ঢাকা Friday, 12 July 2024

পবিত্র আশুরা ১৭ জুলাই

স্টার সংবাদ

প্রকাশিত: 20:37, 6 July 2024

আপডেট: 20:38, 6 July 2024

পবিত্র আশুরা ১৭ জুলাই

বাংলাদেশের আকাশে শনিবার (৬ জুলাই) সন্ধ্যায় পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। এর ফলে আগামী সোমবার (৮ জুলাই) শুরু হচ্ছে মহররম মাস এবং নতুন বছর ১৪৪৬ হিজরি। হিসাব অনুসারে আগামী ১৭ জুলাই বুধবার (১০ মহররম) দেশে পবিত্র আশুরা পালিত হবে।

রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শনিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার।

সভায় অতিরিক্ত সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৪৬ সনের মহররম মাসের চাঁদ দেখা যায়নি। রোববার (৭ জুলাই) জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সোমবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ১৭ জুলাই (১০ মহররম) শনিবার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

হিজরি সনের প্রথম মাস হচ্ছে মহররম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। মুসলমানদের মধ্যে শিয়া মতাবলম্বীরা বিশেষভাবে আশুরা পালন করে থাকেন। ইসলামের ইতিহাসে আশুরা অতি মহিমান্বিত ও বিশেষ গুরুত্ববহ একটি দিন। ধর্মপ্রাণ মুসল্লিরা নানা ধর্মীয় আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করে থাকে।