ঢাকা Saturday, 15 June 2024

ফাইনালে হারার ক্ষোভে টিভি ভাঙছেন ভারতীয় সমর্থকরা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 16:43, 20 November 2023

ফাইনালে হারার ক্ষোভে টিভি ভাঙছেন ভারতীয় সমর্থকরা

ছবি: সংগৃহীত

ফাইনাল হারার পর রাগে টিভি ভাঙার সংস্কৃতি ভারতে একেবারেই নতুন নয়। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হারের পরও টিভি ভেঙে নিজের রাগ আর ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটান ভারতীয় ক্রিকেটের সমর্থকরা। এবারের বিশ্বকাপ শেষেও খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে। রোববার (১৯ নভেম্বর) বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পরই ভারতের বিভিন্ন প্রদেশ থেকেই আসতে শুরু করেছে টিভি ভাঙার খবর।

পুরো টুর্নামেন্টে দাপট দেখিয়ে টানা ১০ ম্যাচ জিতেছিল রোহিত শর্মার দল। শতভাগ জয়ের রেকর্ড নিয়েই ফাইনালে মাঠে নেমেছিল ম্যান ইন ব্লুরা। কিন্তু ফাইনালেই যেন খেই হারিয়ে ফেলল তারা। বিশ্বকাপে প্রথমবারের মত পরীক্ষায় পড়তে হলো ভারতের মিডল অর্ডারকে। আর সেখানে বলতে গেলে পুরোপুরি ব্যর্থ হয়েছে ভারতের ব্যাটিং অর্ডার।

২৪১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ট্রাভিস হেডে ভর করে অনায়াস এক জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। ম্যাচ শেষের আগেই মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন সমর্থকরা। আর ম্যাচ শেষে বিভিন্ন জায়গা থেকে আসতে থাকে টিভি ভাঙার খবর। ফাইনালে এসে ভারতের ৬ উইকেটের পরাজয় যেন মেনেই নিতে পারছেন না সাধারণ সমর্থকরা। 

আর তাদের এই রাগ-ক্ষোভের শিকার হচ্ছে টিভি। শুরুতে তেমন খবর না এলেও, ধীরে ধীরে বাড়তে থাকে টিভি ভাঙচুরের ঘটনা। রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা যায়, ‘ধন্যবাদ রোহিত, ধন্যবাদ বিরাট বলতে বলতেই নিজের টিভিতে আঘাত করছেন এক সমর্থক। অরুণাচল প্রদেশের আরেক ভিডিওতে টিভি ফেলে দিতে দেখা গিয়েছে অন্য এক সমর্থককে। আবার অনেকে টিভি ভাঙার ছবি দিয়ে লিখেছেন আর কখনো ভারতের ক্রিকেটই দেখবেন না তিনি।

এতো গেল, কেবল টিভি ভাঙার খবর। ফাইনালের হারের পর কষ্টে মুখে লুকিয়েছেন অনেকেই। বিশেষ করে শিরোপা উল্লাসের জন্য যারা আগেই আতশবাজি বা পটকা কিনে রেখেছিলেন, তারাও পুরোদমে হতাশ হয়েছেন। অনেকে কষ্টের টাকায় কেনা আতশবাজি পুড়িয়েছেন অস্ট্রেলিয়ার সমর্থনে।

এর আগে ম্যাচ হারের পর ভারতের খেলোয়াড়দের বাড়িতে হামলার ঘটনাও দেখা গিয়েছিল। তবে সেসবের তুলনায় এবার প্রত্যাশা বেশি থাকলেও এমন আচরণ আগের মত দেখা যায়নি।

ভারতের খেলায় এদিন বেশ হতাশই ছিলেন সমর্থকরা। খেলা শেষ হওয়ার আগেই স্টেডিয়াম ছাড়তে শুরু করেন ভারতীয় দর্শকরা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বেশ কয়েকটি ভিডিওতে দেখা যায়, আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম ছেড়ে যাচ্ছেন সমর্থকরা। ভারতের ভরাডুবির দিনে অনেকে কাঠগড়ায় তুলছেন ভারতীয় দর্শকদেরকেও। খেলোয়াড়দের দুঃসময়ে তাদের উৎসাহ দেননি বলেও অভিযোগ অনেকের। এই তালিকায় আছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার নাসের হুসেন। স্কাই স্পোর্টসে তিনি বলেছেন, ‘মনে হচ্ছে বিশ্বকাপ ফাইনাল হচ্ছে ফাঁকা মাঠে। ভারতের দর্শকদের জন্য লজ্জা