ঢাকা Tuesday, 18 June 2024

বিশ্বকাপে ভারত-পাকিস্তান মহারণ আজ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 15:31, 9 June 2024

আপডেট: 15:31, 9 June 2024

বিশ্বকাপে ভারত-পাকিস্তান মহারণ আজ

ফাইল ছবি

দুই দেশের রাজনৈতিক অবস্থান থেকে শুরু করে সকল কিছুতেই চির বৈরিতা। আইসিসির যেকোনো বৈশ্বিক আসরেই দুই দেশের লড়াই দেখতে মুখিয়ে থাকেন ক্রিকেটপ্রেমীরা। ক্রিকেটের সবচেয়ে বিজ্ঞাপন এই লড়াইয়ে শিরোপা নয়, সম্মানটাই দেখা দেয় বড় হয়ে। সীমান্তের সংঘাত ফিরে আসে ক্রিকেটের মাঠে। লড়াইটা সম্মান, ইতিহাস ও ঐতিহ্যের।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ অপেক্ষার অবসান হচ্ছে। মাঠে নামছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ ভারত ও পাকিস্তান। আজ রোববার (৯ জুন) নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মাঠ গড়াবে দুই দলের মহারণ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মাঠে গড়াবে ম্যাচ।

বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই মানেই ভারতের জয়জয়কার। তার ওপর যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে হেরে প্রবল চাপে আছে পাকিস্তান। চলছে তাদের তীব্র সমালোচনা। পাকিস্তানের বিখ্যাত বোলিং লাইনের কার্যকারিতা নিয়েও উঠেছে প্রশ্ন। সাবেক অধিনায়ক ওয়াকার ইউনিস একে ‘ডাবল পরাজয়’ হিসেবে দেখছেন।

আরেক সাবেক মোহাম্মদ হাফিজ তো বাবর আজমের নেতৃত্ব নিয়েই প্রশ্ন তুলেছেন। এমন লজ্জার হারের তিন দিন পর আসর থেকে ছিটকে যাওয়ার শঙ্কা মাথায় নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মুখোমুখি হচ্ছেন বাবর-রিজওয়ানরা।

পাকিস্তানের ঠিক বিপরীত অবস্থা ভারতের। আয়ারল্যান্ডকে দাপটের সঙ্গে ৮ উইকেটে হারিয়ে ফুরফুরে মেজাজে রোহিত-কোহলিরা। তবে দলটির নাম পাকিস্তান বলেই সতর্ক ভারত। ‘আনপ্রেডিক্টেবল’ তকমা পাওয়া দলটি যে কোনো পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে পারে। তাই দু’দল বিপরীত অবস্থানে থাকলেও নাসাউ কাউন্টি স্টেডিয়ামের ৩৪ হাজার আসনই পূর্ণ থাকবে বলে আভাস মিলেছে।

আজকের ম্যাচে কোনো অনুশীলন ছাড়াই ভারতের বিপক্ষে ক্লাসিক ম্যাচ খেলতে নামছে পাকিস্তান। তবে নিউইয়র্কের আবহাওয়ায় দুর্যোগের ঘনঘটা। ম্যাচ চলাকালীন বৃষ্টি দিতে পারে হানা। তাতে সুপার এইটে যাওয়ার পথ আরো কঠিন হবে বাবর আজমদের। বৃষ্টিতে ভারত-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত হলে দুই দলের পয়েন্ট ভাগাভাগি করবে। তাতে আরো কঠিন হবে সুপার এইটে যাবার পথ।

ভারত পাকিস্তান ম্যাচ ক্রিকেট বিশ্বের বহুল প্রতীক্ষিত শো। যার জন্য তীর্থের কাকের মত অপেক্ষা করে কোটি ক্রিকেট ভক্ত। ভালোবাসার দামও কিন্তু কম নয়! টিকিটের দাম বাংলাদেশী টাকায় সর্বোচ্চ ১২ লাখ টাকা! যদিও সেই টাকায় জল ঠেলে দিতে পারে নিউইয়র্কের আবহাওয়া!

কারন আবহাওয়ার পূর্বাভাস বলছে, সুপার সানডেতে দিনভর নিউইয়র্কে বৃষ্টির হতে পারে। স্থানীয় সময় সকাল সাড়ে ১০ টায় শুরু হবে ম্যাচ। এর আধা ঘণ্টা পর সকাল ১১টা থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৫১ শতাংশ।

বিকেল ৪টা পর্যন্ত যা ৪৫ থেকে ৫০ শতাংশে নেমে আসতে পারে। একটানা বৃষ্টি হলে ম্যাচ পুরোপুরি ভেস্তে যাবে। আর এক ঘণ্টার বেশি বৃষ্টি হলে কাটা হবে ওভার। পরিস্থিতি যত জটিল হবে, ততই বাড়বে পাকিস্তানের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা।

এই ম্যাচের টিকিট সব বিক্রি হয়ে গেছে অনেক আগেই। যুক্তরাষ্ট্রপ্রবাসী উপমহাদেশীয়রা হন্য হয়ে এ ম্যাচের টিকিট খুঁজছেন। সবকিছু মিলিয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি দর্শক সমাগমের সম্ভাবনা রয়েছে এ ম্যাচে। তবে হাইভোল্টেজ এ ম্যাচের আগে আলোচনার কেন্দ্রবিন্দুতে নাসাউ স্টেডিয়ামের উইকেট। এই মাঠের ড্রপ ইন পিচ নিয়ে চরম বিতর্ক শুরু হয়েছে। আউটফিল্ড নিয়েও আছে সমালোচনা। আয়ারল্যান্ডকে হারানোর পরই এই মাঠের পিচ নিয়ে মুখ খোলেন রোহিত শর্মা। ওই ম্যাচে হাফ সেঞ্চুরি করে অবসর নিলেও হঠাৎ লাফিয়ে ওঠা বলে হাতে আঘাত পেয়েছিলেন তিনি। গতকাল অনুশীলনেও চোট পেয়েছিলেন রোহিত। অবশ্য শুশ্রূষা নিয়ে পরে নির্বিঘ্নেই অনুশীলন শেষ করেছেন তিনি। আজ তার খেলা নিয়ে শঙ্কা নেই।

এই সমালোচনার কারণেই জরুরি ভিত্তিতে নাসাউ স্টেডিয়ামের পিচ মেরামত করা হচ্ছে। পিচে অসমান বাউন্স যেন না হয়, সে চেষ্টা করছেন আয়োজকরা। পিচে ঘাস আছে, আবার ফাটলও রয়েছে। এই ফাটলের জন্যই মূলত কোনো বল আচমকা লাফিয়ে উঠছে আবার কোনোটা গড়িয়ে চলে যাচ্ছে। পিচের ওপর ভালো করে রোলার চালিয়ে ফাটল দূর করার চেষ্টা চলছে। ফাটল দূর হলে ব্যাটাররা সুবিধা পাবেন বলেও ধারণা করা হচ্ছে।