ঢাকা Tuesday, 18 June 2024

মোদির মন্ত্রিসভায় কে কোন মন্ত্রণালয় পেলেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 21:54, 10 June 2024

মোদির মন্ত্রিসভায় কে কোন মন্ত্রণালয় পেলেন

টানা তৃতীয়বারের জন্য ভারতের প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছেন নরেন্দ্র মোদি। গতকাল রোববার (৯ জুন) শপথ গ্রহণ করেছেন তিনি। সে সময় আরো বেশ কয়েকজন মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

দিল্লির রাষ্ট্রপতি হাউসে নরেন্দ্র মোদিকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এ উপলক্ষে আয়োজন করা হয় জমকালো অনুষ্ঠান। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমন্ত্রিত হয়ে যোগ দেন সেই অনুষ্ঠানে। তিনি ছাড়া প্রতিবেশী বেশ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা এই আয়োজনে যোগ দেন।

এবার দেখে নেয়া যাক কাদের নিয়ে মন্ত্রিসভা সাজালেন নরেন্দ্র মোদি। এনডিএ সরকারের মন্ত্রিসভার পূর্ণ তালিকা নিচে দেয়া হলো -

নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং হাইওয়ে মন্ত্রী নীতীন গড়কড়ি, স্বাস্থ্যমন্ত্রী জেপি নড্ডা, কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রী জেপি নড্ডা, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান, গ্রামোন্নয়ন মন্ত্রী শিবরাজ সিং চৌহান, শক্তিমন্ত্রী মনোহর লাল খট্টর, ভারী শিল্প ও স্টিল দপ্তরের মন্ত্রী এইচডি কুমারস্বামী, বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযুষ গোয়েল, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, ক্ষুদ্র, মাঝারি শিল্প দপ্তরের মন্ত্রী জিতন রাম মাঝি, পঞ্চায়েতি রাজ, মৎস্য ও পশুপালন ও ডেয়ারি মন্ত্রী রাজীব রঞ্জন সিং ওরফে লালন সিং, বন্দর জাহাজ ও জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনেয়াল, সামাজিক ন্যায় দপ্তরের মন্ত্রী ড. বীরেন্দ্র কুমার, অসামরিক বিমান পরিবহনমন্ত্রী কিঞ্জারাপু রামমোহন নাইডু, ক্রেতা সুরক্ষা খাদ্য ও গণবণ্টন প্রহ্লাদ যোশী, আদিবাসী কল্যাণ মন্ত্রী জুয়াল ওরাম, বস্ত্রমন্ত্রী গিরিরাজ সিং, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (তথ্য ও সম্প্রচার, ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি), যোগাযোগ ও উত্তর পূর্বের উন্নয়ন দপ্তরের মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী গিরিরাজ সিং সাখেওয়াত, নারী ও শিশু কল্যাণ মন্ত্রী অন্নপূর্ণ দেবী, সংসদ বিষয়ক ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস দপ্তরের মন্ত্রী হরদীপ সিং পুরী, শ্রম কর্মসংস্থান ও যুব কল্যাণ ও ক্রীড়া মন্ত্রী ড. মনসুখ মান্ডব্য, খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী চিরাগ পাসোয়ান, কয়লা ও খনি দপ্তরের মন্ত্রী জি কিষান রেড্ডি ও জলশক্তি দপ্তরের মন্ত্রী সি আর পাতিল।

এছাড়া রাও ইন্দরজিৎ সিংকে পরিকল্পনা, স্ট্যাটিসটিক্স ও সংস্কৃতি মন্ত্রণালয়; ড. জিতেন্দ্র সিংকে বিজ্ঞান ও প্রযুক্তি, আর্থ সায়েন্স পাবলিক গ্রিভান্স, পেনশন, অ্যাটমিক এনার্জি, স্পেস আর্থ সায়েন্স; অর্জুন রাম মেঘাওয়ালকে আইন মন্ত্রণালয় ও সংসদ বিষয়ক; যাদব প্রতাপরাও গণপতরাওকে আয়ুষ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ; জয়ন্ত চৌধুরীকে স্কিল ডেভেলপমেন্ট, শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। 

অন্যদিকে জিতিন প্রসাদকে বাণিজ্য ও শিল্প ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি; শ্রীপদ ইয়েসো নায়েককে শক্তিমন্ত্রক, অচিরাচরিত শক্তি মন্ত্রক; পঙ্কজ চৌধুরীকে অর্থ মন্ত্রণালয়; কৃষান পালকে সমবায় দপ্তর; রামদাস আঠেওয়ালাকে সামাজিক ন্যায়; রামনাথ ঠাকুরকে কৃষি ও কৃষক কল্যাণ; নিত্যানন্দ রাইকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়; অনুপ্রিয়া পটেলকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, কেমিক্যাল ও ফার্টিলাইজার; ভি সোমান্নাকে জলশক্তি মন্ত্রণালয় ও রেল মন্ত্রণালয়; চন্দ্রশেখর পেম্মাসানিকে গ্রাম উন্নয়ন ও যোগাযোগ; এসপি সিং বাঘেলকে মৎস্য, পশুপালন ও ডেয়ারি; সুশ্রী শোভা কারান্ডলাজেকে ছোট, ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয়; কীর্তিবর্ধন সিংকে পরিবেশ, বন ও আবহাওয়া পরিবর্তন; বিএল শর্মাকে ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবণ্টন; শান্তনু ঠাকুরকে বন্দর, জাহাজ ও জলপথ মন্ত্রণালয়; সুরেশ গোপীকে পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস; এল মুরুগানকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়; অজয় টামটাকে কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং হাইওয়ে মন্ত্রণালয়; বন্দি সঞ্জয় কুমারকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়; কমলেশ পাসোয়ানকে গ্রাম উন্নয়ন; ভগীরথ চৌধুরীকে কৃষি ও কৃষক কল্যাণ; সতীশ চন্দ্র দুবেকে কয়লা ও খনি বিষয়ক; সঞ্জয় শেঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়; রবনীত সিংকে খাদ্য প্রক্রিয়াকরণ ও রেলমন্ত্রণালয়; দুর্গাদাস উইকেকে আদিবাসী কল্যাণ মন্ত্রণালয়;  রক্ষা নিখিল খাড়সেকে যুব কল্যাণ ও ক্রীড়া; সুকান্ত মজুমদারকে শিক্ষা মন্ত্রণালয় উত্তর পূর্ব ভারতের উন্নয়ন বিষয়ক;  সাবিত্রী ঠাকুরকে শিশু ও নারী কল্যাণ; ঠোকান সাহুকে আবাসন; রাজ ভূষণ চৌধুরীকে জলশক্তি; ভূপতি রাজু শ্রীনিবাস ভার্মাকে ভারী শিল্প, স্টিল; হর্ষ মালহোত্রাকে কর্পোরেট বিষয়ক, সড়ক পরিবহন ও হাইওয়ে; নিমুবেন জয়ন্তীভাই বামভানিয়াকে ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবণ্টন; মুরলীধর মোহলকে সমবায় সিভিল এভিয়েশন; জর্জ কুরিয়ানকে সংখ্যালঘু বিষয়ক মৎস্য, পশুপালন; পবিত্র মার্গেরিটাকে বিদেশ মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী করা হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস।