ঢাকা Tuesday, 18 June 2024

বাজেটের মাধ্যমে রাঘব-বোয়ালদের লুটে খাওয়ার ব্যবস্থা করেছেন : ফখরুল

স্টার সংবাদ

প্রকাশিত: 18:36, 8 June 2024

বাজেটের মাধ্যমে রাঘব-বোয়ালদের লুটে খাওয়ার ব্যবস্থা করেছেন : ফখরুল

বাজেটে কালো টাকাকে সাদা করার প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আপনারা নিজেরাই তো এর সঙ্গে জড়িত। আপনারা এই বাজেটের মাধ্যমে রাঘববোয়ালদের লুটে খাওয়ার ব্যবস্থা করেছেন। এই বাজেটে ক্ষতি ছাড়া আর কিছুই নয়। দ্রব্যমূল্য এতটাই বেড়েছে যে এটা এখন আর সহনীয় পর্যায়ে নেই। 

শনিবার (৮ জুন) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সিরাজুল আলম খানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘বাঙালির জাগরণে করণীয় ও সিরাজুল আলম খান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আলোচনা সভাটির আয়োজন করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। উপস্থিত ছিলেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বাবলু প্রমুখ।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বাংলাদেশ আজ মারাত্মক সংকটের মধ্যে পতিত হয়েছে। বাংলাদেশের অস্তিত্ব আজ হুমকির মুখে। এমন একটি শাসকগোষ্ঠী জোর করে ক্ষমতা দখল করে বসে আছে। তারা সব প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে।

তিনি বলেন, সিরাজুল আলম খানের অবদানকে অস্বীকার করা যাবে না। তার অবদানকে অস্বীকার করা মানে বাংলাদেশের স্বাধীনতাকে অস্বীকার করা। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসকে বিকৃত করা হচ্ছে।

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, বিপুলসংখ্যক মানুষ প্রতিনিয়ত ক্ষুধা ও দারিদ্র্যে আক্রান্ত ও নিষ্পেষিত হচ্ছে। তারা বলেন, শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার দুর্দশা, অনিয়ম ও নৈরাজ্যের কারণে উৎপাদনশীলতার ঘাটতি সর্বোপরি অর্থ লুট ও পাচারে রাষ্ট্র এখন দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় তলানিতে। সামাজিক নৈরাজ্য ও সংকট নিয়ন্ত্রণহীন পর্যায়ে চলে গেছে। গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন বা সামাজিক ন্যায়বিচার জলাঞ্জলি দিয়ে, রাষ্ট্রের সর্বময় ক্ষমতা কুক্ষিগত করে রাষ্ট্র ও সমাজকে সরকার ক্রমাগত অনিরাপদ করে তুলেছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট হাসনাত কাউয়ূম, জেএসডি কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া প্রমুখ।