ঢাকা Saturday, 27 July 2024

বেনজীরকে গ্রেপ্তারের সিদ্ধান্ত তদন্ত কর্মকর্তাদের ওপর : দুদকের আইনজীবী

স্টার সংবাদ

প্রকাশিত: 19:20, 27 May 2024

বেনজীরকে গ্রেপ্তারের সিদ্ধান্ত তদন্ত কর্মকর্তাদের ওপর : দুদকের আইনজীবী

‘পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে গ্রেপ্তার করা হবে কিনা তা তদন্ত কর্মকর্তাদের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে’ বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান।

সোমবার (২৭ মে) সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বেনজীর আহমেদকে দুদক গ্রেপ্তার করবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে আইনজীবী খুরশীদ আলম খান বলেন, এটা অনুসন্ধানকারী দলের কর্মকর্তাদের ওপর নির্ভর করছে। এই মুহূর্তে এ ব্যাপারে কিছু বলা যাচ্ছে না।

দুদকের আইনজীবী বলেন, প্রয়োজন মনে করলে আদালতে বেনজীর আহমেদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাইবেন তদন্ত কর্মকর্তা।

তদন্তে যদি আরো অপরাধলব্ধ সম্পদের খোঁজ পাওয়া যায় তাহলে সেগুলো জব্দে আদালতে আবেদন করা হবে বলেও জানান দুদকের আইনজীবী।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (২৩ মে) বেনজীর আহমেদের সম্পত্তির ৮৩টি দলিল জব্দের আদেশ দেন আদালত। সঙ্গে ৩৩টি ব্যাংক হিসাব। এর মধ্যেই এসব সম্পত্তি জব্দের প্রক্রিয়া শুরু করেছে দুদক।

এদিকে গতকাল রোববার (২৬ মে) বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তানদের ১১৯টি স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া রাজধানীর গুলশানের ৪টি ফ্ল্যাট, শতভাগ এবং আংশিক মালিকানাধীন ২৩টি কোম্পানির শেয়ার অবরুদ্ধ করার আদেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, বেনজীর আহমেদ ২০২০ সালের ১৫ এপ্রিল থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইজিপি ছিলেন। এর আগে তিনি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার ও র‍্যাবের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ডিসেম্বরে র‍্যাব এবং র‍্যাবের সাবেক ও বর্তমান যে সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে, তাদের মধ্যে বেনজীর আহমেদের নাম আছে। তখন তিনি আইজিপির দায়িত্বে ছিলেন।