ঢাকা Friday, 03 May 2024

মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িকবোধে উজ্জ্বল ছিলেন কবি রুদ্র : কেসিসি মেয়র

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রকাশিত: 20:03, 22 April 2024

মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িকবোধে উজ্জ্বল ছিলেন কবি রুদ্র : কেসিসি মেয়র

‘মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িকবোধে উজ্জ্বল ছিলেন কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। স্বৈরাচার ও সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলনের আপোষহীন যোদ্ধা ছিলেন কবি রুদ্র। শেকড়সন্ধানী কবি রুদ্র আজীবন গ্রামকে ভালোবেসে গেছেন। উপদ্রুত উপকূল মোংলার প্রাণের মানুষ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে রাষ্ট্রীয় স্বীকৃতি হিসেবে একুশে পদক প্রদান করায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। তরুণ প্রজন্মের কাছে রুদ্রর সাহিত্যকর্ম পৌঁছে দেয়া আমাদের নৈতিক দায়িত্ব।’ 

সোমবার (২২ এপ্রিল) বিকেল ৫টায় মোংলার মিঠাখালী ফুটবল মাঠে রুদ্র স্মৃতি সংসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, ওয়াটারকিপার্স বাংলাদেশ, উপজেলা শিল্পকলা একাডেমি, মোংলা পোর্ট পৌরসভা, বাদাবন সংঘ ও লিডার্স-এর আয়োজনে রুদ্র স্মরণানুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ তালুকদার আব্দুল খালেক এসব কথা বলেন। 

উল্লেখ্য, কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে সরকার কর্তৃক একুশে পদক-২০২৪ প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিননার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে এই স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়।

রুদ্র স্মৃতি সংসদের উপদেষ্টামণ্ডলীর সভাপতি মাহমুদ হাসান ছোটমনির সভাপতিত্বে এবং রুদ্র স্মৃতি সংসদের সভাপতি সুমেল সারাফাত ও প্রভাষক এস এম মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার এমপি, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার নিশাত তামান্না, সহকারী পুলিশ সুপার মুশফিকুর রহমান তুষার, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যক ও কবি রুদ্রের বন্ধু বীর মুক্তিযোদ্ধা ইসহাক খান প্রমুখ। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলার আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ। 

বিশেষ অতিথির বক্তৃতায় বেগম হাবিবুন নাহার এমপি বলেন, মোংলাবাসীর প্রাণের মানুষ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে সরকার কর্তৃক একুশে পদক প্রদান করায় আমরা আনন্দিত, গর্বিত এবং সম্মানিত হয়েছি। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

এর আগে কবি রুদ্রকে একুশে পদক প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন উপলক্ষে সকালে মোংলা পৌর শহরে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার।