ঢাকা Sunday, 16 June 2024

পাওয়া যায়নি এমপি আনারের মৃতদেহ, ঘটনা তদন্তে সিআইডি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 18:49, 22 May 2024

আপডেট: 19:40, 22 May 2024

পাওয়া যায়নি এমপি আনারের মৃতদেহ, ঘটনা তদন্তে সিআইডি

কলকাতায় চিকিৎসা করাতে গিয়ে খুন হয়েছেন বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার। গত ১২ মে তিনি ভারতে যান। এরপর ৯ দিন ধরে তিনি নিখোঁজ ছিলেন। 

বুধবার (২২ মে) কলকাতার পুলিশ সূত্রে জানা যায়, খুন করা হয়ে থাকতে পারে এমপি আনারকে। এ ঘটনায় এরই মধ্যে তিনজনকে আটক করেছে বাংলাদেশ পুলিশ। 

সূত্র জানায়, আটককৃতরা খুনের কথা স্বীকার করেছেন। বাংলাদেশের পুলিশ ও ভারতের পুলিশ সমন্বয় করে এই ঘটনার তদন্ত করছে। 

জানা গেছে, এই ঘটনার তদন্তভার নিয়েছে পশ্চিমবঙ্গ সিআইডি। এরই মধ্যে নিউ টাউনের অভিজাত আবাসন ঘুরে গেছেন সিআইডির আইজি অখিলেশ চতুর্বেদী।

জানা গেছে, কলকাতায় চিকিৎসা করাতে এসে ৯ দিন ধরে নিখোঁজ ছিলেন এমপি আনোয়ারুল আজিম আনার। পুলিশ তার খোঁজ করছিল। অবশেষে বুধবার পুলিশ নিশ্চিত হয় বাংলাদেশের এই সংসদ সদস্য খুন হয়েছেন। 

এদিকে আনোয়ারুল আজিমের গাড়ি আগেই উদ্ধার করেছিল নিউটাউন থানা পুলিশ। বেশ কয়েকদিন ধরেই এই ঘটনার তদন্ত চলছিল। ঘটনায় জড়িত সন্দেহে মোট তিন সন্দেহভাজনকে আগেই আটক করা হয়। তাদের বয়ানের সূত্র ধরে এমপি আনারের রহস্যজনক অন্তর্ধান-তদন্তে বুধবার নিউটাউনের একটি আবাসনে তল্লাশি চালায় বিধাননগর কমিশনারেটের পুলিশ।

সূত্রের খবর, নিউটাউনের ওই আবাসনের সিসি ক্যামেরার ফুটেজে ধরা পড়েছে, যে তিনজন ব্যক্তি এমপির সঙ্গে ছিলেন, পরে তারা বেরিয়ে গেলেও আনোয়ারুল আজিমকে বের হতে দেখা যায়নি। পুলিশ ওই ফ্ল্যাটের মেঝে, বেসিনে চাপ-চাপ রক্তের দাগ পায়। তার থেকেই তাদের সন্দেহ হয় খুনের পর এমপি আনারের দেহ টুকরো করে কোথাও লুকানো হয়েছে। 

তবে এখনো পর্যন্ত বোঝা যাচ্ছে না, তার দেহ কোথায় রয়েছে?  পুলিশের ধারণা, ওই আবাসনের মধ্যেই কোথাও লুকানো আছে এমপি আনারের দেহ বা দেহাংশ। 

পুলিশ সূত্রে খবর, গত ১২ মে ভারতে চিকিৎসা করাতে এসেছিলেন আনোয়ারুল। প্রথমে উঠেছিলেন বরাহনগরে তার এক বন্ধু গোপাল বিশ্বাসের বাড়িতে। দিন দুয়েক সেখানে থাকার পর একদিন বাড়ি থেকে বেরোন আনোয়ারুল। তারপর থেকেই আর তার খোঁজ মিলছিল না। বাংলাদেশে আনোয়ারুলের পরিবারও তার সঙ্গে যোগাযোগ করতে না পেরে অগত্যা গোপালের সঙ্গে যোগাযোগ করেন। গোপাল তাদের জানান, তিনিও আনোয়ারুলের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

সিআইডির আইজি অখিলেশ জানিয়েছেন, খোঁজ না পেয়ে গোপাল থানায় একটি নিখোঁজ ডায়েরি করেন। সেই অভিযোগের তদন্ত করতে একটি দল গঠন করে ব্যারাকপুর পুলিশ কমিশনারেট। অখিলেশ বলেন, সেই তদন্ত চলছিল। তার মধ্যে ২২ মে আমরা জানতে পারি, তাকে খুন করা হয়েছে। শেষবার যেখানে তাকে দেখা গিয়েছিল, সেই জায়গাটি খুঁজে বের করে স্থানীয় থানা। এরপরে সিআইডিকে তদন্তের ভার দেয়া হয়।

সিআইডি সূত্রে খবর, নিউ টাউনের যে আবাসনে আনোয়ারুল ছিলেন বলে মনে করা হচ্ছে, সেই ফ্ল্যাটটির মালিক সরকারি কর্মচারী জনৈক সন্দীপ। তিনি আবার আখতারুজ্জামান নামে এক ব্যক্তিকে ফ্ল্যাটটি ভাড়া দেন। সিআইডির আইজি জানিয়েছেন, আখতারুজ্জামান আমেরিকার নাগরিক। কিন্তু আখতারুজ্জামানের নামে ভাড়া নেয়া ফ্ল্যাটে কী করে বাংলাদেশের সংসদ সদস্য থাকলেন, তা এখনো স্পষ্ট নয়। এ বিষয়ে অখিলেশকে প্রশ্ন করা হলেও তিনি জবাব দেননি।

আনোয়ারুল যে নিউ টাউনের ফ্ল্যাটে আছেন, তা জানা গেল কী ভাবে? অখিলেশ বলেন, ১৮ মে একটি নিখোঁজ অভিযোগ দায়ের হয়েছিল। তারপর ব্যারাকপুর পুলিশ কমিশনারেট একটি এসআইটি গঠন করে। সেই তদন্ত করতে গিয়েই আমরা খবর পাই।

এদিকে নিউ টাউনের আবাসনের ফ্ল্যাটে রক্তের দাগ পাওয়া গিয়েছে বলে পুলিশ সূত্রে খবর। ইতিমধ্যেই সেখানে পৌঁছে নমুনা সংগ্রহের কাজ করেছেন ফরেন্সিক বিশেষজ্ঞেরা। রক্তের দাগ বাংলাদেশের সংসদ সদস্যেরই কি না তা খতিয়ে দেখা হবে। সিআইডি কর্তা জানিয়েছেন, বাংলাদেশের সংসদ সদস্যের দেহ এখনো উদ্ধার হয়নি।

এর আগে বুধবার সকালে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এক সংবাদ সম্মেলনে বলেন, এমপি আনারের দেহ এখনো পাওয়া যায়নি। তবে তাকে যে খুন করা হয়েছে সে বিষয়ে নিশ্চিত হওয়া গিয়েছে।  

তিনি আরো বলেন, তদন্তের স্বার্থে অনেক কিছুই এখন বলা যাবে না। মরদেহ এখনো হাতে আসেনি। যতটুকু খবর পাচ্ছি, সে অনুযায়ী তদন্ত হচ্ছে। 

সূত্র : এবিপি ও আনন্দবাজার।