ঢাকা Friday, 12 July 2024

প্রশ্ন ফাঁস : জবানবন্দি দিতে আদালতে আবেদ আলীসহ ৭ আসামি

স্টার সংবাদ

প্রকাশিত: 17:06, 9 July 2024

প্রশ্ন ফাঁস : জবানবন্দি দিতে আদালতে আবেদ আলীসহ ৭ আসামি

ফাইল ছবি

সরকারি কর্মকমিশনের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে গ্রেপ্তার ১৭ জনের মধ্যে পিএসসি চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী জীবনসহ সাতজন ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে ‘সম্মত’ হয়েছেন।

আবেদ আলী ছাড়া বাকি ছয়জন হলেন, ডেসপ্যাচ রাইডার খলিলুর রহমান, অফিস সহকারী সাজেদুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা ও বর্তমানে ব্যবসায়ী আবু সোলায়মান মো. সোহেল, ব্যবসায়ী সাখাওয়াত হোসেন ও তার ভাই সায়েম হোসেন এবং লিটন সরকার।

মঙ্গলবার (৯ জুলাই) বেলা ১ টা ৪০ মিনিটে তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। তারা ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় ‘দোষ স্বীকার করে জবানবন্দি দিতে সম্মত’ হয়েছেন জানিয়ে তাদের জবানবন্দি রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা সাইবার ইনভেস্টিগেশন অ্যান্ড অপারেশনের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার জুয়েল চাকমা।

আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এস আই আলমগীর হোসেন  বলেন, ‘জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তাদের মহানগর হাকিম তানজিনা হকের খাস কামরায় নেওয়া হয়ছে। এখন তারা খাসকামরায় গিয়ে মত পাল্টে ফেললে অন্য বিষয়।’

প্রসঙ্গত, গত রোববার একটি চক্র প্রায় এক যুগ ধরে পিএসসির অধীনে বিসিএসসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িত বলে অনুসন্ধানী প্রতিবেদন প্রচারিত হয় একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে। সেখান ওই চক্রের ছয়জনের ছবি প্রকাশ করা হয়।

এদের মধ্যে পিএসসি চেয়ারম্যানের সাবেক গাড়িচালক আবেদ আলী ও তার পরিবারের বিলাসবহুল জীবনযাপনের বিভিন্ন ছবি ফেইসবুকে ঘুরতে থাকে।

এরপর ওই চক্রের সদস্যদের ধরতে অভিযানে নামে সিআইডি। এক পর্যায়ে প্রশ্ন ফাঁসের জড়িত সরকারি কর্ম কমিশন-পিএসসির দুই উপপরিচালক মো. আবু জাফর ও জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক মো. আলমগীর কবিরসহ ১৭ জনকে গ্রেপ্তার করে সিআইডি। এ তালিকায় পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়িচালক ভাইরাল হওয়া সৈয়দ আবেদ আলী জীবন ও তার ছেলে সোহানুর রহমান সিয়ামও রয়েছেন।

গ্রেপ্তার এই ১৭ জনের নাম উল্লেখ করে এবং আরো সাত থেকে আট জনকে আসামি করে পল্টন থানায় একটি মামলা করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি। তারাই এ মামলার তদন্ত করবে।

এদিকে প্রশ্নফাঁস নিয়ে প্রকাশিত প্রতিবেদনের বিষয় পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা নিরীক্ষা করার জন্যে তিন সদস্যের তদন্ত কমিটি করেছে সরকারি কর্ম কমিশন।

পিএসসির যুগ্মসচিব আব্দুল আলীম খানকে আহ্বায়ক এবং পরিচালক মোহাম্মদ আজিজুল হককে সদস্য সচিব করে গঠিত এ কমিটিতে সদস্য হিসেবে আছেন পিএসসির পরিচালক দিলাওয়েজ দুরদানা।