ঢাকা Friday, 03 May 2024

৪ মে থেকে বাড়ছে রেলের ভাড়া 

স্টার সংবাদ

প্রকাশিত: 19:10, 22 April 2024

৪ মে থেকে বাড়ছে রেলের ভাড়া 

আগামী ৪ মে থেকে বাড়তে চলেছে সব ধরনের রেলের ভাড়া। এর কারণ হিসেবে জানা গেছে, বর্তমানে কোনো যাত্রী ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে গেলে তার ভাড়ার ক্ষেত্রে ছাড় বা রেয়াত দিয়ে আসছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ৪ মে থেকে এই ছাড় প্রত্যাহার করা হবে। ফলে স্বভাবতই ভাড়া বাড়বে।  

সোমবার (২২ এপ্রিল) বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাৎ আলী গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, আগামী ৪ মে থেকে রেয়াত প্রত্যাহারের মাধ্যমে ট্রেনের ভাড়া সমন্বয় করা হবে। 

ভাড়া কী হারে বাড়ছে - এ প্রশ্নের জবাবে রেলের মহাপরিচালক বলেন, এটা রেলওয়ের বাণিজ্যিক শাখা নির্ধারণ করবে।

এদিকে এ সংক্রান্ত এক গণবিজ্ঞপ্তিতে বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি প্রদান করা হয়। ২০১২ সালে সেকশনাল রেয়াত রহিত করা হলেও দূরত্বভিত্তিক রেয়াত বলবৎ থাকে। সম্প্রতি বাংলাদেশ রেলওয়েতে যাত্রীবাহী ট্রেনসমূহে ভাড়া বৃদ্ধি না করে শুধু বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তৎপ্রেক্ষিতে সব প্রকার যাত্রীবাহী ট্রেনে বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত আগামী ৪ মে থেকে কার্যকর করা হবে।

তথ্যানুসারে জানা যায়, বর্তমানে ১০১ থেকে ১৫০ কিলোমিটার ভ্রমণে একজন যাত্রীর রেয়াত কর ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার পর্যন্ত ২৫ শতাংশ আর ৪০০ কিলোমিটারের ওপরে ভ্রমণে ৩০ শতাংশ। আগামী ৪ মে থেকে এই সুবিধা থাকবে না। ফলে একজন যাত্রী যদি ট্রেনে ১০০ কিলোমিটারের বেশি ভ্রমণ করেন, তাহলে তাকে আগের তুলনায় বেশি ভাড়া গুনতে হবে।

এর আগে রেলের ভাড়া যে বাড়ছে তা ১৬ মার্চ জানিয়েছিলেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক। ভাড়া বাড়ানোর এই সিদ্ধান্ত চলতি এপ্রিল মাসের ১ তারিখ থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু সেসময় এ নিয়ে অসন্তোষ দেখা দিলে রেলমন্ত্রী জিল্লুল হাকিম গণমাধ্যমকে জানান, রেলের ভাড়া বৃদ্ধির কোনো পরিকল্পনা নেই।

প্রসঙ্গত, রেলওয়েতে দূরত্বভিত্তিক রেয়াতি সুবিধা চালু হয়েছিল ১৯৯২ সালে। ২০১২ সালের অক্টোবরে সেকশনভিত্তিক রেয়াত প্রত্যাহার করে সর্বনিম্ন ৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১১০ শতাংশ পর্যন্ত রেলের ভাড়া বাড়ানো হয়। পরে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে আরেক দফা রেলের ভাড়া বাড়ানো হয় ৭ থেকে ৯ শতাংশ। এর প্রায় সাত বছর পর ২০২৩ সালের শেষার্ধে রেলওয়ের বিভিন্ন সেতু ও ভায়াডাক্টে পন্টেজ চার্জ আরোপের মাধ্যমে আয় বাড়ানোর উদ্যোগ নেয়া হয়।