ঢাকা Friday, 03 May 2024

সাগর নন্দিনীতে আবারো বিস্ফোরণ, দগ্ধ বেশ কয়েকজন

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 21:57, 3 July 2023

সাগর নন্দিনীতে আবারো বিস্ফোরণ, দগ্ধ বেশ কয়েকজন

ঝালকাঠির সুগন্ধা নদীতে তেলবাহী ট্যাংকার সাগর নন্দিনী-২-এ সোমবার (৩ জুলাই) সন্ধ্যায় দ্বিতীয়বারের মতো বিস্ফোরণ ঘটেছে। এ সময় জাহাজটিতে ৪ লাখ লিটার পেট্রোল মজুদ ছিল। বিস্ফোরণের পর ট্যাংকারটিতে আগুন ধরে যায়। 

বিআইডব্লিউটিএর যুগ্ম-পরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালন) মো. সেলিম এই তথ্য নিশ্চিত করে জানান, বিস্ফোরণে অন্তত ১০ জন আহত হয়েছেন। তবে আহতদের পরিচয় নিশ্চিত করতে পারেননি তিনি।

জানা গেছে, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের মালিকানাধীন সাগর নন্দিনী-২ জাহাজ থেকে ডিজেল ও পেট্রোল অন্য একটি ছোট ট্যাংকারে স্থানান্তরের কাজ চলছিল। এর মধ্যেই বিস্ফোরণের ঘটনা ঘটে।    

বিস্ফোরণের পরপরই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বরিশাল, ঝালকাঠি, কাউখালী ও নলছিটির চারটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। 

বিআইডব্লিউটিএর যুগ্ম-পরিচালক মো. সেলিম জানান, জাহাজটি থেকে সোমবার সন্ধ্যার আগে পর্যন্ত ৭ লাখ লিটার ডিজেল বের করা হয়। এরপর মজুদ ছিল ৪ লাখ লিটার পেট্রোল। সে অবস্থাতেই এটি বিস্ফোরিত হয়।

তিনি বলেন, আমি বিস্ফোরণের সময় জাহাজের ২০০ মিটারের মধ্যেই ছিলাম। কোনোভাবে সেখান থেকে রক্ষা পেয়েছি। 

এই ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন এবং তাদের উদ্ধার করে প্রথমে ঝালকাঠি জেলা সদর হাসপাতালে নেয়া হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

এদিকে বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এসআই রনু সরকার জানান, জাহাজে বিস্ফোরণের ঘটনায় আহত তিনজনকে দগ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছে। তাদের মধ্যে দুজন পুলিশ সদস্য এবং একজন জাহাজের কর্মচারী।

আহতরা হলেন - ঝালকাঠি পুলিশ লাইনসের কনস্টেবল মো. শওকত জামিল, কনস্টেবল দ্বীপ এবং জাহাজের কেরানি চাঁদপুরের ফরিদগঞ্জের বাসিন্দা মো. শরিফ আহমেদ (৩৫)।

চিকিৎসকদের বরাতে তিনি আরো জানান, তাদের শরীরের ৫ থেকে ১০ শতাংশ পুড়ে গেছে।

ঝালকাঠির পদ্মা ডিপোতে শনিবার দুপুরে প্রথম জাহাজটিতে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে পাঁচজন দগ্ধ হয়ে বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এছাড়া বিস্ফোরণের পর নদীতে ভেঙে পড়া জাহাজের পেছনের অংশ থেকে সোমবার তিনজনের এবং আগের দিন রোববার ইঞ্জিন রুম থেকে আরো একজনের মরদেহ উদ্ধার করে কোস্টগার্ডের ডুবুরি দল। বিকালে জাহাজটির উদ্ধার অভিযান শেষ করা হয়েছিল। কিন্তু জাহাজের তেল খালাসের কাজ চলছিল।

প্রায় ৯ লাখ লিটার জ্বালানি তেলবাহী এ জাহাজে বিস্ফোরণের ঘটনা তদন্তে ব্যবস্থাপককে (অপারেশন) প্রধান করে চার সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড।

শনিবার দুর্ঘটনার পর থেকেই কমিটির সদস্যরা কাজ শুরু করেছেন বলে জানিয়েছেন পদ্মা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান।

সাগর নন্দিনী-২ নামের এই জাহাজটি ছয় মাস আগে ২৪ ডিসেম্বর চট্টগ্রাম বন্দর থেকে জ্বালানি তেল নিয়ে চাঁদপুরে পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে যাওয়ার পথে ভোলার তুলাতুলি কাঠিরমাথা এলাকায় ডুবে গিয়েছিল। তখন কুয়াশার মধ্যে বালুবাহী একটি বাল্কহেডের সঙ্গে সংঘর্ষে ট্যাংকারটির তলা ফেটে যায়।

এর আগে ২০২১ সালের ১২ নভেম্বর সুগন্ধা নদীর একই স্থানে একই কোম্পানির সাগর নন্দিনী-৩ জাহাজে বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় পাঁচজন নিহত হয়েছিলেন।