ঢাকা Saturday, 04 May 2024

ফুলবাড়ী রক্ষার আন্দোলন গণমানুষের মুক্তির আন্দোলন : আনু মুহাম্মদ

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 18:33, 20 April 2024

ফুলবাড়ী রক্ষার আন্দোলন গণমানুষের মুক্তির আন্দোলন : আনু মুহাম্মদ

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, ফুলবাড়ী রক্ষার আন্দোলনে শরিক যারা মৃত্যুবরণ করেছেন তাদের প্রেরণায় গড়ে উঠেছিল ফুলবাড়ী কয়লা খনিবিরোধী আন্দোলন। এখানকার মানুষের মধ্যে মতবিরোধ থাকলেও ফুলবাড়ী রক্ষা আন্দোলনের স্বার্থে তারা ঐক্যবদ্ধ। তাই ২০০৬ সালে গণঅভ্যুত্থান ঘটানো সম্ভব হয়েছিল।

তিনি আরো বলেন, গণমানুষের অধিকার বাস্তবায়ন হলেই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হবে। ফুলবাড়ী রক্ষার আন্দোলন গণমানুষের মুক্তির আন্দোলন। এ আন্দোলনে যারা যুক্ত ছিলেন, তারা সকলে গণমানুষের মুক্তিসংগ্রামের সৈনিক। 

শনিবার (২০ এপ্রিল) দুপুরে দিনাজপুরের ফুলবাড়ীতে জেলা পরিষদ ডাকবাংলো চত্বরে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আয়োজনে ফুলবাড়ী রক্ষা আন্দোলনের প্রয়াত সংগঠকদের স্মরণে আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, বর্তমানে মুক্তিযুদ্ধের চেতনার নামে যে সমস্ত কর্মকাণ্ড হচ্ছে তা মুক্তিযুদ্ধের চেনার পরিপন্থী। স্বাধীনতার ৫০ বছর পরও দেশের অধিকাংশ নাগরিক বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করছে। চিকিৎসার খরচ মেটাতে পারছে না, চিকিৎসার জন্য বিদেশ যেতে হচ্ছে, মানুষের অধিকারের জন্য কথা বলতে পারছে না - এজন্য লাখ লাখ মানুষ জীবন দিয়ে দেশ স্বাধীন করেনি।

তিনি বলেন, আজ স্বাধীনতার ৫০ বছর পরেও মানুষের নিরাপত্তা নাই, চিকিৎসা নাই, শিক্ষা নাই। শিক্ষা ও চিকিৎসা নিতে যে পরিমান ব্যয় হয়, তা দেশের ৮০ ভাগ মানুষ বহন করতে পারে না। 

তিনি আগামীদিনে ফুলবাড়ীসহ সারা দেশের জাতীয় সম্পদ ও খনিজ সম্পদ রক্ষার আন্দোলকে বেগবান করতে তরণ প্রজন্মসহ সবাইকে প্রস্তুত থাকার আহবান জানান।

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় নেতা ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সমন্বয়ক মোশারফ হোসেন নান্নু, সিপিবি দিনাজপুর জেলা শাখার সম্পাদক অ্যাডভোকেট মেহেরুল ইসলাম, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি দিনাজপুর জেলা শাখার সদস্য সচিব আলতাব হোসেন প্রমুখ। 

এ সময় প্রয়াত নেতাদের স্বজনরা স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। পরে সেখানে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সকল সদস্যকে নিয়ে বর্ধিত সভা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২০০৬ সালের ২৬ আগস্ট উন্মুক্ত পদ্ধতিতে ফুলবাড়ী কয়লা খনি বাস্তবায়নের বিরুদ্ধে যে গণআন্দোলন হয়েছিল সেই আন্দোলনে নেতৃত্ব দেয়া নেতাকর্মী যারা বিভিন্ন কারণে মৃত্যুবরণ করেছেন, তাদের স্মরণে এই সভা অনুষ্ঠিত হয়।