ঢাকা Wednesday, 24 April 2024

আন্তর্জাতিক গণমাধ্যমে বেইলি রোডের অগ্নিকাণ্ড

স্টার সংবাদ

প্রকাশিত: 20:48, 1 March 2024

আন্তর্জাতিক গণমাধ্যমে বেইলি রোডের অগ্নিকাণ্ড

ছবি : সংগৃহীত

ঢাকার বেইলি রোডের একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত বেড়ে ৪৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া গুরুতর আহত হয়েছেন ২২ জন। ভবনটিতে বেশ কয়েকটি রেস্টুরেন্ট ছিল।

এই ঘটনা আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স, এএফপি, এপি, এএনআই, বিবিসি, দ্য গার্ডিয়ান, সিএনএন, টিআরটি ওয়ার্ল্ড, আল আরাবিয়া নিউজ, আরব নিউজ, এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যম গুরুত্বসহকারে প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে গ্রিন কজি কটেজ নামে একটি ভবনে আগুনের সূত্রপাত হয়। এরপর পুরো ভবনে আগুন ছড়িয়ে পড়ে। ভবনটির নিচের দিকে আগুন লাগে এবং পড়ে তা ওপরে ছড়িয়ে পড়ে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, বাংলাদেশের একটি বহুতল ভবনে আগুন লেগে অন্তত ৪৩ জন নিহত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছে। স্থানীয় মিডিয়ার মতে, রাজধানী ঢাকায় বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টার দিকে একটি রেস্তোরায় আগুনের সূত্রপাত হয়। ৭৫ জনকে উদ্ধার করা হয়েছে এবং কয়েক ডজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। ফায়ার কর্মকর্তাদের মতে, দুই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে এবং কারণ অনুসন্ধান করা হচ্ছে।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় একটি ছয় তলা বিল্ডিংয়ে রাতে বিশাল অগ্নিকাণ্ডে কমপক্ষে ৪৩ জন নিহত এবং আরো বহু মানুষ আহত হয়েছেন বলে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন।

রয়টার্স বলছে, ঘনবসতিপূর্ণ ঢাকায় অগ্নিকাণ্ডের ঘটনা বেশ সাধারণ। আগুনের ঘটনা এখন নতুন ভবনেও বৃদ্ধি পেয়েছে, মূলত এসব ভবন প্রায়ই পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই নির্মিত। ত্রুটিপূর্ণ গ্যাস সিলিন্ডার, এয়ার কন্ডিশনার এবং দুর্বল বৈদ্যুতিক তারের কারণে আগুন ও বিস্ফোরণের ঘটনা ঘটে থাকে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের শিরোনাম, বাংলাদেশের ঢাকায় বহুতলে আগুন লেগে মৃত অন্তত ৪৫, আহত বহু, অনেকের অবস্থা আশঙ্কাজনক। খবরে বলা হয়, বাংলাদেশের ঢাকায় একটি বহুতলে আগুন লেগে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। আহত অন্তত ৪০ জন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আহতদের ঢাকা মেডিক্যাল কলেজ এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। সেখানেই তাদের চিকিৎসা চলছে।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের শিরোনাম, ঢাকার বেইলি রোডে আগুনে ৪৬ জনের মৃত্যু, আশঙ্কাজনক ১০ জন। খবরে বলা হয়, বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটে ভবনটিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নেভানোর কাজ করে। রাত ১১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), এনডিটিভি, আল আরাবিয়া নিউজ, আরব নিউজ, দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস-সহ আরও অনেক গণমাধ্যম বেইলি রোডের অগ্নিকাণ্ডের খবর প্রকাশ করেছে।