৃষকরা এই আবাদ করছেন।