ঢাকা Monday, 15 April 2024

হজযাত্রীদের বিমান ভাড়া কমাতে ধর্ম মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন

স্টার সংবাদ

প্রকাশিত: 22:03, 16 March 2023

হজযাত্রীদের বিমান ভাড়া কমাতে ধর্ম মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন

চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া ‘যৌক্তিক’ পর্যায়ে কমাতে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৬ মার্চ) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

এতে বলা হয়েছে, ২০২৩ সালের হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা নির্ধারণ করে হজ প্যাকেজ ঘোষণার পর থেকেই বিষয়টি নিয়ে হজযাত্রী, হজ এজেন্সি ও পত্র-পত্রিকাসহ বিভিন্ন মহল থেকে প্রতিনিয়ত ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে বিরূপ প্রতিক্রিয়া আসছে। বিমান ভাড়া অতিরিক্ত হওয়ায় এ বছর হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করা যাচ্ছে না। এ বিষয়ে উচ্চ আদালতে একটি রিট পিটিশন করা হয়েছে। ওই রিট পিটিশনের ওপর গত ১৪ ও ১৫ মার্চ শুনানি অনুষ্ঠিত হয়েছে। উচ্চ আদালত থেকেও বিমান ভাড়া কমানোর বিষয়ে মত প্রকাশ করা হয়েছে। ১৫ মার্চ ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অনুষ্ঠিত সভায় বিমানের ব্যবস্থাপনা পরিচালকের উপস্থিতিতে বিমানকে ভাড়া কমানোর সুপারিশ করা হয়েছে। চলমান পরিস্থিতিতে বাংলাদেশের হজযাত্রীদের সুষ্ঠুভাবে হজ পালনের স্বার্থে বিমানের ভাড়া যৌক্তিক পর্যায়ে কমানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে চলতি বছর হজযাত্রী নিবন্ধনের সময় চতুর্থবারের মতো বাড়িয়ে আগামী ২১ মার্চ কবরা হয়েছে।

এ বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, যারা এখনো পাসপোর্ট পাননি, এটি তাদের জন্য অনন্য সুযোগ। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। এছাড়া আগামী ২১ মার্চ হজ কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংককে অফিস সময়ের পরেও প্রস্তুতকৃত ভাউচার অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ব্যাংকের শাখা খোলা রাখার অনুরোধ করা হয়েছে।

এ বছর বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার জন। হজ প্যাকেজের খরচ প্রায় দ্বিগুণ করায় নিবন্ধনের জন্য এর আগে তিন দফা সময় বাড়ানো হয়। কিন্তু হজযাত্রীদের কোটা পূরণ হয়নি। তাই চতুর্থ দফায় সময় বৃদ্ধি করেছে সরকার।

আশকোনা হজ ক্যাম্প সূত্র জানায়, বৃহস্পতিবার পর্যন্ত নিবন্ধন করেছেন ১ লাখ ৫৬২ জন হজযাত্রী।

চলতি বছর সরকারিভাবে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।