ঢাকা Saturday, 15 June 2024

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধস, চাপা পড়েছে ৩ শতাধিক মানুষ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 17:20, 25 May 2024

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধস, চাপা পড়েছে ৩ শতাধিক মানুষ

ছবি : সংগৃহীত

পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলে ভয়াবহ ভূমিধসে একটি পুরো গ্রাম মাটির সঙ্গে মিশে গেছে। এই বিশাল ভূমিধসে তিন শতাধিক মানুষ ও এক হাজার ১০০টির বেশি ঘরবাড়ি চাপা পড়েছে। এই ধসে শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। শনিবার (২৫ মে) দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাতে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে এঙ্গা প্রদেশের কাওকালাম গ্রামে এই ভূমিধসের ঘটনা ঘটে। গ্রামটি দেশটির রাজধানী পোর্ট মোরেসবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত।

অস্ট্রেলিয়ার উত্তরে প্রশান্ত মহাসাগরীয় দেশের সংবাদমাধ্যম পাপুয়া নিউগিনি পোস্ট কুরিয়ার জানিয়েছে, ভয়াবহ এই ভূমিধসে তিন শতাধিক মানুষ এবং এক হাজার ১৮২ ঘরবাড়ি মাটির নিচে চাপা পড়েছে। দেশটির সংসদ সদস্য আইমোস আকমের মন্তব্যের বরাতে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যমটি। পরে এই বিষয়ে আইমোস আকমের সঙ্গে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তাৎক্ষণিকভাবে তিনি সাড়া দেননি।

তবে শনিবার প্রতিবেশী অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, এঙ্গা প্রদেশের মুলিতাকা অঞ্চলে ভূমিধসের কারণে ছয়টির বেশি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতি ও হতাহতের পরিমাণ সম্পর্কে আরও জানতে কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগে পোর্ট মোরেসবিতে অস্ট্রেলীয় হাইকমিশন।