ঢাকা Saturday, 27 July 2024

কুয়াকাটা সমুদ্রসৈকতে অনুষ্ঠিত হলো বিচ হাফ ম্যারাথন

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 14:08, 1 March 2024

কুয়াকাটা সমুদ্রসৈকতে অনুষ্ঠিত হলো বিচ হাফ ম্যারাথন

পটুয়াখালী কুয়াকাটায় অনুষ্ঠিত হয়েছে বিচ হাফ ম্যারাথন ২০২৪। ‘সকলের অংশগ্রহণ, হ্রাস পাবে প্লাস্টিক দূষণ’ প্রতিপাদ্য নিয়ে এ ম্যারাথনের আয়োজন করে বাংলায় বিজ্ঞান চর্চা ও বিকাশে অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন কসমিক কালচার ট্রাস্ট। 

শুক্রবার (১ মার্চ) সূর্যোদয়ের আগেই সৈকতের জিরো পয়েন্ট থেকে শুরু হয় ম্যারাথন। শেষ হয় বেলা ১১টায়। এতে আড়াইশো অপেশাদার ও সৌখিন দৌড়বিদ ২১ কিলোমিটার হাফ ম্যারাথন এবং ১০ কিলোমিটার পাওয়ার রান ম্যারাথন ক্যাটাগরিতে অংশগ্রহণ করেন। দৌড়বিদরা সৈকতের জিরো পয়েন্ট থেকে দৌড় শুরু করে লেম্বুরবন পর্যন্ত যান। সেখান থেকে পুনরায় জিরো পয়েন্টে ফিরে আসেন।

বয়সভিত্তিক ২১ কিলোমিটার হাফ ম্যারাথনে যুবকদের মধ্যে প্রথম হয়েছেন আমির উদ্দিন এবং নারীদের মধ্যে দিলারা। ১০ কিলোমিটার পাওয়ার রান দৌড়ে প্রথম হয়েছেন মো. মাহফুজ আহমেদ এবং নার্গীস জাহান ওহাব। প্রবীণদের মধ্যে প্রথম হয়েছেন ইকবাল।

এছাড়া ২১ কিলোমিটারে প্রথম রানারআপ হন লুৎফর এবং ১০ কিলোমিটারে প্রথম রানারআপ হন মুহতাসীন আল কাফি।

পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

১০ কিলোমিটার রানের প্রথম স্থান অধিকারকারী মো. মুহতাসিন আল কাফি বলেন, আমি আমার জীবনে ধ্যানজ্ঞানে সব সময় রেসটাকে প্রাধান্য দিই। আমার এসএসসি পরীক্ষা চলমান, তবুও আজ শুক্রবার পরীক্ষা বন্ধ থাকায় আমি এ ম্যারাথনে অংশগ্রহণ করেছি।

অপরদিকে প্রবীণ হাফ ম্যারাথনে পুরুষ প্রথম স্থান অধিকারী লুৎফর রহমান বলেন, আমি আমার পুরো জীবনের ফোকাস দিয়ে আসছি  ম্যারাথনের ওপর। আজ এ  ইভেন্টের মাধ্যমে পর্যটন বিকাশের পাশাপাশি পরিবেশ রক্ষায় জনসচেতনতা বৃদ্ধিতে গুরুত্বারোপ করা হয়েছে।

আয়োজক প্রতিষ্ঠান কসমিক কালচারের জনসংযোগ সমন্বয়ক জুলিয়েট রোজেটি বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগের পাশাপাশি এই সামাজিক উদ্যোগ জনসচেতনতা বৃদ্ধি এবং প্রাত্যহিক জীবনে প্লাস্টিকজাত পণ্য ব্যবহার হ্রাসকরণে সকলের অংশগ্রহণের মধ্যে দিয়েই বৈশ্বিক দূষণ কিছুটা হলেও কমানো সম্ভব হবে। সমুদ্রসৈকতে এই ম্যারাথন অনুষ্ঠিত হওয়ায় ইভেন্টে অংশগ্রহণকারী সকল রানার, স্থানীয় জনসাধারণ ও পর্যটকদের মাঝে পরিবেশ দূষণ কমাতে জনসচেতনতা বৃদ্ধিতে বিশেষভাবে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করি।

কুয়াকাটায় অনুষ্ঠিত বরিশাল ম্যারাথনের রেস ডিরেক্টর থিওডোর যোয়েল কর্মকার বলেন, ম্যারাথন মানুষের শারীরিক, মানসিক এবং সামাজিক সৃজনশীলতা বিকাশে এবং পারস্পরিক ঐক্য-সম্প্রীতি-সহযোগিতা প্রকাশের একটি কার্যকর মাধ্যম। তাই এই আয়োজনটি মানুষের অনেক বৈচিত্র্যের মাঝেও ঐক্যবদ্ধ হওয়ার সুযোগ, যা আমাদের ঐতিহ্য-সংস্কৃতির সম্ভাবনাময় ক্ষেত্র তৈরিতে অনুপ্রাণিত করবে।

কসমিক কালচার ট্রাস্টের সভাপতি ডক্টর অনিস মন্ডল বলেন, প্লাস্টিক দূষণ সম্পর্কে রানার, স্থানীয় জনগণ ও পর্যটকদের সচেতনতা বৃদ্ধিই হচ্ছে এই কর্মসূচির মূল লক্ষ্য। মানুষকে বিজ্ঞানমনস্ক ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কুয়াকাটা সৈকতে ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয়েছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর হোসেন বলেন, দেশের বিভিন্ন এলাকা থেকে আগত রানারের অংশগ্রহণের মধ্যে দিয়ে আয়োজনটি সম্পন্ন হয়েছে। তিনি আরো বলেন, এমন আয়োজন দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রসৈকত কুয়াকাটাকে আবারও বিশ্বদরবারে পরিচিত করবে। এর ফলে কুয়াকাটার প্রতি দেশ-বিদেশের মানুষের আকর্ষণ বহুগুণে বাড়বে।