ঢাকা Sunday, 26 May 2024

ইতালির কাছে হোঁচট খেল ব্রাজিল

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 11:51, 22 May 2023

আপডেট: 16:54, 22 May 2023

ইতালির কাছে হোঁচট খেল ব্রাজিল

ছবি : ইন্টারনেট

আর্জেন্টিনায় শুরু হয়েছে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ২২তম আসর। উদ্বোধনী দিনেই উজবেকিস্তানের বিপক্ষে ২-১ গোলের জয়ে আসর শুরু করেছিল স্বাগতিক আর্জেন্টিনা। অন্যদিকে শুরুটা সুখকর হলো না টুর্নামেন্টটির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের। 

রোববার (২১ মে) রাত ৩টায় আর্জেন্টিনার এস্তাদিও মালভিনাস স্টেডিয়ামে মুখোমুখি হয় ব্রাজিল ও ইতালির অনূর্ধ্ব-২০ দল। রুদ্ধশ্বাস ম্যাচটিতে ৩-২ গোলে জয় পেয়েছে ইতালি। ব্রাজিলের হয়ে জোড়া গোল করেন মার্কোস লিওনার্দো। ইতালির হয়ে জোড়া গোল পেয়েছেন সিজার কাসেদাই এবং একটি গোল করেছেন মাত্তেও প্রাতি।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয় নেইমারদের। বিশ্বকাপের পর প্রীতি ম্যাচ খেলতে নেমেও ব্যর্থতার বৃত্তে আটকে আছে সেলেসাওরা। এবার নেইমারদের উত্তরসূরীদের বিশ্বকাপযাত্রার শুরুটাও হলো হার দিয়ে। 

ম্যাচটিতে শুরু থেকেই আধিপত্য দেখাতে শুরু করে ইতালি। এদিন প্রথমার্ধেই তিন গোল হজম করে বসে হলুদ জার্সিধারীরা। ম্যাচের ১১ তম মিনিটে ডিবক্সের ভেতর থেকে ইতালির ডিফেন্ডিং মিডফিল্ডার মাত্তেও ডান পায়ের কিক থেকে দলকে লিড এনে দেন। ১-০ গোলে পিছিয়ে থেকে ব্রাজিল মরিয়া চেষ্টা চালায় সমতায় ফিরতে। তবে ২৭ মিনিটে উল্টো গোল হজম করতে হয় সেলেসাও বাহিনীকে। কর্ণার কিক থেকে আসা বলে ইতালির হয়ে এবারের গোলটি করে সিজার কাসেদাই। তাতে ম্যাচের ৩০ মিনিট না পেরোতেই ২-০ গোলে পিছিয়ে পড়ে লাতিন আমেরিকান জায়ান্টরা।

গোল ব্যবধান কমাতে মরিয়া ব্রাজিলের ভুলে নিজেদের তৃতীয় গোল পায় ইতালি। নিজেদের ডি বক্সে ইতালিয়ান ফুটবলার কাসেদাইকে ফাউল করে বসেন ব্রাজিলিয়ান আর্থার। আর এ সুযোগে পেনাল্টিতে নিজের দ্বিতীয় ও দলের হয়ে তৃতীয় গোলটি করেন কাসেদাই। ব্রাজিলকে হতাশ করে ৩ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ইতালি।

বিরতির পরও ইতালির রক্ষণে কোনো চিড় ধরাতে পারেনি নেইমার-ভিনিসিউসদের উত্তরসূরীরা। সমতায় ফেরার লক্ষ্যে সেলেসাওরা প্রথম গোলের দেখা পায় ৭২ মিনিটে। ফরোয়ার্ড মারকুইনহোসের সহায়তায় গোলটি করেন ব্রাজিল স্ট্রাইকার মার্কোস লিওনার্দো। আর ৮৭ মিনিটে মার্কোস আবারও গোলের দেখা পান। এবার তাকে গোল করতে সহায়তা করেন ডান প্রান্তের আক্রমণ ভাগের খেলোয়াড় স্যাভিও। তাতে ব্যবধান দাঁড়ায় ৩-২ গোলে। 

তবে বাকি সময়ে আর কোনো গোল হয়নি। তাতে জয় নিয়ে মাঠ ছাড়ে ইতালি। ‘ডি’ গ্রুপে ব্রাজিলের সঙ্গে ইতালি বাদে আরও রয়েছে নাইজেরিয়া এবং ডমিনিকা রিপাবলিক।