ঢাকা Friday, 17 May 2024

গাজায় গণহত্যার প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন 

ববি প্রতিনিধি

প্রকাশিত: 18:17, 6 March 2024

গাজায় গণহত্যার প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন 

গাজায় গণহত্যার প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। এসময় ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের গাজা উপত্যকায় হত্যাকাণ্ড বন্ধ ও যুদ্ধবিরতির দাবি তুলে মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৬ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে 'স্টপ জেনসাইড ইন গাজা কেসিফায়ার নাউ' শিরোনামে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুনজুর তার বক্তব্যে জানান, 'এই গণহত্যা মানবতার বিরুদ্ধে। মানবতাবিরোধী এই অপরাধ আর আমরা সহ্য করতে পারছি না। ইসরাইলের ভয়াবহ আগ্রাসন বন্ধে তাই পৃথিবীর সকল দেশ মিলে চাপ প্রয়োগ করে শান্তিপূর্ণ সমাধান করতে হবে। বিশেষ করে পৃথিবীর সব মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হয়ে ফিলিস্তিনির অসহায় ভাই-বোনদের পাশে দাঁড়াতে হবে।'

হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শামীম আহসানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মো. হারুন অর রসিদ, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আরিফ হোসেন। এছাড়াও বক্তব্য রাখেন, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হাসান মাহমুদ ও জাহিদুল ইসলাম, লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী খালিদ হাসান, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিজোয়ান এবং ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী পাবেল মিয়া।

এ সময়ে বক্তারা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান নির্মম হত্যাকাণ্ডের নিন্দা ও প্রতিবাদ জানান এবং দ্রুত যুদ্ধবিরতির দাবি জানানো হয়।

বিভিন্ন গণমাধ্যম থেকে পাওয়া তথ্যমতে, ১৯৪৮ সালে ব্রিটিশ ম্যান্ডেটে সম্পূর্ণ অবৈধভাবে বর্ণবাদী ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার পরদিন থেকেই স্থানীয় আরব অধিবাসীদের ওপর নেমে আসে মহাবিপর্যয়।  ইহুদি সশস্ত্র গোষ্ঠী ও সেনারা ফিলিস্তিনিদের ঘরবাড়ি থেকে তাড়িয়ে দেওয়ার জন্য হত্যা-ধর্ষণ, লুট-অগ্নিসংযোগ শুরু করে। প্রাণভয়ে লাখ লাখ ফিলিস্তিনি বাড়িঘর, সহায়-সম্পত্তি ছেড়ে পালাতে থাকে। প্রায় সাড়ে ৭ লাখ ফিলিস্তিনি জর্ডান, লেবানন ও সিরিয়ায় গিয়ে উদ্বাস্তু হিসেবে আশ্রয় নেয়।তখন থেকেই বর্ণবাদ, বৈষম্য, ঘৃণামূলক বক্তব্য, যুদ্ধাপরাধ ও গণহত্যা চালিয়ে আসছে ইসরাইল।