ঢাকা Wednesday, 19 June 2024

নাপোলি ছাড়ছেন কোচ স্পালেত্তি

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 12:27, 23 May 2023

নাপোলি ছাড়ছেন কোচ স্পালেত্তি

ছবি : ইন্টারনেট

ট্রফি জয়ের আক্ষেপ ঘোচাতে ইতালিয়ান ক্লাব নাপোলিকে ৩৩ বছর অপেক্ষা করতে হয়েছে। এই সময়ের মধ্যে ৩১ জন কোচ বদলালেও, ভাগ্য পরিবর্তন হয়নি নেপলসের ক্লাবটির। এরপর অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ, লুসিয়ানো স্পালেত্তির হাত ধরে নাপোলি চলতি মৌসুমের ইতালিয়ান সিরি ‘আ’–তে শিরোপা জিতেছে। তবুও আর দলটির ডাগআউটে থাকতে চান না কোচ স্পালেত্তি। চূড়ান্ত ‍সিদ্ধান্তও নিয়ে ফেলেছেন, মৌসুম শেষে তিনি ক্লাবকে বিদায় জানাবেন। নেপথ্যে ওঠে এসেছে ক্লাব সভাপতি অরেলিও দি লরেন্তিসের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন।

এর আগে দলবদলবিষয়ক ইতালিয়ান সংবাদমাধ্যম কালসিওমারকাতো গত সপ্তাহে তাদের প্রতিবেদনে লিখেছিল, প্রায় ২৫ শতাংশ বেতন বাড়িয়ে স্পালেত্তিকে ২০২৫ সালের জুন পর্যন্ত রেখে দিচ্ছে নাপোলি। ক্লাবের নির্বাহী পরিচালক আন্দ্রেয়া চিয়াভেল্লিকে নিয়ে স্পালেত্তির সঙ্গে ডিনারে বসেছিলেন লরেন্তিস। ডিনার শেষে স্পালেত্তির চুক্তি নবায়ন নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

তবে রোববার রাতে ইন্টার মিলানকে ৩–১ গোলে হারিয়ে সমর্থকদের আনন্দে ভাসানোর পর দুঃসংবাদ দিয়েছেন স্পালেত্তি। ম্যাচ শেষে তিনি সাংবাদিকদের বলেছেন, এ ব্যাপারে (নাপোলি ছেড়ে যাওয়া) সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। আপনি প্রতিদিন মানসিকতায় বদল আনতে পারেন না। এটা এমন এক পরিস্থিতি, যার ফন্দি অনেক দিন ধরে আঁটা হচ্ছে।

শিরোপা জিততে বড় বড় সব কোচদের ডাগআউটে এনেছিল নাপোলি কর্তৃপক্ষ। ক্লদিও রানিয়েরি, মার্সেলো লিপ্পি, জিয়ান পিয়েরো ভেনতুরা, মরিসিও সারি, রাফায়েল বেনিতেজ, এমনকি কার্লো আনচেলত্তিকেও আনা হয়েছিল। তবে তাদের ভাগ্য ফিরেছে স্পালেত্তির হাত ধরে। কিন্তু নিজের সবটুকু নিংড়ে দিলেও তিনি ক্লাব সভাপতি লরেন্তিসের মন জিততে পারেননি।

নাপোলি কোচের মন্তব্যে জানা গেছে, সকাল থেকে রাত পর্যন্ত কাজ করে কিছু বিষয় মনের ভেতর পরিপক্ক হয়েছে। কারণ, সব সময় এটা নিয়েই পড়ে থাকতে হয়েছে। মানুষের (নাপোলির সমর্থকদের) যা প্রাপ্য, সেটা দিতে সবকিছু করতে হয়েছে। এরপরও যদি (সভাপতিকে) সন্তুষ্ট করতে না পারি, তাহলে বিষয়টি নিয়ে ভেবে দেখাই ঠিক হবে। আমি এটা নিয়ে ভেবেছি, উপসংহারে পৌঁছেছি এবং এই সিদ্ধান্তেই অবিচল আছি। এটা হঠাৎ আকাশ থেকে উড়ে এসে পড়েনি।

ইতোমধ্যে নাপোলির নতুন কোচ খুঁজতেও শুরু করেছে কর্তৃপক্ষ। এর আগে দলটির দায়িত্ব সামলানো বেনিতেজকে স্পালেত্তির জায়গায় আনা হতে পারে বলে জানিয়েছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট গোল ডটকম। লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ জেতানো কোচ বেনিতেজ এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত নাপোলির দায়িত্বে ছিলেন।