ঢাকা Saturday, 15 June 2024

নির্বাচনে মাঠে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৭ লাখ সদস্য

স্টার সংবাদ

প্রকাশিত: 19:34, 20 November 2023

নির্বাচনে মাঠে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৭ লাখ সদস্য

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাড়ে ৭ লাখ সদস্য মাঠে থাকবেন। 

সোমবার (২০ নভেম্বর) নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, আনসারের ৫ লাখ ১৬ হাজার সদস্য, কোস্টগার্ডের ২ হাজার ৩৫০ জন, বিজিবির ৪৬ হাজার ৮৭৬ জন, পুলিশের (র‌্যাবসহ) ১ লাখ ৮২ হাজার ৯১ জন থাকবেন। অর্থাৎ সাত লাখ ৪৭ হাজার ৩২২ জন সদস্য ভোটের নিরাপত্তায় নিয়োজিত থাকবেন।

তিনি আরো বলেন, যারা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন, তাদের সঙ্গে বৈঠক হয়েছে। এটি আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সঙ্গে নিয়মিত বৈঠকের অংশ।  

এই কার্যক্রমের জন্য বাজেট কেমন ধরা হয়েছে জানতে চাইলে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, বাজেট কখনো চূড়ান্ত হয় না। সম্ভাব্য বাজেট নিয়ে আলোচনা হয়। পার ডে, পার পারসন হিসাবে অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদিত হার অনুযায়ী কত সংখ্যক নিয়োগ হবে, বিষয়টি নিয়ে মূলত আলোচনা হয়েছে। তারা একটি বরাদ্দ অ্যাডভান্সড চেয়েছে। কতটুকু আমরা বরাদ্দ দেব - এসব নিয়েই মূলত আলোচনা হয়েছে।

তিনি আরো, জনপ্রতি আনসার ৬৩৭ টাকা থেকে ১ হাজার টাকা, কোস্টগার্ড ৬৩৭ টাকা থেকে ১ হাজার ৮২০ টাকা, বিজিবি ৪০০ টাকা থেকে ১ হাজার ২২৫ টাকা ও পুলিশ ৪০০ টাকা থেকে ১ হাজার ৬০৬ টাকা পাবেন।

জানা গেছে, দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ৪৪৫ কোটি টাকা। এ ব্যয়ের মধ্যে দুই-তৃতীয়াংশ রাখা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষা খাতে।  

ইসির অতিরিক্ত সচিব জানান, আইনশৃঙ্খলা বাহিনীগুলো তাদের চাহিদা দিয়েছে। কিন্তু কোন বাহিনীকে কত টাকা দিতে হবে তা পরে নির্ধারণ করা হবে।

প্রসঙ্গত, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।