ঢাকা Friday, 03 May 2024

খেলাধুলায় ছেলেমেয়েদের মেধা বিকশিত হবে : প্রধানমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 19:24, 20 April 2024

আপডেট: 21:11, 20 April 2024

খেলাধুলায় ছেলেমেয়েদের মেধা বিকশিত হবে : প্রধানমন্ত্রী

ছেলেমেয়েদের খেলাধুলায় আরো আগ্রহী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি বলেছেন, খেলাধুলা ছেলেমেয়েদের মেধাকে আরো বিকশিত করবে।

শনিবার (২০ এপ্রিল) বঙ্গবন্ধু এবং বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩-এর ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এদিন বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ শেষে বক্তব্য রাখেন শেখ হাসিনা। এ সময় তিনি চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের নাম ঘোষণা করেন। 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এই আয়োজন যারা করেছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমি সত্যি খুব চিন্তিত ছিলাম যে, এই প্রচণ্ড রোদে আমাদের ছেলেমেয়েরা খেলছে তাদের শারীরিক দিক থেকে কোনোরকম অসুবিধা না হয়। আয়োজকরা অবশ্যই সেদিকে খেয়াল রাখবেন। 

খেলাধুলার প্রতি আগ্রহ তৈরির বিষয়ে তিনি বলেন, খেলাধুলায় আমাদের ছেলেমেয়েরা যেন আরো বেশি আগ্রহী হয়। আমাদের দেশীয় খেলাগুলোকে সমানভাবে সুযোগ দিতে হবে। কারণ দেশীয় খেলার মধ্য দিয়েই আমাদের ছেলেমেয়েদের আরো মেধা বিকাশের সুযোগ হবে। আজকে ক্ষুদে ফুটবলারদের যারা এখান থেকে শুরু করেছে তারা আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের জন্য আরো বেশি সম্মান বয়ে নিয়ে আসবে, যেমন আমাদের মেয়ে ফুটবলাররা নিয়ে এসেছে। সেখানে ছেলেমেয়ে উভয়ই পারবে বলে আমি বিশ্বাস করি।

প্রধানমন্ত্রী বলেন, যখনই ক্ষমতায় এসেছি খেলাধুলায় ছেলেমেয়েদের আরো উৎসাহিত করছি। খেলাধুলা শৃঙ্খলা, শরীরচর্চা, দেশপ্রেম শেখায়। ছেলেদের পাশাপাশি মেয়েরাও বিদেশে দেশের হয়ে গৌরব বয়ে আনছে। আমার পরিবার খেলাধুলার প্রতি সবসময়ই অনুরাগী।

সাফের অর্জন নিয়ে শেখ হাসিনা বলেন, যারা সাফের টুর্নামেন্টে খেলেছে সেখানে বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট, যারা প্রাথমিক বিদ্যালয় থেকে খেলা শুরু করেছিল সেই খেলোয়াড়রা সেখানে বিশেষ অবদান রেখেছে এবং পাঁচজন খেলোয়াড় এখান থেকেই উঠে এসেছে। কাজেই আমাদের ভবিষ্যতের জন্য একটা বিরাট সম্ভাবনা রয়ে গেছে। আমাদের যারা ক্ষুদে ফুটবলার আমি সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। আমরা সমস্ত উপজেলায় একটা করে মিনি স্টেডিয়াম করে দিচ্ছি, যাতে শুধু বিদ্যালয়ের মাঠ নয়, প্রত্যেকটা উপজেলায় খেলাধুলার সুযোগ তৈরি হয়, সেই ব্যবস্থা করেছি।

তিনি বলেন, প্রতিবন্ধীদের খেলাধুলার ব্যবস্থা করে দিচ্ছি। পাশাপাশি তারা যেন অনুশীলন করতে পারি সেজন্য জায়গা ও অ্যাকাডেমি তৈরি করছি। শিক্ষা-দীক্ষা-খেলাধুলা সব দিক থেকেই বিশ্বে কাছে মাথা উঁচু করে চলতে হবে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ২০২৩-এ রানার্সআপ হয়েছে রংপুরের মিঠাপুকুর উপজেলার তালিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চ্যাম্পিয়ন হয়েছে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার চর গোলাপবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। তারা ফাইনাল ম্যাচে ২-১ গোলে জয়লাভ করে। 

অন্যদিকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ২০২৩-এ রানার্সআপ হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চ্যাম্পিয়ন হয়েছে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার টেপুরগাড়ি বিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়।