ঢাকা Saturday, 04 May 2024

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 18:38, 22 April 2024

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

পদত্যাগ করেছেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল আহারন হালিভা। গত বছর ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থ হওয়ার দায় মাথায় নিয়ে তিনি পদত্যাগ করেছেন। 

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, হালিভার পদত্যাগপত্র গ্রহণ করেছেন সামরিকপ্রধান এবং এই সংস্থায় তার অবদানের জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন।

এদিকে হালিভার একজন উত্তরসূরি বেছে নেয়ার পর তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বলে জানিয়েছে ইসরায়েল ডিফেন্স ফোর্স-আইডিএফ।

নিজের পদত্যাগ পত্রে হালিভার লেখেন, তিনি স্বীকার করছেন, তার গোয়েন্দা অধিদপ্তর ‘তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করতে পারেনি’।

ইসরায়েলের ইতিহাসের সবচেয়ে রক্তক্ষয়ী ওই হামলার পর এই প্রথম দেশটির শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তা ব্যর্থতার দায় মাথায় নিয়ে সরে দাঁড়ালেন।

এদিকে বিবিসি জানিয়েছে, ইসরায়েলে হামাস হামলা করতে পারে - একাধিক স্থান থেকে এমন সতর্কবার্তা পেয়েছিলেন ইসরায়েলের সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা। কিন্তু তাদের কেউ ওই সতর্কবার্তা আমলে নেননি।

প্রসঙ্গত, গত অক্টোবরে হামাসের হামলা প্রতিহত করতে না পারার দায় স্বীকার করেছিলেন হালিভা। সে সময় হামাসের হামলায় কমপক্ষে ১ হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়। এছাড়া কয়েকশ মানুষকে জিম্মি হিসেবে অপহরণ করা হয়।

এরপরই হামাসের হামলার পাল্টা প্রতিশোধ নিতে গাজায় অভিযান শুরু করে ইসরায়েল। মাসের পর মাস ধরে সেখানে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালাচ্ছে ইসরায়েলি সৈন্যরা।

গাজায় হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে এখন পর্যন্ত কমপক্ষে ৩৪ হাজার ৯৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো ৭৬ হাজার ৯৮০ জন।

এদিকে গাজার খান ইউনিস শহরের নাসের হাসপাতালে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে কয়েক মাস অভিযান চালানোর পর সম্প্রতি সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল। ওই গণকবর থেকে এখন পর্যন্ত ১৮০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে এখনো হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। সেখানে নতুন করে হামলার ঘটনায় সাতজন নিহত হয়েছে। এর আগে এক রাতেই বোমা হামলায় রাফায় ২২ জন প্রাণ হারায়।