ঢাকা Saturday, 15 June 2024

‘তোমরা নিশ্চয়ই জানো, আমার মৃত্যুর খবরটা ঠিক না’

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 16:34, 24 May 2023

আপডেট: 16:38, 24 May 2023

‘তোমরা নিশ্চয়ই জানো, আমার মৃত্যুর খবরটা ঠিক না’

ফাইল ছবি

২০২০ সালের ২৫ নভেম্বর মারা গেছেন ডিয়েগো ম্যারাডোনা। তারপর থেকেই পোস্ট বন্ধ ছিলো প্রায় কোটি ২০ লাখ অনুসারীসমৃদ্ধ তার ফুটবল ঈশ্বরের অফিশিয়াল ফেসবুক পেইজে। কিন্তু মঙ্গলবার (২৪ মে) হঠাৎ করেই সেই আইডিতে পোস্ট দেয়া হলো ‘তোমরা নিশ্চয়ই জানো, আমার মৃত্যুর খবরটা ঠিক না। আর তারপরই পোস্টটি ম্যারাডোনার ভক্ত অনুসারীরা টের পেলেই ঝড় ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমে। তবে কি আবারো ইহলোকে ফিরে এলেন আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর!

কিন্তু বিষয়টি আসলে তা না। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস লা নাসিওন জানিয়েছে, মঙ্গলবার হ্যাকিংয়ের শিকার হয়েছে ম্যারাডোনার অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট। আর হ্যাকিংয়ের পর হয়তো নিছক মজা করার জন্যই এমন পোস্ট করেছেন হ্যাকার।

আর্জেন্টিনার স্থানীয় সময় গত রাত ১২টার কিছুক্ষণ পর সংবাদটি প্রকাশ করে টিওয়াইসি স্পোর্টস। প্রতিবেদনে বলা হয়, কয়েক ঘণ্টা ধরে ম্যারাডোনার অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়ে আছে। সময়ে সেখান থেকে কয়েকটি পোস্টও করা হয়।

লা নাসিওন জানিয়েছে, দুষ্কৃতকারী হ্যাক করে প্রথম পোস্টটি করেন আর্জেন্টিনার স্থানীয় সময় গতকাল সন্ধ্যা সাতটার দিকে। সেখানে ম্যারাডোনার এক অনুসারী সরস মন্তব্য করেন, ‘তাকে তো ভিনগ্রহের প্রাণীরা অপহরণ করে নিয়ে গেছে।দুষ্কৃতকারী ম্যারাডোনার অ্যাকাউন্ট থেকে এই মন্তব্যের জবাবে লিখেছেন, ‘ফালতু কথা বোলো না।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজকে বিশ্বাস করেন- কথা জানিয়েও পোস্ট করা হয়। ছাড়া লিওনেল মেসির প্রশংসা ক্রিস্টিয়ানো রোনালদোর সমালোচনা করেও পোস্ট করা হয়। সেখানে মেসিকেদীর্ঘজীবী হওবলার পাশাপাশি রোনালদোকে অশ্রাব্য গালিও দেওয়া হয়। লা নাসিওন জানিয়েছে, মেক্সিকোর প্রেসিডেন্টকে বিশ্বাস করা এবং রোনালদোকে দেওয়া গালিটা দেখে ধারণা করা হচ্ছে, হ্যাকার জাতিতে মেক্সিকান।

ম্যারাডোনার অ্যাকাউন্টের দখল নেওয়ার পর হ্যাকার মজা করেও পোস্ট করেছেন, ‘স্বর্গে কোকাকোলা নেই, শুধু পেপসি।

আর্জেন্টিনাকে ১৯৮৬ বিশ্বকাপ জেতানো কিংবদন্তির ছেলেরা ইনস্টাগ্রামে করা পোস্টে হ্যাকিংয়ের খবরটি নিশ্চিত করে বলেছেন, ‘আমরা পরিতাপের সঙ্গে জানাচ্ছি, ডিয়েগো ম্যারাডোনার অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট সাইবার হামলার শিকার হয়েছে। আমরা অ্যাকাউন্টটি যত দ্রুত সম্ভব আগের অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করছি। এখন অ্যাকাউন্ট থেকে যা কিছুই প্রকাশ করা হোক না কেন, তা বর্জন করা হবে।

এই কিংবদন্তি মরেও যেন শান্তিতে নেই! কয়েক দিন পরপরই তাঁকে নিয়ে নানা রকম খবর কিংবা গুঞ্জন বের হয়। যদিও এবারের খবরটি অবশ্য একটু আলাদা।

জাপানের অ্যানিমেশন সিনেমা নিয়েও পোস্ট করা হয়। তবে অ্যাকাউন্টটি কীভাবে হ্যাকিংয়ের শিকার হলো এবং কে বা কারা করেছে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।