ঢাকা Saturday, 15 June 2024

বেসন দিয়েই স্বাস্থ্যকর রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 13:33, 26 August 2023

বেসন দিয়েই স্বাস্থ্যকর রেসিপি

রান্নাঘরে থাকা সাধারণ কিছু উপকরণ দিয়েই বানিয়ে ফেলা যায় সুস্বাদু আর স্বাস্থ্যকর সব নাস্তা। এই তালিকায় রাখতে পারেন বেসনকেও। নিম্নে ৩টি রেসিপির বিস্তারিত দেয়া হল -

বেসনের চিলা: প্রথমে একটি পাত্রে সুজি আর দই ভাল করে মিশিয়ে দশ মিনিট ঢেকে রেখে দিন। এরপর সব রকম সব্জি, ধনেপাতা, কাঁচালঙ্কা, বেসন, লবণ আর সামান্য হলুদ একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিন।

এবার ননস্টিক পাত্রে নামমাত্র তেল দিয়ে প্যানকেকের আকারে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে বেসনের চিলা।

বেসনের টোস্ট: বর্ষাকালে পাউরুটির পকোড়া অনেকেই খেয়েছেন। পকোড়া তো স্বাস্থ্যকর হয় না। তবে প্রাতরাশের জন্য বেসন দিয়েই বানিয়ে ফেলতে পারেন ব্রেড টোস্ট। পাউরুটিগুলি তিন কোণা আকারে কেটে নিন। এবার একটা ডিম, বেসন, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা কুচি, লবণ দিয়ে ঘন মিশ্রণ বানান। পাউরুটিগুলি বেসনের মিশ্রণে ডুবিয়ে অল্প তেলে ভেজে নিন। সস্ দিয়ে পরিবেশন করুন গরমাগরম বেসন টোস্ট।

বেসনের অমলেট: একটি পাত্রে বেসন, পেঁয়াজ কুচি, টোম্যাটো কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, জোয়ান, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো আর পরিমাণ মতো পানি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার তাওয়ায় সামান্য ঘি মাখিয়ে অমলেটের মতো ভেজে নিন। নিরামিষের দিনেও জমিয়ে উপভোগ করতে পারেন বেসনের এই অমলেট।