ঢাকা Tuesday, 18 June 2024

রাশিয়ার সুখোই এসইউ-৫৭ যুদ্ধবিমান গুড়িয়ে দিল ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 19:01, 10 June 2024

রাশিয়ার সুখোই এসইউ-৫৭ যুদ্ধবিমান গুড়িয়ে দিল ইউক্রেন

ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো রাশিয়ার বিমান ঘাঁটিতে নতুন প্রজন্মের সুখোই এসইউ-৫৭ যুদ্ধবিমানে হামলা চালানোর দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। রোববার স্যাটেলাইটে তোলা হামলার ছবি প্রকাশ করে ইউক্রেনের জিইউআর প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা এক টেলিগ্রাম পোস্টে এ দাবি করে।

তবে কীভাবে এসইউ-৫৭ যুদ্ধবিমানে আঘাত করা হয়েছে বা ইউক্রেনীয় সেনাবাহিনীর কোন ইউনিট এ অভিযান পরিচালনা করেছে তা বলেনি সংস্থাটি। খবর ইউরো নিউজ।

ইউক্রেনের প্রতিরক্ষা বিভাগীয় গোয়েন্দা সংস্থা (জিইউআর) বলছে, এই প্রথমবার রাশিয়ার অভ্যন্তরে এক বিমান-ঘাঁটিতে অত্যাধুনিক রুশ যুদ্ধবিমান সুখোই এসইউ-৫৭ এর উপর আঘাত করা হয়েছে। জিইউআর রোববার উপগ্রহ চিত্র দেখিয়ে এই হামলার বিষয়কে নিশ্চিত করেছে।

জিইউআর বলেছে, ইউক্রেনে যুদ্ধক্ষেত্র থেকে ৫৮৯ কিলোমিটার দূরে অবস্থিত আখতুবিন্সক বিমানঘাঁটিতে এই যুদ্ধবিমানটি রাখা ছিল।

জিইউআর বার্তার সাথে একাধিক ছবি পোস্ট করে বলেছে, “এই ছবিগুলো দেখিয়ে দিচ্ছে যে- ৭ জুন এসইউ-৫৭ অক্ষত অবস্থায় দাঁড়িয়ে ছিল এবং (৮ জুন) বিস্ফোরণের ফলে সেখানে গর্ত রয়েছে এবং এর আশপাশে অগ্নিঘটিত ক্ষয়ক্ষতির ফলে পোড়ার দাগও দেখা যাচ্ছে।”

মস্কোর বিশাল অস্ত্রভাণ্ডারে অসংখ্য ক্ষেপণাস্ত্র রয়েছে, যা ইউক্রেনের নেই। রাশিয়ার আরও অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে হামলা চালাতে ইউক্রেন তাই দূরপাল্লার ড্রোন তৈরির দিকে মনোনিবেশ করেছে।

‘ফাইটারবম্বার’ হিসেবে পরিচিত রাশিয়ার জনপ্রিয় যুদ্ধপন্থী সেনা-ব্লগার বলেছেন, এসইউ -৫৭-এর উপর হামলার খবরটি সঠিক এবং একটি ড্রোন এটিকে আঘাত করেছে।

রুশ ব্লগার ‘ফাইটারবম্বার’ বলেছে, বিস্ফোরকের টুকরো যুদ্ধবিমানটিতে আঘাত করে এবং একে মেরামত করা যাবে কিনা তা খতিয়ে দেখতে ক্ষয়ক্ষতির পরিমাণ পরীক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, বিমানটিকে যদি মেরামত করা সম্ভব না হয় তাহলে এটাই হবে এসইউ-৫৭-এর প্রথম যুদ্ধজনিত ক্ষতি।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা আরআইএ নভোস্তির সামরিক প্রতিনিধি আলেক্সান্দার খারচেঙ্কো এক বার্তা পোস্ট করেন, যেটা সরাসরি হামলার বিষয়কে স্বীকৃতি দেওয়া হয়নি, তবে সামরিক বিমান রক্ষার জন্য প্রয়োজনীয় ‘হ্যাঙ্গারে’র অভাবকে নিন্দা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সমগোত্রীয় অস্ত্রের পাল্টা জবাবে রাশিয়া পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান এসইউ-৫৭ তৈরি করেছিল। তবে একে উন্নত ও আরো কার্যকরী করে তুলতে অনেকটা বিলম্ব হয় এবং ২০১৯ সালে একটি বিধ্বস্ত হয়েছিল। এই বিমানের প্রস্তুতকারকের বক্তব্য অনুযায়ী, ২০২২ সালে এই যুদ্ধবিমানের ধারাবাহিক উৎপাদন শুরু হয়। 

সূত্র: ভয়েস অব আমেরিকা, এপি, নিউজ উইক, ইউরো নিউজ