ঢাকা Saturday, 02 March 2024

ঢাকার ২০টি আসনে ৭৮ জনের মনোনয়নপত্র বাতিল

স্টার সংবাদ

প্রকাশিত: 18:45, 4 December 2023

আপডেট: 19:00, 4 December 2023

ঢাকার ২০টি আসনে ৭৮ জনের মনোনয়নপত্র বাতিল

দ্বাদশ সংসদ নির্বাচনে ঢাকার ২০টি আসনে জমা পড়া ২৩৪টি মনোনয়নপত্রের মধ্যে বাতিল হয়েছে ৭৮টি। নির্বাচন কমিশন (ইসি) বৈধ ঘোষণা করেছে ১৫৬ জনের মনোনয়নপত্র। 

স্বতন্ত্র প্রার্থীদের ভোটারের স্বাক্ষরের তালিকায় গড়মিল, প্রয়োজনীয় নথিপত্র না থাকাসহ বিভিন্ন কারণে মনোনয়নপত্রগুলো বাতিল করা হয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে। এর ফলে ঢাকার ২০ আসনের জন্য দাখিলকৃত এক-তৃতীয়াংশ মনোনয়নপত্রই বাতিল হলো।

সোমবার (৪ ডিসেম্বর) ঢাকা ৪ থেকে ১৮ আসনের রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম জানান, মহানগরের এই ১৫টি আসনে মোট ১৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছিল। তার মধ্যে ১২৪ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে, বাতিল হয়েছে ৬৪টি।

এর মধ্যে ১৫টি মনোনয়নপত্র ঋণখেলাপির কারণে, ২৯ জন স্বতন্ত্র প্রার্থীর ১ শতাংশ ভোটারদের সমর্থনের নথিতে গড়মিলের কারণে এবং আনুষঙ্গিক কাগজপত্র না দেয়ায় ২০টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

ঢাকা ১ থেকে ৩  এবং ১৯ ও ২০ আসনের রিটার্নিং কর্মকর্তা, জেলা প্রশাসক আনিছুর রহমান জানান, এ পাঁচ আসনে ৪৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের মধ্যে ৩২ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে। বাতিল হয়েছে ১৪টি মনোনয়নপত্র।

যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তারা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে বা মনোনয়নপত্র গ্রহণ ও বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করার সুযোগ পাবেন।  

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। এই সময়সীমায় রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে ২ হাজার ৭১৩ জন মনোনয়নপত্র জমা দেন।

সেসব মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হচ্ছে সোমবার, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল ও নিষ্পত্তি চলবে ৫ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। সেদিন থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চলবে। ভোটগ্রহণ ২০২৪ সালের ৭ জানুয়ারি।