ঢাকা Friday, 19 April 2024

বিআরটিএর সার্ভার হ্যাক করে কোটি টাকা আত্মসাৎ করে চক্রটি

স্টার সংবাদ

প্রকাশিত: 16:11, 22 May 2023

বিআরটিএর সার্ভার হ্যাক করে কোটি টাকা আত্মসাৎ করে চক্রটি

ছবি: সংগৃহীত

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) প্রযুক্তিগত সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠানের সার্ভার হ্যাক করে কোটি টাকার বেশি সরকারি অর্থ আত্মসাৎ করা একটি চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। রোববার (২১ মে) রাজধানীর কাফরুল, মিরপুর ও গাজীপুর এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

তারা হলেন, মো. শাহরিয়ার ইসলাম (২৬), মো. আজিম হোসেন (২৭), মো. শিমুল ভূঁইয়া (৩২), রুবেল মাহমুদ (৩৩), ফয়সাল আহাম্মদ (২৩) ও আনিচুর রহমান (২৩)।

এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত সিপিইউ, মোবাইল ফোন, সিম কার্ড, পেনড্রাইভ, বিভিন্ন ব্যাংকের চেকবই ও অন্যান্য সরঞ্জামাদিসহ নগদ ১ লাখ ৮৯ হাজার ৬৫৯ টাকা উদ্ধার করা হয়।

সোমবার (২২ মে) বেলা সাড়ে ১১টায় রাজধানীর কারওরান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি জানান, গত ১০ মে ‘সিএনএস লিমিটেড বাংলাদেশ’ (বিআরটিএ-এর প্রযুক্তিগত সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান) র‌্যাব-৪ এর কাছে একটি লিখিত অভিযোগ করে। অভিযোগে তারা জানায়, বিআরটিএ-এর মোট ৩৮৯টি ট্রানজেকশনে প্রায় এক কোটি ২০ লাখ টাকার গড়মিল পাওয়া যায়। সিএনএসের ওয়েবসাইটে এসব ট্রানজেকশনের পেমেন্ট স্ট্যাটাস পেইড দেখালেও মোবাইল ব্যাংকিং একাউন্টে কোনো টাকা জমা হয়নি।

অভিযোগ পাওয়ার পর সিএনএস লিমিটেডের ওয়েবসাইট হ্যাক করে সরকারি অর্থ আত্মসাৎকারীদের আইনের আওতায় নিয়ে আসতে র‌্যাব গোয়েন্দা নজরদারি বাড়ায়।

এরই ধারাবাহিকতায় রোববার রাতে র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর মিরপুর, কাফরুল ও গাজীপুর সদর এলাকায় অভিযান পরিচালনা করে চক্রের মূলহোতাসহ ছয়জনকে গ্রেপ্তার করে।

র‌্যাব জানায়, বিআরটিএর সেবাদানকারী প্রতিষ্ঠান সিএনএস লিমিটেড বাংলাদেশের সফটওয়্যার দুর্বল হওয়ায় হ্যাকাররা সহজে হ্যাক করে। শুধু বিআরটিএ নয়, ডেসকোর ওয়েবসাইটও হ্যাক করেছিল চক্রটি।

র‍্যাব কর্মকর্তার দাবি, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা ‘সিএনএস লিমিটেড বাংলাদেশ এর ওয়েবসাইট হ্যাক করে প্রতারণামূলকভাবে বিআরটিএ-এর এক কোটি ২০ লাখ টাকা আত্মসাৎ করার বিষয়টি স্বীকার করেছেন।

কমান্ডার খন্দকার আল মঈন আরো বলেন, সিএনএস লিমিটেড বাংলাদেশ কম্পিউটার নেটওয়ার্ক সার্ভিস মিরপুরের একটি সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। যারা বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও কোম্পানির সফটওয়্যার এবং প্রযুক্তিবিষয়ক কার্যাদি সম্পাদন করে। প্রতিষ্ঠানটি বিআরটিএর সঙ্গে ১০ থেকে ১১ বছর ধরে চুক্তি সম্পাদনের মাধ্যমে বিভিন্ন গাড়ির মালিকানা পরিবর্তন, ফিটনেস, ট্যাক্স টোকেন, গাড়ির রেজিস্ট্রেশন ফি এবং অন্য আনুষঙ্গিক ফি বিভিন্ন ব্যাংক এবং অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ সংগ্রহ করে পরে বিআরটিএতে হস্তান্তরের মাধ্যমে যাবতীয় লেনদেনের কার্যাবলি সম্পাদন করতো।

গ্রেপ্তারকৃতদের প্রতারণার কৌশল সম্পর্কে কমান্ডার খন্দকার আল মঈন জানান, তারা মাঠ পর্যায়ের গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন গাড়ির মালিকানা পরিবর্তন, ফিটনেস, ট্যাক্স টোকেন, গাড়ির রেজিস্ট্রেশন ফি এবং আনুষঙ্গিক ফিসহ বিভিন্ন কাজের জন্য নির্ধারিত ফি এবং গাড়ির কাগজপত্র রাজধানীর মিরপুরে ‘মায়ের দোয়া বিজনেস সেন্টার ও ‘চাঁদপুর বিজনেস সেন্টার থেকে গ্রহণ করতেন। পরে গাড়ির সব কাগজপত্র স্ক্যান করে হ্যাকিংয়ের কাজে প্রস্তুত করা সফটওয়্যারে নকল কোড ব্যবহার করে তৈরি করা মানি রিসিপ্টের পিডিএফ কপি ফয়সাল ও আনিচুরের কাছে চ্যানেল মোতাবেক পাঠিয়ে দিতেন। ফয়সাল ও আনিচুর ওই মানি রিসিপ্ট হাতে পাওয়ার পর সেটা গ্রাহককে বুঝিয়ে দিয়ে ক্যাশ টাকা গ্রহণ করতেন। এরপর গ্রাহক ওই মানি রিসিপ্ট দিয়ে বিআরটিএর সংশ্লিষ্ট কাজ শেষ করতেন।

র‍্যাব কমান্ডার বলেন, ‘গ্রেপ্তার শাহরিয়ার বিভিন্ন আনইথিক্যাল হ্যাকিং মেথড এপ্লাই করে অভিনব কায়দায় সিএনএসের ওয়েবসাইটের পেমেন্ট গেটওয়ে হ্যাক করার মাধ্যমে মানি রিসিপ্ট প্রস্তুত করতেন। এভাবে সাধারণ জনগণ থেকে বিভিন্ন গাড়ির মালিকানা পরিবর্তন, ফিটনেস, ট্যাক্স টোকেন, গাড়ির রেজিস্ট্রেশন ফি এবং অন্যান্য আনুসঙ্গিক ফিসহ অর্থ সংগ্রহ করতেন এবং তাদেরকে অর্থ পরিশোধের মানি রিসিপ্ট দিতেন। যদিও কোনো টাকা সরকারি ফান্ডে জমা হত না। এভাবে তারা প্রতারণার মাধ্যমে সরকারকে বিপুল পরিমাণ রাজস্ব হতে বঞ্চিত করেন।

খন্দকার আল মঈন বলেন, ‘চক্রটির হোতা কম্পিউটার প্রকৌশলী শাহরিয়ার। তার অন্যতম সহযোগী ছিলেন আজিম। শাহরিয়ার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা শেষ না করে রাজধানীর বিভিন্ন বেসরকারি আইটি প্রতিষ্ঠানে চাকরি নেন। বিভিন্ন আইটি প্রতিষ্ঠানে চাকরির সময় মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিংয়ের পেমেন্ট রেসপন্স কোড সম্পর্কে ধারণা হয় তার। একপর্যায়ে নিজেই প্রতারণার উদ্দেশ্যে একটি সফটওয়্যার তৈরি করেন, যার মাধ্যমে অভিনব কায়দায় সিএনএস লিমিটেডের পেমেন্ট গেটওয়ে হ্যাক করে মানি রিসিপ্ট প্রস্তুত করতেন। এ প্রক্রিয়ায় প্রতারণার মাধ্যমে সরকারি অর্থ আত্মসাতের উদ্দেশ্যে গ্রেপ্তার আজিমের সঙ্গে যোগাযোগ করেন এবং আজিমকে সফটওয়্যার সম্পর্কে সম্যক ধারণা দেন। আজিমকে মাঠ পর্যায়ে গ্রাহক থেকে অর্থ সংগ্রহ ও ওই প্রক্রিয়ায় সফটওয়্যারের মাধ্যমে ভুয়া মানি রিসিপ্ট প্রস্তুত করার সার্বিক দায়িত্ব দেন।

তিনি আরো বলেন, ‘অপরাধীরা গত ১২ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত সফটওয়্যারের নকল কোড ব্যবহার করে মোট ৩৮৯টি মানি রিসিপ্টের মাধ্যমে সরকারি প্রায় এক কোটি ২০ লাখ টাকা আত্মসাৎসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করেছে।

র‍্যাব পরিচালক বলেন, ‘২০২২ সালের শেষের দিকে তারা ডেসকো কোম্পানীর ওয়েবসাইট হ্যাক করে ট্রানজেকশন আইডি তৈরি করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রায় দেড় কোটি টাকা হাতিয়ে নেয়। পরবর্তীতে ডেসকো কর্তৃপক্ষ বিষয়টি বুঝতে পেরে তাদের ওয়েবসাইটের কিছু পরিবর্তন আনে। এতে ওই পেমেন্ট আনপেইড উল্লেখ থাকায় গ্রাহকরা পুনরায় বিল পেমেন্ট করে।