ঢাকা Wednesday, 24 April 2024

জিততে হলে ২ দিনে ৪৬৪ রান করতে হবে টাইগারদের 

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 19:11, 24 March 2024

জিততে হলে ২ দিনে ৪৬৪ রান করতে হবে টাইগারদের 

সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে অসম্ভবকে সম্ভব করার চ্যালেঞ্জ এখন বাংলাদেশের সামনে। এই টেস্ট জিততে হলে দুইদিনে করতে হবে ৪৬৪ রান। কিন্তু হাতে আছে মাত্র ৫টি উইকেট। বিশ্লেষকদের মতে, এমনটা এক অর্থে অসম্ভবই।  

রোববার (২৪ মার্চ) সিলেটে অনুষ্ঠানরত এই টেস্টের তৃতীয় দিনে আগের দিনের স্কোরের সঙ্গে আরো ৩০৯ রান যোগ করে শেষ হয় লঙ্কানদের দ্বিতীয় ইনিংস। এতে সফরকারীরা লিড পেয়ে যায় ৫১০ রানের। জিততে হলে টাইগারদের করতে হবে ৫১১ রান।

লঙ্কান ব্যাটারদের মধ্যে ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেছেন। প্রথম ইনিংসে কামিন্দুকে স্লিপে জীবন দিয়েছিলেন জয়। দ্বিতীয় ইনিংসে ধনাঞ্জয়ার ক্যাচ নিয়েও আবেদন করেননি উইকেটরক্ষক লিটন দাস। ওই সুবিধা নিয়ে দুই ইনিংসে ব্যাট হাতে দাপট দেখিয়েছে শ্রীলঙ্কা। 

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শেষ বিকেলের ১৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪৭ রান তুলেছে বাংলাদেশ। আগামীকাল সোমবার (২৫ মার্চ) চতুর্থ দিন শুরু করবেন মুমিনুল হক ও নাইটওয়াচম্যান তাইজুল। 

সিলেট টেস্টে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। বৃষ্টিভেজা ও সবুজ উইকেটের সুবিধা নিতে চেয়েছিল স্বাগতিকরা। ৫৭ রানে ৫ উইকেটও হারিয়েছিল লঙ্কানরা। কিন্তু এক ক্যাচ মিসের সুযোগ নিয়ে ধনাঞ্জয়া-কামিন্দু ২০২ রানের জুটি গড়েন। দুজনই খেলেন ১০২ রানের ইনিংস। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ২৮০ রান করে অলআউট হয়। 

জবাব দিতে নেমে ৫৩ রানে ৪টি এবং ৮৩ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। সেখান থেকে ১৮৮ রানে অলআউট হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান করেন প্রথম ইনিংসের নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম। শাহাদাত ১৮, তাইজুল ২৫ ও খালেদ আহমেদ ২২ রানের ইনিংস খেলেন। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা লঙ্কানদের আবারও চেপে ধরে বাংলাদেশ। ১২৬ রানে ৬ উইকেট হারায় সফরকারীরা। সেখান থেকে ধনাঞ্জয়া ও কামিন্দু দেন ১৭৩ রানের জুটি। জীবন পাওয়া ধনাঞ্জয়া ১০৮ রান করে আউট হন। কামিন্দু খেলেন ১৬৪ রানের ইনিংস। ১৬টি চার ও ছয়টি ছক্কা মারেন তিনি। এছাড়া দিমুথ করুণারত্নে ৫২ রানের ইনিংস খেলেন। 

বিশাল লিড তাড়া করতে নেমে সাজঘরে ফেরার তাড়া পেয়ে বসে যেন টাইগার ব্যাটারদের। দলের পক্ষে স্কোরবোর্ডে কোনো রান যোগ হওয়ার আগেই ফিরে যান ওপেনার জয়। দলীয় ৯ রানে আউট হন অধিনায়ক শান্ত (৬)। এরপর জাকির হাসান ১৯ রান করে আউট হন। তরুণ শাহাদাত দিপু ও লিটন দাস পরপর দুই বলে শূন্য রান করে আউট হন। 

শ্রীলঙ্কার হয়ে প্রথম ইনিংসে ৪ উইকেট নেয়া বাঁ-হাতি পেসার বিশ্ব ফার্নান্দো দ্বিতীয় ইনিংসে এ পর্যন্ত ৩টি উইকেট নিয়েছেন।