ঢাকা Saturday, 27 July 2024

আড়াই একর জমিতে সফলতার স্বপ্ন বুনছেন লক্ষ্মীপুরের সাইফুল

লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশিত: 18:09, 12 September 2023

আড়াই একর জমিতে সফলতার স্বপ্ন বুনছেন লক্ষ্মীপুরের সাইফুল

লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদী ইউনিয়নের গংগাপুর গ্রামের সৈয়দ আহমদের পুত্র ও প্রবাসফেরত সাইফুল ইসলাম একই উপজেলার শাকচর গ্রামে গড়ে তুলেছেন মাল্টার বাগান। গত বছর এই ফল চাষ করে লাভবান হয়েছেন। তাই এবার উৎপাদন বাড়িয়েছেন। তার চোখে ভাসছে সাফল্যের স্বপ্ন। 

সাইফুলের বাগানে রয়েছে কমলা, চিনা মাল্টা, পাকিস্তানিসহ বিভিন্ন দেশের মাল্টা। কিন্তু সরকারি সহযোগিতা না পাওয়ায় হতাশ তিনি। বেসরকারিভাবে একটি এনজিওর সহযোগিতা পেলেও পাননি সরকারি কোনো অনুদান, বীজ, সার, কীটনাশক। 

গতকাল সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুরে গিয়ে দেখা যায়, সাইফুলের বাগানে মাল্টা, কমলা, বারোমাসি আম, ড্রাগনসহ বিভিন্ন শাকসবজি রয়েছে।

এ ব্যাপারে সাইফুল ইসলাম জানান, দীর্ঘদিন সৌদি আরবে থাকার পর ২০১৪ সালে দেশে এসে আড়াই একর জমি কিনে বাগান শুরু করে আবার বিদেশে চলে যান। ২০২১ সালে করোনা মহামারি শুরু হলে সৌদি আরব থেকে দেশে চলে এসে বাগানে সময় দেয়া শুরু করেন।

বিভিন্ন সময় বিভিন্ন প্রজাতির ফল ও শাকসবজি চাষ করলেও গত বছর থেকে দেশীয় মাল্টা, কমলা ও বারোমাসি আমগাছ লাগানো শুরু করেন। এর মধ্যে মাল্টা ও কমলার চাহিদা বেড়ে যাওয়ায় চলতি বছর ২০০ শতাধিক মাল্টা ও ২৭০টি কমলা গাছের চারা রোপণ করেন। এছাড়া ড্রাগন, পেঁপে, শসা, কলাসহ বিভিন্ন ফল ও শাকসবজি চাষ শুরু করেন।

চলতি বছরে এই বাগানে তার এ পর্যন্ত প্রায় ১০ লাখ টাকা ব্যয় হয়েছে। তিনি মাসিক দেড় হাজার টাকা দিয়ে একজন শ্রমিক নিয়োগ করেছেন। 

সাইফুলের আশা, চলতি বছর ফলন ভালো হলে মাল্টা ও কমলা থেকে ২০-৩০ লাখ টাকা আয় করতে পারবেন। তবে তার বাগানে পাকা ড্রেন তৈরি এবং কৃষিপণ্য, বীজ, কীটনাশক, সারসহ সরকারি সহযোগিতা পেলে উৎপাদন বাড়ানোর পরিকল্পনা রয়েছে তার।

সম্প্রতি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. জাকির হোসেন বাগান পরিদর্শন করে সাইফুলকে সহযোগিতা করার আশ্বাস দেন। কিন্তু এখনো কোনো ধরনের সহায়তা পাননি বলে জানান সাইফুল।

সাইফুলের বাবা সৈয়দ আহমদ বলেন, ছেলের পাশাপাশি তিনিও বাগানে সময় দেন। মাল্টা ও কমলা কিনতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে মানুষ আসেন। আগামী ২-১ মাস পর মাল্টা ও কমলা পুষ্ট হবে। 

তিনি আরো বলেন, সরকার ও কৃষি সহযোগিতা পেলে জেলার চাহিদা মেটাতে তারা উৎপাদন বাড়াবেন।

এনজিও কোডেক-এর কৃষি কর্মকর্তা মো. কাউছার জানান, কোডেক সমন্বিত ইউনিট প্রকল্প থেকে সাইফুলকে এককালীন ২০ হাজার টাকা এবং দুই বছরে সবজি চাষের জন্য ২০ হাজার টাকার বীজ প্রদান করা হয়েছে। এছাড়া বিভিন্ন ধরনের কৃষি পরামর্শ দিয়ে সহযোগিতা করা হচ্ছে।

লক্ষ্মীপুর জেলা কৃষি বিপণন অধিদপ্তরের কৃষি বিপণন কর্মকর্তা মো. মনির হোসেন জানান, ২০২২ সালে সাইফুলের বাগানটির সন্ধান পাই। তিনি একজন পরিশ্রমী উদ্যোক্তা। নিজের পরিশ্রমে বাগানটি সুন্দর করে সাজিয়েছেন। গতবছর ভালো ফলন পেয়েছেন। এ বছর বাগানের পরিধি বাড়িয়েছেন। তার মার্কেটিং ও পরিচর্যা বিষয়ে বেশ কয়েকটি সমস্যা ছিল, তা আমরা সমাধান করে দিয়েছি। কোথায় কীভাবে পণ্য বিক্রি করলে লাভবান হবেন - সেই বিষয়ে কিছু দিকনির্দেশনা দেয়া হয়েছে। তবে তার বাগানে পানির লাইনে এখনো সমস্যা আছে। এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে অনুরোধ করেছি সহযোগিতা করার জন্য। কৃষি বিভাগ তার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তা করতে পারে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. জাকির হোসেন বলেন, আমরা মূলত প্রান্তিক কৃষকদের নিয়ে কাজ করি। সাইফুলের মাল্টা ও কমলা বাগান দেখে এসেছি। তাকে কীভাবে সহযোগিতা করা যায় - উপজেলা কৃষি কর্মকর্তার মাধ্যমে সে বিষয়ে আলোচনা করা হবে।