ঢাকা Monday, 15 April 2024

এবার হজে যেতে পারবেন ২৭ হাজার ১৯৮ জন 

স্টার সংবাদ

প্রকাশিত: 22:08, 1 February 2023

এবার হজে যেতে পারবেন ২৭ হাজার ১৯৮ জন 

চলতি মৌসুমে ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে অনুমতি পাবেন।

বুধবার (০১ ফেব্রুয়ারি) সচিবালয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে হজ প্যাকেজ-২০২৩ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বেসামরিক বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী জানান, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ৯ জানুয়ারি সৌদি সরকার এবং বাংলাদেশ সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী, চলতি মৌসুমে ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে অনুমতি পাবেন।

সরকারি ব্যবস্থাপনায় মাত্র একটি প্যাকেজ চূড়ান্ত করে চলতি মৌসুমে হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

অন্য বছরগুলোতে সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজে হজযাত্রীরা অংশ নিতে পারতেন। সরকারি ব্যবস্থাপনায় এবার মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়। 

খরচ বাড়ার কারণ নিয়ে প্রতিমন্ত্রী বলেন, রিয়েলের মূল্য ছিল ২১ টাকা, সেটি এখন ৩০ টাকা। এখানেই এক লাখের বেশি বেড়েছে। ইউক্রেন যুদ্ধের কারণ ও আনুসঙ্গিক খরচ বেড়েছে। আমরা তিন দিন বৈঠক করেই সিদ্ধান্ত নিয়েছি।

বেসরকারি প্যাকেজের খরচ নিয়ে মন্ত্রী বলেন, তাদের ব্যয়ের খাত দেখিয়ে দেওয়া হয়েছে। সে অনুযায়ী তারা খরচ করবে। ৬ লাখ ৫৭ হাজার ৯৬০ টাকার একটি প্যাকেজের কথা আলোচনা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

বেসরকারি ব্যবস্থাপনার খরচ বিষয়ে হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, সরকারি খরচের বেশি তারা প্যাকেজ ঘোষণা করবেন না। বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা করবেন। আমরা একটা বা দুইটি প্যাকেজ ঘোষণা করতে পারি।