ঢাকা Sunday, 26 May 2024

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত হয় এমভি আবদুল্লাহ 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 20:50, 14 April 2024

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত হয় এমভি আবদুল্লাহ 

সোমালি জলদস্যুরা এমভি আবদুল্লাহ এবং এর ২৩ জনের ক্রুকে রোববার ভোরে মুক্ত করে দিয়েছে। সেজন্য মুক্তিপণ বাবদ ৫০ লাখ মার্কিন ডলার আদায় করেছে বলে জানিয়েছে আবদিরাশিদ ইউসুফ নামে জলদস্যুদের এক সদস্য। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৫৪ কোটি ৭৪ লাখ টাকা।

জলদস্যু দলের সদস্য আবদিরাশিদ ইউসুফ বলেন, দুই রাত আগে টাকা আমাদের কাছে আনা হয়েছিল। আমরা পরীক্ষা করেছিলাম টাকাটি জাল কিনা। তারপর আমরা টাকাগুলো দলে ভাগ করে নিয়েছিলাম এবং পরে সরকারি বাহিনীকে এড়িয়ে চলে যাই। এ সময় জাহাজটিকে তার সমস্ত ক্রুসহ ছেড়ে দেওয়া হয়েছে বলে তিনি যোগ করেছেন।

স্থানীয় সংবাদমাধ্যম পান্টল্যান্ড পোস্ট বলেছে, ২০১২ সালের পর এই প্রথম মুক্তিপণ পেলো সোমালি জলদস্যুরা। 

উল্লেখ্য, উল্লেখ্য, গত ১২ মার্চ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিককে জিম্মি করে সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটি সোমালিয়ার গদভজিরান জেলার জেফল উপকূল থেকে দেড় নটিক্যাল মাইল দূরে নোঙর করে রাখা হয়।

জাহাজটি মুক্ত হওয়ার পর একজন নাবিক হোয়াটসঅ্যাপে পরিবারের সদস্যদের জানান, শনিবার বিকেলে উড়োজাহাজ থেকে ব্যাগভর্তি ডলার জাহাজের পাশে ফেলা হয়। দস্যুরা তা কুড়িয়ে নিলেও জাহাজে অবস্থান করছিল। মূলত নৌবাহিনীর জাহাজ ও পান্টল্যান্ড পুলিশের নজরদারি এড়াতে গভীর রাতে তারা জাহাজ ছেড়ে যায়।