ঢাকা Saturday, 02 March 2024

সাকিব বাদ, তিন ফরম্যাটেই অধিনায়ক শান্ত

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 20:18, 12 February 2024

সাকিব বাদ, তিন ফরম্যাটেই অধিনায়ক শান্ত

ছয় মাস যেতে না যেতেই অলরাউন্ডার সাকিব আল হাসানকে বাদ দিয়ে দেশের ক্রিকেটের তিন ফরম্যাটের জন্য অধিনায়ক নির্বাচন করেছে বিসিবি। তিনি হলেন নাজমুল হোসেন শান্ত। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) ক্রিকেট বোর্ডের সভার অধিনায়ক হিসেবে নাজমুল হোসেন শান্তর নাম ঘোষণা করেন বোর্ডপ্রধান নাজমুল হোসেন পাপন। আগামী ডিসেম্বর পর্যন্ত শান্ত ক্রিকেটের তিন ফরম্যাটেই অধিনায়কের দায়িত্ব পালন করবেন। 

প্রসঙ্গত, গত বছর আগস্টে তিন ফরম্যাটের নেতৃত্ব পান সাকিব আল হাসান। জানা গেছে, ইনজুরির কারণে তাকে সেই দায়িত্ব থেকে সরিয়ে আনা হয়েছে। তার পরিবর্তে বেছে নেয়া হয়েছে শান্তকে। এর আগে ওডিআই বিশ্বকাপ চলাকালে ইনজুরির কারণে সাকিবের বদলে নেতৃত্ব দেন শান্ত। পরে সাকিবের অনুপস্থিতিতে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজেও শান্ত অধিনায়কত্ব করেন। এর পরপরই নিউজিল্যান্ড সফরেও তিনি ছিলেন অধিনায়ক। শান্তর নেতৃত্বে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ প্রথম টেস্ট জেতে। নিউজিল্যান্ড সফরে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে ওয়ানডেতে হারায় বাংলাদেশ, পরে জেতে একটি টি-টোয়েন্টিতে। 

এদিকে নতুন অধিনায়কের সঙ্গে সঙ্গে নতুন নির্বাচক কমিটিও পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট। আগের নির্বাচক কমিটি থেকে আবদুর রাজ্জাক আছেন নতুন কমিটিতেও। আগের কমিটি থেকে বাদ পড়েছেন মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমন। মিনহাজুল আবেদীনের বদলে প্রধান নির্বাচক হিসেবে ঘোষণা করা হয়েছে বাংলাদেশের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুর নাম। কমিটির তৃতীয় সদস্য হিসেবে নতুন এসেছেন হান্নান সরকার। এতদিন তিনি জুনিয়র নির্বাচক কমিটির সদস্য ছিলেন।