ঢাকা Friday, 12 July 2024

সৌদি আরবে ১৮ হাজি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 16:46, 15 June 2024

সৌদি আরবে ১৮ হাজি গ্রেপ্তার

ছবি : সংগৃহীত

মক্কার প্রবেশপথে ১৮ জন হাজিকে গ্রেপ্তার করেছে সৌদি আরবের নিরাপত্তা বাহিনী। তাঁরা হজ পারমিট ছাড়াই মক্কা যাচ্ছিলেন বলে অভিযোগ করা হয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম আরব নিউজ।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার ৯১ জন যাত্রী নিয়ে দুইট গাড়ি মক্কায় যাচ্ছিল। তাঁদের মধ্যে ১৮ জনের হজ পারমিট ছিল না। এটি হজের নিয়মের সুস্পষ্ট লঙ্ঘন। এ জন্য ওই ১৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। একই সময়ে ওই দুটি বাসও জব্দ করা হয়েছে।

গ্রেপ্তার হওয়াদের মধ্যে ১৬ জনই সৌদি নাগরিক বলে জানা গেছে। বাকি দুজন কোন দেশের তা এখনো সুনির্দিষ্টভাবে জানায়নি সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে আরব নিউজ জানিয়েছে, গ্রেপ্তার হওয়া ১৮ জনের বিরুদ্ধে প্রশাসনিক সিদ্ধান্ত জারি করেছে সৌদির পাসপোর্ট মহা অধিদপ্তরের মৌসুমী প্রশাসনিক কমিটি। সিদ্ধান্তের মধ্যে রয়েছে ১৫ দিনের কারাবাস ও ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা।

এ ছাড়া যে দুইজন বিদেশি নাগরিক গ্রেপ্তার হয়েছেন, সাজা ভোগের পর তাঁদের নিজ নিজ দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, নির্দিষ্ট সময় পর্যন্ত তাঁদের সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

এদিকে আজ শনিবার থেকে সৌদি আরবে শুরু হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। ভোরে ফজরের নামাজ আদায়ের পরপরই আরাফাতের ময়দানের জড়ো হন হাজিরা। লাখো কণ্ঠে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান নিমাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক’ ধ্বনিতে মুখর হয়ে ওঠে আরাফাতের ময়দান।

হাজিরা আজ সূর্যাস্ত পর্যন্ত আরাফাতেই অবস্থান করবেন। হজের মূল আনুষ্ঠানিকতাই হলো আরাফাতের ময়দানে অবস্থান করা।